Best seo expert in Bangladesh 2024-সালের সেরা এসইও এক্সপার্ট

আপনি যদি ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়তে চান? তাহলে এসইও( Search Engine Optimization)-এ ভালো করতেই হবে। আর SEO তে ভালো করতে হলে best seo expert in Bangladesh সর্ম্পকে জানতে হবে। কারণ ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে অনেক বেশি প্রতিযোগিতা। তাই এই প্রতিযোগিতায় টিকে থাকতে হলে এসইওতে ভালো করতেই হবে। আর আপনি যদি এসইও শিখতে চান? তাহলে, best seo expert in Bangladeshএই লিস্টটা দেখতে পারেন। তাদের সাথে যোগাযোগ করতে পারেন। তাদের ফ্রি সার্ভিস আছে। আবার পেইড সার্ভিসও আছে।

SEO (Search Engine Optimization):

SEO শব্দটি যদি বিশ্লেষণ করি। তাহলে, Search Engine and Optimization এই দু’টি শব্দ পাই। Search Engine হলো ওয়েবপেজে বা ওয়েবসাইটে কোনো Keyword খুঁজে বের করার Engine। যেমন কোনো একটি সার্চ ইঞ্জিনে “Apple” লিখে সার্চ করলাম। এবার সেই সার্চ ইঞ্জিন ওয়েবপেজে থাকা “Apple” সর্ম্পকিত সমস্ত তথ্য প্রদর্শন করবে। এটাই হলো সার্চ ইঞ্জিনের কাজ। পৃথিবীর সবথেকে জনপ্রিয় সার্চ ইঞ্জিন হলো গুগল।

Optimization: অপটিমাইজেশন হলো কোনো ওয়েবপেজে বা ওয়েবসাইটে আপলোড করা তথ্য সার্চ ইঞ্জিন সহজে খুঁজে বের করার প্রক্রিয়া। যেসব কি-ওয়ার্ড যতোবেশি অপটিমাইজ করা। সেইসব কি-ওয়ার্ড সার্চ ইঞ্জিন ততো সহজে খুঁজে বের করতে পারে। যার ফলে সেইসব কি-ওয়ার্ড সার্চ রেজালটের প্রথম পেজে আসে। আর এই কাজটি বেস্ট এসইও সার্ভিস ইন বাংলাদেশ এদের করতে হয়।

আপনি ফ্রিল্যান্সার হতে চান? নিজের একটি ব্লগ সাইট তৈরি করতে চান? ওয়েবসাইট তৈরি করে ইনকাম করতে চান? ডিজিটাল মার্কেটিং করতে চান? অথবা মেটা মার্কেটিং করতে চান? আপনাকে এইসও শিখতেই হবে। আপনি অনলাইনে কাজ করলে জানতেই হবে। আর যদি বেস্ট এসইও সার্ভিস ইন বাংলাদেশ হতে চান। তাহলে একটানা ৫-৬ মাস শিখতে হবে। আর ২-৩ বছর কাজ করলে এক্সপার্ট হতে পারবেন।

কিভাবে best seo expert in Bangladesh এর একজন হতে পারবেন:

এসইও ইক্সপার্ট হতে হলে আপনাকে শিখতে হবে। আপনার শিখার মানষিকতা থাকতে হবে। বই পড়তে হবে। ব্লগ পড়তে হবে। ভিডিও দেখতে হবে। সর্বপোরি লেগে থাকতে হবে। কিছু উপায় আছে আপনি ফলো করতে পারেন।

Keywords Research

Keywords Research Tools

Unique Content

Social Media account

এছাড়াও best seo expert in Bangladesh হতে কোর্স করতে পারেন। এখন যারা এসইও ইন্ড্রাসিতে ভালো করছে তাদের এজেন্সি আছে। তাদের পেইড কোর্স আছে। অনলাইন কোচিং সেন্টার আছে। চাইলে তাদের কাছে শিখতে পারেন। এবার আমরা বেস্ট এসইও এক্সপার্ট ইন বাংলাদেশ এই সর্ম্পকে বিস্তারিত আলোচনা করবো।

খালিদ ফারহান/ Best seo expert in Bangladesh:

খালিদ ফারফান SEO Industry জগতে এক পরিচিত মুখ। তিনি একাধারে বেস্ট এসইও এক্সপার্ট, ইউটিউবার, ডিজিটাল মার্কেটার, ফ্রিল্যান্সার, উদ্যোগক্তা। খাদেল ফারহান ১৯৯৩ সালে ঢাকার একটি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি তার মা-বাবার এক মাত্র সন্তান।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় উদয়ন স্কুলে পড়ালেখা করেছেন। স্কুলের গন্ডি পেরিয়ে ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাশ করেন। তারপর উচ্চতর শিক্ষার জন্য ভর্তি হোন নর্থ সাউথ বিশ্ববিদ্যায়ে। পড়ালেখা চলাকালীন সময়েই ফ্রিল্যান্সিং কাজ শুরু করেন। তার একটি ভিডিওতে তিনি উল্লেখ করেন। শুরুতে তিনি কনটেন্ট লিখে মার্কেটপ্লেসে বিক্রয় করতেন।

আরো পড়ুন: SEO কি/ কিরলে সাইটকে গুগলের প্রথম পেজে নিয়ে আসতে পারবেন?

Best seo expert in Bangladesh খালেদ ফারহান যেভাবে SEO শুরু করেন:

প্রতি ১-হাজার শব্দের আর্টিকেল মাত্র ১-ডলারে বিক্রয় করতেন। আর্টিকেল থেকে ব্লগ সাইট। ব্লগ সাইট থেকে ওয়েবসাইট। এসইও এক্সপার্ট। তারপর ডিজিটাল মার্কেটার। এখন ইউটিউব, ফেসবুকসহ সব জায়গায় আছে তার পদচারণা। তার উচ্চতর ড্রিগি বিবিএ করেছেন মার্কেটিংয়ে। আর এখন আয়ারল্যান্ডে পড়ালেখা করছেন ডিজিটাল মার্কেটিং নিয়ে। সেই সাথে একটি ডিজিটাল মার্কেটিং এজেন্সি চালাচ্ছেন।

একটি সময় তিনি চিন্তা করলেন। আমি তো আর্টিকেল লিখছি। যদি ওয়েবসাইট বিল্ড আপ করি তাহলে কেমন হয়। যেমন ভাবনা তেমন কাজ। শুরু করলেন ওয়েবসাইট তৈরির কাজ। আর তার জীবনের প্রথম ওয়েবসাইটটি কতোটাকায় বিক্রয় করেছিলেন জানেন? ৪৫০০ ডলারে।

২০১৬ সালে এই ওয়েবসাইটটি বিক্রয় করে দেন। তারপর থেকেই ওয়েবসাইট তৈরি করেন। সেটিতে আর্টিকেল দিয়ে, এসইও করে Rank করান। তারপর সেল করেন। এভাবেই শুরু হয় তার এসইও এক্সপার্ট হওয়ার জার্নি।

২০১৭ সাল থেকে আয়ারল্যান্ডের ডাবলিনে বসবাস করছেন। এমএসসি করছেন। বছরের ১০ মাস আয়ারল্যান্ড আর দুই মাসে বাংলাদেশে অবস্থান করেন। প্রচুর ঘুরাঘুরি করেন। কারণ তিনি ঘুরতে ভালোবাসেন।

অনলাইন প্ল্যাটফর্মে তার কিছু সফলতার উদাহরণ:

best seo expert in bangladesh

WWW.Khaledfarhan.com

2.passive journal.com

3. YouTube Channel

4. passive journal university

5. Pet Hostel in Mirpur

6. Gorela.com

আপনি যদি খালেদ ফারহান ডট কম বা প্যাসিভ জার্নাল ডট কম এ যান। দেখবেন, এসইও রিলেটেড প্রচুর কোর্স আছে। আপনি চাইলেই একটি কোর্সের জন্য পেইড করতে পারেন। কোর্সের প্রাইজ হলো ২৫০০০/-। তাদের কোর্সের সব থেকে ভালো দিক হলো একবার পেমেন্ট আজীবন এক্সেস। তাদের যতোগুলো কোর্স আছে। সবগুলো কোর্স করতে পারবেন। শুধু কি তাই ভবিষ্যতে যেসব কোর্স আসবে তারও এক্সেস পাবেন। আর খারাপ দিক হলো সরাসরি ক্লাস করতে পারবেননা।

অর্থাৎ রের্কডেড ভিডিও টাইপ ক্লাস। ওয়েবসাইটে ভিডিও আপলোড করা আছে। আপনাকে এক্সেস দেওয়া হবে। আপনি বসে বসে দেখবেন। আর পেইড সুডেন্টদের একটি গ্রুপ তৈরি করা আছে। সেখানে আপনাকে এড করা হবে। ভিডিও দেখে আপনার কোনো সমস্যা মনে হলে গ্রুপে পোস্ট করবেন। গ্রুপ থেকে সমাধান পাবেন। আর গ্রুপে খালেদ ফারহান সমাধান দিতে চেষ্টা করেন। জাস্ট এটাই। আর আপনার যদি কোনো ব্যবস্থা থাকে, চাইলে তাদের এজেন্সিকে হার্য়ার করতে পারেন। যদিও তাদের কাজের রের্ট অনেক হাই। তবে কাজও অনেক ভালো। নিশ্চিন্তে এসইও সার্ভিস নিতে পারেন।

NShamim

best seo expert in Bangladesh Nasir Uddin Shamim যাকে মানুষ NShamim নামে জানেন। শামিম বাংলাদেশের কিশোরগঞ্জ জেলায় জন্মগহণ করেন। তার বর্তমান বয়স ৩৬ বছর। পারিবাকি জীবনে স্ত্রী এবং দুটি সন্তান আছে। শামিম চাকুরির জন্য প্রথম ঢাকায় আসেন। তারপর চাকুরি নিয়ে খুলনায় যেতে হয়। খুলনায় গতানুগতিক চাকুরি বেশিদিন করতে পারেননি। নিজের জন্য কিছু করার তাড়না ছিল। নিজে ব্যবসা দাঁড় করাতে চাচ্ছিলেন। তাই চাকুরি ছেড়ে ঢাকায় চলে আসেন। তারপর প্রতিষ্ঠা করেন Nshamimpro. এই এসইও প্রতিষ্ঠানের যাত্রা শুরু করেন ২০১৮ সালে।

Nshamim একজন এসইও এক্সপার্ট। আপনি চাইলে তার কাছে এসইও শিখতে পারেন। তাদের ইউটিউব চ্যানেলের মাধ্যমে ফ্রিতেই শিখতে পারবেন। আবার তাদের এসইও পেইড কোর্স আছে। শিখতে পারবেন। তাছাড়াও আপনার যদি কোনো অনলাইন ব্যবসা থাকে। তাহলে তার প্রচার করার জন্য এসইও সার্ভিস নিতে পারেন। তাদের সার্ভিস যেমন ভালো। তেমই তাদের সার্ভিস রের্টও বেশি। তবে আমার মনে হয়, তাদের থেকে আপনার লাভ হবে। তাই নির্দ্বিধায় তাদের এসইও সার্ভিস নিতে পারেন।

Faruk Khan

best seo expert in Bangladesh Md. Faruk Khan বাংলাদেশের এসইও জগতে একটি অতি পরিচিত মুখ। তিনি বাংলাদেশে এসইও খাতে অনেক অবদান রাখছেন। তিনি Khan It established করেছেন। ২০১৭ সালে Khan It প্রতিষ্ঠা করেন। তিনি Khan It এর CEO। এছাড়াও তিনি 10Minutes School এ কাজ করেন। একজন এসইও এক্সপার্ট হিসেবে কাজ করছেন। তিনি Instructor হিসেবেও কাজ করেন। 10Minutes School এ আছেন। ২০২২ সাল থেকে।

তিনি Hatil Furniture কাজ করেছেন ২০২০-২০২২ পর্যন্ত। Digital Marketing Consultant হিসেবে কাজ করেছেন।

Walton Group কাজ করেছেন। তিনি ওয়ালটনে কাজ করেন SEO Consultant হিসেবে। তিনি ২০১৯ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত কাজ করেন।

Faruk Khan Technobd web solution Ltd কাজ করেছেন। তিনি টেকনোবিডি ওয়েব সলুউশনে কাজ করেন। তিনি একজন লোকাল এসইও ট্রেইনার হিসেবে কাজ করেছেন। তিনি সেখানে লোকাল এসইও ট্রেইনার হিসেবে কাজ করেন ২০১৭ সালে।

বুঝতেই পারছেন ফারুক খানের এসইও ফিল্ডে অভিজ্ঞতা কেমন। তিনি তার অভিজ্ঞতা দক্ষতা দিয়ে সার্ভিস দিয়ে যাচ্ছেন। আপনি যদি তাদের কাছে শিখতে চান। তাহলে শিখতে পারবেন। একটি কোর্স করতে পারবেন। ফ্রিতেই শিখতে অবশ্যই তাদের ইউটিউব চ্যানেলের এসইও সর্ম্পকিত ভিডিওগুলো দেখুন। আর যদি পেইড কোর্স করতে চাইলে তাদের কোর্সে ভর্তি হয়ে যান। আর যদি আপনার ব্যবসার প্রমোশন চালাতে চান। তাহলে তাদের থেকে এসইও সার্ভিস নিতে পারেন। তাদের সার্ভিস অনেক ভালো। যোগাযোগ করে নিতে পারেন। আপনার পছন্দ।

জোবায়ের একাডেডি

জোবায়ের একাডেমি প্রতিষ্ঠা করেন জোবায়ের। তিনি ২০১৭ সালে এই একাডেমি প্রতিষ্ঠা করেন। তিনি তার এসইও ক্যারিয়ার শুরু করেন ইউটিউব এসইও করে। তারপর ইউটিউব চ্যানেল তৈরি করেন। ইউটিউব চ্যানেলে এসইও রিলেটেড ভিডিও আপলোড করলে তার সুনাম ছড়িয়ে পড়ে। তিনি তার দর্শকদের কথা বিবেচনা করে জোবায়ের একাডেমি গড়ে তোলেন।

  • তাদের এসইও রিলেটেড কোর্স আছে।
  • ডিজিটাল মার্কেটিং রিলেটেড কোর্স আছে।
  • এছাড়া ফ্রিল্যান্সিং বিষয়ক অনেক কোর্স আছে।

তাছাড়া তাদের এসইও সার্ভিস আছে। আপনি চাইলেই তাদের থেকে এসইও সার্ভিস নিতে পারেন।

ইশিখন ডট কম-Best seo expert in Bangladesh:

ইশিখন ডট কম ফ্রিল্যান্সিং বিষয়ক কোর্স করিয়ে থাকে। তাদের অনেক কোর্স আছে। বিভিন্ন অফারে মাত্র ৫৯০০/- টাকায় ভর্তি হতে পারবেন। তাদের অনেক ভালোমানের মেন্টর আছেন। ইশিখনে ক্লাসগুলো লাইভ হয়। এছাড়া বিভিন্ন ফ্রি টুলস প্রদান করা হয়। কোর্স শেষে সার্টিফিকেট প্রদান করা হয়। সর্বচ্চো নম্বর প্রাপ্ত স্টুডেন্টদের ক্রেস্ট প্রদান করা হয়। ইশিখনে একই সময়ে অনেকগুলো ব্যাচ চলমান থাকে। ফলে আপনার সময়-সুয়োগ বুঝে ক্লাস টাইম সিলেক্ট করতে পারবেন।

কোর্স শেষে অন্য মেন্টরদের করানো ক্লাসগুলো রেকর্ডেড ভিডিও দিয়ে দেওয়া হয়। প্রতিটি ক্লাস শেষে ওয়েবসাইট থেকে ভিডিও কালেক্ট করতে পারবেন। প্রতিটি ব্যাচের জন্য একটি ফেসবুক গ্রুপ খোলা হয়। এছাড়া ইশিখনের সকল ব্যাচের জন্য একটি ফেসবুক গ্রুপ খোলা আছে। যেখানে আপনি এড হতে পারবেন। যেকোনো প্রয়োজনে ইশিখনের সার্পোট টিম আপনাকে সাহায্য করবে।

ইশিখন ডট কম-best seo expert in Bangladesh-কোর্স সিডিউল:

তবে শুধু একবার টাকা দিয়ে একটি কোর্স করতে পারবেন। আর কোর্স শেষে গ্রুপে জয়েন হতে পারবেন। কোর্স সিডিউলে এস্যাইনমেন্টের কথা থাকেলও ক্লাসের পর কোনো এস্যাইনমেন্ট দেখবেনা। আমি নিজে কোর্স করেছি। আমার কাছে কোর্স অতো বেশি ভালো মনে হয়নি। তবে সব মেন্টর সমান না। সবার ক্লাস একই রকম হয়না। ক্লাস টাইম কম। স্টুডেন্টদের সাথে মেন্টরের ইন্টারেকশন খুব কম। দুই একজন ছাড়া কারো কথা শুনার সময় নেই।

Best seo expert in Bangladesh- কোর্স ফি:

যার কারণে একটি ব্যাচে যখন কেউ ৫৯০০/-টাকা দিয়ে ভর্তি হয়। তখন অনেক আশা নিয়ে ভর্তি হয়। যখন দেখে তিনি যে আশা নিয়ে ভর্তি হয়েছিলেন সেটা পাচ্ছেননা। তখন তারা আর কনটিনিউ করেনা। তাইতো আমরা ভর্তি হয়েছিলাম ৬০ জন। আর কোর্স শেষে ছিলাম মাত্র ২০-২৫ জন। এটাই প্রমাণ করে ক্লাসে মেন্টরের ইন্টারেকশন কেমন ছিল।

যাই হোক যদি ইশিখনে ভর্তি হতে চান। তাহলে ভালো করে চিন্তা করুন। তারপর ভর্তি হবেন। তবে আমার কথা হলো যেখানেই ভর্তি হোন। আর কোর্স করেন। মনে রাখবেন, কোনো কোর্স বা প্রতিষ্ঠান আপনাকে এসইও শিখাতে পারবেনা। যতোদিন না আপনি নিজে থেকে শিখবেন। আর এসইও একটি চর্চার বিষয়। যতোবেশি কাজ করবেন। ততো বেশি অভিজ্ঞতা অর্জন করবেন। ততো ভালো এসইও করতে পারবেন। আপনার কাজের মান ততো ভালো হবে। কাজের রের্ট ততো বেশি হবে।

 প্রথমেই বলেছি এসইও একদিন, একসপ্তাহ, একমাসে শিখতে পারবেননা। মিনিমাম ছয় মাস থেকে একবছর শিখতে হবে। তারপর কাজ করতে পারবেন। তার আগেও কাজ করতে পারবেন। তবে মার্কেটপ্লেসে কাজ পেতে হলে অবশ্যই আপনার টেলেন্ট দেখাতে হবে। তবেই কাজ পাবেন। তাই নিজের একটি ওয়েবসাইটি তৈরি করুন। এসইও করুন। গুগলের প্রথম পেজে নিয়ে আসুন। পোর্টফলিওতে এড করুন। এভাবে দেখবেন। এসইওতে ভালো করবেন।

Best seo expert in Bangladesh হতে ফলোকরুন:

Google Developers blog and Obviously marketers on twitter এই দুটি ফলো করুন। তাহলে ব্লগ রিলেটেড সব আপডেট পেয়ে যাবেন। আর এসইও সর্ম্পকে জ্ঞান অর্জন করতে পারবেন। আর বেস্ট এসইও এক্সপার্ট ইন বাংলাদেশ। এদের থেকে সার্ভিস না নিলেও সোশ্যাল মিডিয়ায় ফলো করে রাখতে পারেন।

তবে কিছু নাম সর্বস্ব প্রতিষ্ঠান তাদের থেকে দূরে থাকুন। কিছু শিখাবেনা। শুধু ফেসবুকে বিজ্ঞাপন দিবে। মানুষের কাছ থেকে টাকা নিবে। কিছুই শিখাবেনা। তারা একাই ওয়েব ডিজাইন থেকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং সব শিখাবে। আসলে অষ্ঠরম্ভা। তাবিজ বিক্রি করে। এক তাবিজে সব রোগের উপশম। এদের থেকে সাবধান।

উপসংহার:

উপরের আলোচনা থেকে বলতে পারি যে, এসইও সার্ভিস নিতে চান। নাকি best seo expert in bangladesh কাছ থকে এসইও শিখতে চান। উপরোল্লিখিত প্রতিষ্ঠান থেকে সেবা গ্রহণ করতে পারেন।  আমাদের আর্টিকেলটি কেমন লাগলো? ভালো লাগলে আমাদের সাইটের অন্য পোস্ট পড়ুন। কমেন্ট করুন। সাবসক্রাইব করে পাশে থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top