১০টি নতুন ব্যবসার আইডিয়া যা এখন শুরু করা উচিৎ!

নতুন ব্যবসার আইডিয়া কে সফল ব্যবসা হিসেবে দাঁড় করাতে হলে প্রচুর পরিশ্রম করতে হয়। ছেড়ে না দেয়ার মানসিকতা থাকতে হয়। উদ্ভাবনী মনোভাব থাকতে হয়। তবেই একটি নতুন ব্যবসার আইডিয়া কে প্রতিষ্ঠা করতে পারা যায়।

কলেজজীবনে অনেক ছাত্রছাত্রীর মাথায় পড়ালেখার পাশাপাশি ব্যবসার পোঁকা খুরপাক খায়। এসব ব্যবসার আইডিয়াকে কিভাবে স্টার্ট-আপ পর্যায়ে নিয়ে যাওয়া যায়। তার জন্য প্রয়োজন গবষেণা। এসব আইডিয়াকে কাজে লাগানোর জন্য প্রয়োজন বিনিয়োগ।

নতুন ব্যবসার আইডিয়া কি?

সৃজনশীল মানুষের মাথা থেকে নতুন ব্যবসার আইডিয়া আসে। এসব আইডিয়া থেকে পাওয়া যায় সফল ব্যবসা। অনেক সময়, নতুন ব্যবসার আইডিয়া’কে সহজ করে দেয় কিছু বই। আপনার নতুন ব্যবসার আইডিয়াকে আরো সহজ করতে এই বইটি পড়তে পারেন।

এরিক রিস তাঁর ‘দ্য লিন স্টার্টআপ’ বইতে দেখিয়েছেন কিভাবে একটি নতুন ব্যবসার আইডিয়া’কে বৈজ্ঞানিকভাবে উপস্থাপন করা যায়। উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে নতুন নতুন পণ্য গ্রাহককের কাছে পৌঁছানো যায়। ব্যবসার দুনিয়াতে এই বইটি এতো বেশি জনপ্রিয় যে বইটি লেখক এরিক রিস এর নামে একটি মডেল তৈরি হয়েছে। “লিন স্টার্টআপ মডেল” এর নাম নিশ্চয় শুনেছেন। এটা তাঁর নাম থেকে এসছে।

নতুন ব্যবসার আইডিয়া
নতুন ব্যবসার আইডিয়া

আজকের পোস্টে আমরা কিছু নতুন ব্যবসার আইডিয়া খুঁজে বের করতে চেষ্টা করবো। প্রথমে বলি কোনো আইডিয়াকে ছোট করে দেখার কিছু নাই। যেকোনো আইডিয়া ব্যবসায় পরিণত করাই হলো একজন দক্ষ উদ্যোক্তার বৈশিষ্ট্র। আমরা দেখবো কিভাবে একটি নতুন ব্যবসাকে কাজে লাগিয়ে ইনকাম করতে পারেন।

বেবি ডে-কেয়ার একটি নতুন ব্যবসার আইডিয়া

বর্তমান প্রতিযোগিতার যুগে সবাই ব্যস্ত। দ্রব্য মূল্যের এই উর্দ্ধগতির যুগে একার ইনকামে সংসার চালানো সম্ভব নয়। স্বামী-স্ত্রী দ’জনকেই ইনকামের চিন্তা করতে হয়। দুইজনেই চাকুরি করেন বলে বাচ্চা দেখভালের সুযোগ হয় না। গ্রামের বাড়িতে থেকে বাবা-মাকে নিয়ে এসে বাচ্চা লালন-পালন করা সম্ভব না। তাই, বেবি ডে-কেয়ার সেন্টারের প্রয়োজনীতা বৃদ্ধি পাচ্ছে।

চাকুরিজীবী স্বামী-স্ত্রীদের বাচ্চাদের বেবি ডে-কেয়ারে রাখার প্রয়োজন হয়। প্রতিটি বাচ্ছা ডে-কেয়ারে রাখার খরচ স্থান ভেদে ভেরি করে। আনুমানিক ১০-হাজার টাকার কম নয়। এটাকে ব্যবসায়িকভাবে করতে পারেন। বাৎসারিক কয়েক লক্ষ টাকা ইনকাম করতে পারবেন।

ফিটনেস ট্রেইনার

বর্তমান যুগের সবাই স্বাস্থ্য সচেতন। সকালে রমনা পার্কে গিয়ে দেখতে পাই শত শত মানুষ হাঁটাহাটি করছে। সকাল-বিকাল, পার্ক খেলার মাঠে রাস্তার ধারে মানুষ দৌঁড়াদৌঁড়ি করছে, হাঁটাহাটি করছে। ঢাকা শহরের গলিতে গলিতে ফিটনেস ট্রেইনিং সেন্টার চোখে পড়ে।

এসব জিম সেন্টারগুলো সারাদিন খোলা থাকে। সারাদিন মানুষ শরীর চর্চায় ব্যস্ত থাকে। শুধু পুরুষ মানুষ নয়। মেয়েরাও ঘরের বাইরে হাঁটাহাটি করছে। ফিমেল জিমন্যাসিয়াম গড়ে উঠেছে। এসব জিমন্যাসিয়ামে মেয়েরা নিয়মিত জিম করছে।

এটা অলরেডি একটি ব্যবসা হিসেবে প্রতিষ্ঠিত। আপনাকে আরেকটিু আপডেট চিন্তা করতে হবে। এটাকে কিভাবে সাধারণা মানুষের আরো কাছাকাছি নিয়ে আসা যায়। কিভাবে অধিক মানুষকে জিমন্যাসিয়ামমুখী করা যায়। অনলাইনে মানুষকে ফিটনেস গাইডলাইন দিতে পারেন। এটাকে ব্যবসা হিসেবে বিবেচনা করুন।

আন্তার্জাতিকভাবে চিন্তা করুন। অনলাইনে কাজ করলে, দেশ বিদেশের প্রচুর কাস্টমার পাবেন। একজন ফিটনেস ট্রেইনারের মাসিক বেতন কতো জানেন? মাসে ৩০,০০০/- হাজার ডলার থেকে ৭০,০০০/- ডলার পর্যন্ত হবে।

নতুন ব্যবসার আইডিয়া বিউটি সেলুন

বিউটি সেলুন হতে পারে নতুন ব্যবসার আইডিয়া। ব্যবসা করতে চাইলে বিউটি সেলুন ট্রাই করুন। বর্তমান সময়ে মেয়েরা সৌন্দর্য সচেতন। ঢাকা শহরের মেয়েরা সপ্তাতে কমপক্ষে একবার বিউটি সেলুনে যায়। হেয়ার স্টাইলিস্টদের কাজের অনেক চাহিদা বিউটি সেলুনে।

নিজের বাসা বাড়িতে একটি বিউটি সেলুন দিতে পাবেন। একটি ওয়েবসাইট খুলুন। ফেসবুক পেজ খুলুন। অনলাইনে বিউটি সেলুন সার্ভিস কে ছড়িয়ে দিন। বছরে কয়েক লক্ষ টাকার ব্যবসা করুন।

ড্রপ শিপিং ব্যবসা

আপনার নতুন ব্যবসার আইডিয়া কে আরেকধাপ এগিয়ে নিতে ড্রপ শিপিং ব্যবসা করতে পারেন। ড্রপ শিপিং ব্যবসায় আপনার নিজের পণ্য উৎপাদন করতে হবে না। আপনার একটি সাইট হলেই হলো। কিছু ভিজিটর হলে ড্রপ শিপিং করতে পারবেন।

নতুন ব্যবসার আইডিয়া ওয়েডিং পরিকল্পনা

নতুন ব্যবসার আইডিয়া খুঁজছেন। ওয়ডিং পরিকল্পনা করতে পারেন। বর্তমানে মানুষের ব্যস্ততার কারণে বিয়ের পরিকল্পনা করার সময় পায় না। আপনি ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি দিতে পারেন। শুধু ঢাকা শহরে নয়, সব জেলা শহরে ওয়েডিং পরিকল্পনার চাহিদা আছে।

একটি ইভেন্ট ম্যানেজম্যান্ট কোম্পানি দিয়ে মাসে কয়েক লক্ষ টাকা ইনকাম করতে পারবেন। সাথে কিছু মানুষকে চাকুরি দিতে পারবেন। সঠিক পরিকল্পনা আর সঠিক সিদ্ধান্ত আপনার ব্যবসায়িক সফলতা বয়ে আনবে।

ভ্রমণ গাইড

নতুন ব্যবসার আইডিয়া খুঁজে থাকলে, ভ্রমণ গাইড হতে পারে আপানার উপযুক্ত। ভ্রমণ পিপাসুদের গাইড দিতে পারবেন। ট্যুর প্রোগ্রামে কাজ করে দেশ বিদেশে ভ্রমণ করতে পারবেন। মাসে কয়েক লক্ষ টাকা ইনকাম করতে পারবেন। দেশ-বিদেশের পর্যটকদের পর্যটন কেন্দ্র সর্ম্পকে গাইড করাই হলো কাজ।

ট্রাভেল এজেন্সি

আপনি কি নতুন ব্যবসার আইডিয়া খুঁজছেন? ট্রাভেল এজেন্সি দিতে পারেন। ট্রাভেল এজেন্সি বর্তমানে খুব জনপ্রিয়। মানুষের হাতে টাকা থাকলে ভ্রমণে আগ্রহী হয়। এখন মানুষ ভ্রমণ করতে আগ্রহী। দেশ বিদেশের পর্যটন কেন্দ্রগুলোতে উঁপচে পড়া ভিড়।

একটি ট্রাভেল এজেন্সির কাজ হলো একটি ট্যুরের আয়োজন করা। এই ট্যুর প্রোগ্রামে যারা অংশগ্রহণ করবেন তারা নির্দিষ্ট পরিমাণ টাকা প্রদনা করবেন। প্রচুর ভ্রমণ পিপাসু মানুষ আছে। এসব মানুষ ট্রাভেল এজেন্সির মাধ্যমে ট্যুরে যায়।

পেট হোস্টেল নতুন ব্যবসার আইডিয়া

আপনার মনে হতেই পারে বিড়াল কুকুরের আবার হোস্টেল হয় নাকি? হ্যাঁ, হয়। বর্তমানে ঢাকা শহরের বেশিরভাগ বাসা বাড়িতে পেট আছে। গৃহে পালিত এসব বিড়াল কুকুর অনেক আদরে থাকে। অনেক শখের বিড়াল কুকুর।  এগুলো সব সময় বাড়িতে থাকে।

যখন ইদের ছুটি, গমের ছুটি, পূজার ছুটি, শীতকালীন ছুটিতে দীর্ঘদিনের জন্য বাসার বাইরে যাওয়ার প্রয়োজন হয়। তখন আদরের বিড়াল কুকুরগুলো কোথায় রেখে যাবেন। ভেবে কূলকিনারা পান না। সাথে নিয়ে যেতেও পারেন না।

ছাদ বাড়ান/ ছাদ নার্সারি

বর্তমানে ঢাকার প্রতিটা ছাদে কিছু কিছু গাছ দেখতে পাবেন। এখনো বাণিজ্যিকভাবে ছাদ বাগান চালু হয়নি। অথচ, প্রতিটি ছাদে বাণিজ্যিকভাবে বাগান করা সম্ভব। ছাদ বাগানকে টার্গেট করে নার্সারি ব্যবসা করতে পারেন।

নিজের ছাদে বাগান করার পাশাপাশি নার্সারি করে টাকা ইনকাম করতে পারবেন। ছাদ বাগান করলেও ব্যবসায়িকভাবে কেউ এখনো ভাবেনি। ফেসবুক পেজের মাধ্যমে মার্কেটিং করলে, এবং ব্যবসার একটি ওয়েবসাইট থাকলে বছরে কয়েক লক্ষ টাকা লাভ করা যায় এই ব্যবসা থেকে।

রঙিন মাছের ব্যবসা

বাসা-বাড়ি অফিস-আদালত ব্যবসায়িক প্রতিষ্ঠান যেখানে যাবেন অ্যাকুরিয়াম বা রঙিন মাছ দেখতে পাবেন। এই রঙিন পোনা অনেক দামে বিক্রয় হয়। অ্যাকুরিয়ামে মাছ চাষের বিভিন্ন উপাদানগুলোর চাহিদা আছে।

রঙিন মাছের সাথে এগুলো বিক্রয় করতে পারেন। কিছু দিন ট্রেইনিং করেন। কিভাবে মাছের রেনুপোনা তৈরি করতে হয়। এগুলো করতে পারলে রঙিন মাছ থেকে লাভ করতে পারবেন। আর ব্যবসার কাস্টার কোথায় পাবেন। অনলাইনে বিজ্ঞাপন দিবেন। ফেসবুক মার্কেটিং করবেন।

সঠিকভাবে মার্কেটিং করতে পারলে, মাসে পঞ্চাশ হাজারের বেশি টাকা ইনকাম করা সম্ভব। তাই, নতুন ব্যবসার আইডিয়া খুঁজলে রঙিন মাছ চাষ করতে পারেন।

 উপসংহার:

উপরের আলোচনা থেকে বলতে পারিযে, আপনি যদি নতুন ব্যবসার আইডিয়া খুঁজে থাকেন তাহলে, এই পোস্টটি আপনাকে সহায়তা করেছে। শুরুতে বলেছিলাম, নতুন ব্যবসার আইডিয়াকে বাস্তবায়ন করতে হলে, পরিশ্রমি আর সাহসী হতে হয়।

যাহোক, নতুন ব্যবসার আইডিয়া নিয়ে আমাদের আজকের পোস্টটি ভালো লাগলে, কমেন্টস করুন। এমন আরো পোস্ট পড়তে সাইটটি ভিজিট করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top