ইসলামী ব্যাংক ক্রেডিট কার্ড কি, ক্রেডিট কার্ডের সুবিধা-অসুবিধা, চার্জরেটসহ সকল আপডেট তথ্য, কিভাবে কার্ড সংগ্রহ করবেন

ইসলামী ব্যাংক খিদমা ক্রেডিট কার্ড কি, ইসলামী ব্যাংক খিদমা ক্রেডিট কার্ডের সুবিধা-অসুবিধাসহ সকল আপডেট তথ্য থাকছে এই পোস্টে।সময়ের বিবর্তনে মানুষের চিন্তাধারায় পরিবর্তন এসেছ। পরির্বতন এসেছে ব্যাংকিং ব্যবস্থায়। এক সময় ছিল যেব্যাংকে একাউন্ট খোলা সেই ব্যাংক ছাড়া টাকা উত্তোলন করা যেত না। টাকা উত্তোলন এবং জমাদান করার জন্য ব্যাংকে ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হতো। সময়ের পরিবর্তনে মানুষ এখন ঘরে বসে ব্যাংকিং করতে পারেন। ব্যাংকের চেকের পরির্বতে একটি ক্রেডিড কার্ড দিয়ে সব কাজ করতে পারেন। বর্তমানে দেশের প্রতিটি ব্যাংকে ক্রেডিট চালু আছে।

Table of Contents

ক্রেডিট ব্যবহার করে শপিং থেকে শুরু করে ইউটিলিটি বিল, গ্যাস বিল, পানি বিল, ডিস বিল ইত্যাদি টাকা দেওয়া হয়। ক্রেডিট কার্ড ব্যবহার মানুষের জীবনকে অনেক সহজ করে দিয়েছে। ক্রেডিট কার্ড ব্যবহার করার ফলে ব্যাংকে গিয়ে লাইনে দাঁড়াতে হয় না। যেকোনো এটিএম বুথ থেকে টাকা উত্তোলন করতে পারবেন। তবে ক্রেডিট কার্ড ব্যবহার করার জন্য কিছু বাড়তি চার্জ গুনতে হবে আপনাকে। ভিন্নি ব্যাংকের ক্রেডিট কার্ডের চার্জও ভিন্ন হয়ে থাকে।

আরো পড়ুন: ঘরে বসে অনলাইনে আয়কর রির্টান দাখিল করুন

অন্যান্য ব্যাংকের মতো ইসলামী ব্যাংক খিদমা ক্রেডিট কার্ড নামে ইসলামী ব্যাংকের ক্রেডিট কার্ড সেবা রয়েছে। ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড অন্যান্য ব্যাংকের তুলনায় অনেক বেশি সুবিধা প্রদান করে থাকে। ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট নেওয়ার কি কি যোগ্যতা লাগবে? সুবিধা-অসুবিধা কি আছে তার বিস্তারিত আলোচনা থাকছে আমাদের আজকের আলোচনায়।

ইসলামী ব্যাংক খিদমা ক্রেডিট কার্ড:

ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড হলো ইসলামী ব্যাংক বাংলাদেশ লি: এর একটি ব্যাংকিং গ্রাহক সুবিধা কার্ড। এই ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড ব্যবহার করে একজন গ্রাহক এটিএম বুথ থেকে টাকা উত্তোলন করতে পারবেন। এছাড়াও ব্যাংকের একাউন্ট হোল্ডারগণ ক্রেডিট কার্ড দিয়ে শপিং করা, ই-কমার্স কেনাকাটা, ইউটিলিটি বিল প্রদানসহ অনেক কাজ করতে পারবেন।

এবং ব্যাংকের প্রধানকৃত টাকা ব্যবহারের জন্য আপনাকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে ক্রেডিট কার্ডের বিল পরিশোধ করতে হবে। যদি সময় মত কোন ব্যবহারকারী বিল পরিশোধ করতে না পারে তাহলে তাকে অতিরিক্ত টাকা চার্জ দিতে হবে।তবে এই চার্জ দেওয়ার ক্ষেত্রে ইসলামী ব্যাংক অন্যান্য ব্যাংকের ক্রেডিট কার্ড এর থেকে ভিন্ন সুবিধা প্রদান করে থাকে।

আরো পড়ুন: ডিজিটাল ব্যাংক কি? ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠার শর্তগুলো কি কি?

অন্যান্য ব্যাংক এর মতো ইসলামী ব্যাংকের বেলাতেও গ্রাহকদের ক্রেডিট কার্ড ব্যবহার করার সময় তাদের একাউন্টে টাকা জমা থাকার প্রয়োজন হয় না। বরং আপনার হয়ে ব্যাংক টাকা প্রদান করবে। তবে তার একটি নির্দিষ্ট সীমা আছে। আর পরবর্তী মাসে নির্দিষ্ট তারিখের আগে সেই টাকা পরিশোধ করতে হয়। তাহলে কোনো চার্জ প্রযোজ্য হবে না। আর যদি সেই তারিখের পরে পরিশোধ করেন তাহলে নির্দিষ্ট পরিমাণ চার্জ দিতে হবে।

ইসলামী ব্যাংক খিদমা ক্রেডিট কার্ড চার্জ:

প্রতিটা ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার করার জন্য কিছু নিয়ম অনুসরণ করতে হয়। ইসলামী ব্যাংকের এর খিদমা ক্রেডিট কার্ড ব্যবহার করার জন্য কিছু চার্জ দিতে হয়। কোনো গ্রাহক বছরে একটি নির্দিষ্ট পরিমাণ লেনদেনের ক্ষেত্রে ফ্রি অফ চার্জ করতে পারেন। যেমন বছরে প্রথম ১৮টি ট্রানজেকশন বা এক লক্ষ টাকার সহ পরিমাণ লেনদেন করলে ইসলামী ব্যাংকের এর বাৎসরিক চার্জ দিতে হয় না। বাৎসরিক ফ্রি মওকুফ করা হয়। এখন আমরা ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড এর চার্জ সর্ম্পকে একটি ধারণা পেতে পারি।

ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড (সিলভার কার্ড) ভ্যাট সহ চার্জ:

  • ইস্যু চার্জ ১৫০০/- টাকা+১৫% ভ্যাট।
  • মাসিক কার্ড মেইন্টেন্স ফি ৫০০/- টাকা+১৫%‌ ভ্যাট।
  • বার্ষিক ফি ১৫০০/- টাকা+১৫% ভ্যাট।
  • রিপ্লেসমেন্ট ফি ২০০/- টাকা।
  • লেট চার্জ পেমেন্ট ফি ৫০০/- টাকা।

ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড (গোল্ড কার্ড) ভ্যাট সহ চার্জ:

  • ইসু চার্জ ২০০০/- টাকা+১৫% ভ্যাট।
  • মাসিক কার্ড মেইনটেন্স ফি ১৫০০/- টাকা+১৫% ভ্যাট।
  • বার্ষিক ফি ২৫০০/- টাকা+১৫% ভ্যাট।
  • রিপ্লেসমেন্ট ফি ৫০০/- টাকা।
  • লেট চার্জ পেমেন্ট ফি ৫০০/- টাকা।

ইসলামী ব্যাংক খিদমা ক্রেডিট কার্ড প্রিয়রিটি (প্লাটিনাম কার্ড) ভ্যাটসহ চার্জ:

  • ইস্যু চার্জ ৩৫০০/- টাকা+১৫% ভ্যাট।
  • মাসিক কার্ড মেন্টেনেন্স ফি ২৫০০/- টাকা+১৫% ভ্যাট।
  • বার্ষিক ফি ৩৫০০/- টাকা+১৫% ভ্যাট।
  • রিপ্লেসমেন্ট ফি ৭০০/- টাকা।
  • লেট চার্জ পেমেন্ট ৫০০/- টাকা।

ইসলামী ব্যাংকের থেকে খিদমা ক্রেডিট কার্ড নেওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র:

ইসলামী ব্যাংক ক্রেডিট কার্ড

বাংলাদেশ ইসলামী ব্যাংকের থেকে খিদমা ক্রেডিট কার্ড নিতে হলে অবশ্যই আপনার কিছু প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে। আসুন দেখে নেওয়া যাক খিদমা ক্রেডিট কার্ড নেওয়ার জন্য কি কি ডকুমেন্টস লাগবে।

আরো পড়ুন: ফেসবুক পেজের নাম

সরকারি এবং বেসরকারি চাকুরিজীবীদের যেসব প্রয়োজনীয় ডকুমেন্টস এর প্রয়োজন হবে।

ইসলামী ব্যাংক খিদমা ক্রেডিট কার্ড (Silver Card) নিতে হলে অবশ্যই চাকুরিজীবীদের মাসিক ইনকাম হতে হবে ২০-হাজার টাকা বা তার বেশি।

ইসলামী ব্যাংক খিদমা ক্রেডিট কার্ড (Gold Card) নিতে হলে চাকুরিজীবীদের জন্য মাসিক ইনকাম হতে হবে সর্বনিম্ন ৫০-হাজার টাকা বা তার থেকে বেশি।

ইসলামী ব্যাংক খিদমা ক্রেডিট কার্ড ব্যবসায়ীদের যোগ্যতা:

১.যেসব ব্যবসায়ীগণ ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড সিলভার কার্ড নিতে চান তাদের মাসিক ইনকাম সর্বনিম্ন ৫০ হাজার টাকা হতে হবে।

২.ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড এর (গোল্ডেন কার্ড) নিতে হলে মাসে ইনকাম সর্বনিম্ন এক লক্ষ টাকা হতে হবে।

আরো পড়ুন: বিকাশ লাইভ চ্যাট।

                বিকাশ ক্যাশ আউট চার্জ কেমন?

কিভাবে কিভাবে ক্যাশ আউট করলে ক্যাশ আউট চার্জ কম হবে।

খিদমা ক্রেডিট কার্ড কারা কারা পাবেন:

যেসব বিষয়গুলো অনুসরণ করলে আপনিও পেতে পারেন ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড। এবার আসুন দেখে নেওয়া যাক কোন কোন বিষয়গুলোর শর্ত পূরণ করলে পেতে পারেন আপনার কাঙ্খিত ক্রেডিট কার্ড।

যেসব ব্যক্তির বাংলাদেশ ইসলামী ব্যাংকের সেলারি একাউন্ট।

উপরোল্লিখিত কোনো পেশার সাথে যদি আপনি সম্পৃক্ত না থাকেন। অর্থাৎ আপনার যদি ইনকাম উৎস অন্য কিছু থাকে তাহলে সেটি উল্লেখ করুন। আর আপনার একাউন্টে যথেষ্ট পরিমাণ টাকা জমা রাখুন তাহলে সহজেই ইসলামী ব্যাংক খিদমা ক্রেডিট কার্ড পেতে পারেন।

খিদমা ক্রেডিট কার্ডের যেসব সুবিধা পাবেন:

যেকোনো ব্যাংকের ক্রেডিট কার্ডের একটি মাসিক চার্জ থাকে। যা পরের মাসের একটি নির্দিষ্ট তারিখের মধ্যে পরিশোধ করতে হয়। অর্থাৎ বর্তমান মাসে যেপরিমাণ টাকা ব্যবহার করবেন পরবর্তী মাসে পরিশোধ করতে হবে। প্রতিটি বিল পরের মাসে পরিশোধ করতে হবে। তবে কোন বিলের পরিমাণ যদি একশত টাকা বা তার কম থাকে তাহলে আপনার জরিমানা দিতে হবে না।

যেকোনো ক্রেডিট কার্ডের মাসিক বিল সময় সাপেক্ষ পরিশোধ করে দেওয়া বাধ্যতামূলক তবে যদি আপনি বকেয়া রাখেন সে ক্ষেত্রে আপনাকে জরিমানা দিতে হয়। অনেক সময় দেখা যায় ভুলবশত একটি বা দুইটি বিল বাকি থাকলেও সুদের জরিমানা হয়। এক্ষেত্রে কি তোমার ক্রেডিট কার্ডে আপনি যে বাড়তি সুবিধাটা পাবেন সেটি হল আপনার বিল যদি ১০০ টাকা বা তার চেয়ে কম বকেয়া থাকে সেক্ষেত্রে আপনাকে কোন জরিমানা দিতে হবে না। এছাড়া ইসলামী ব্যাংক খিদমা ক্রেডিট কার্ড এর লেট ফি খুব বেশি না। সামান্য পরিমাণ জরিমানা প্রদান করতে হয়। কারণ ইসলামী ব্যাংক সাধারণ ব্যাংকিং করা ব্যাংকগুলোর মতো সুদ গ্রহণ করে না।

ইসলামী ব্যাংক খিদমা ক্রেডিট কার্ড আবেদন করতে যেসব কাগজপত্র লাগে:

আপনি যদি ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড আবেদন করতে চান, তাহলে আপনাকে সাথে যেই ডকুমেন্টস নিতে হবে সেগুলো নিচে দেওয়া হলো মিলিয়ে নিয়ে তারপর ব্যাংকে যাবনে। তাহলে সময় বাঁচবে কাজও তাড়াতাড়ি হবে।

ইসলামী ব্যাংকের এর খিদমা ক্রেডিট কার্ড নেওয়ার জন্য কিছু ছবি প্রয়োজন হবে। দুই কপি সদ্য তোলা ক্যালার ছবি লাগবে। ছবিগুলো অবশ্যই পার্সপোর্ট সাইজ ছবি হতে হবে।

ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড এর জন্য জাতীয় পরিচয় পত্রের ফটোকপি সঙ্গে নিয়ে যেতে ভুলবেন না।

ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড এর জন্য টিন সার্টিফিকেট এর ফটোকপি সঙ্গে নিয়ে যাবেন।

ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড এর জন্য বিজনেস কার্ড অথবা এমপ্লয়ি কার্ড, ভিজিটিং কার্ড অবশ্যই সঙ্গে নিতে হবে।

চাকুরীজীবীদের জন্য তাদের সেলারি সার্টিফিকেট এর একটি কপি সংগ্রহ করে রাখবেন।

চাকুরিজীবীগণ গত ছয় মাসের ব্যাংক স্টেটমেন্ট সংগ্রহ করবেন।

ব্যবসায়ীদের জন্য ব্যবসার বৈধ ট্রেড লাইসেন্স প্রয়োজন হবে।

ইসলামী ব্যাংক ক্রেডিট কার্ডের আরো কিছু চার্জ:

বাংলাদেশ ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড আরো যেসব চার্জ রয়েছে সেগুলো হলো-

ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড পিন রিকুয়েস্ট ফি ২০০/- টাকা।

ইসলামী ব্যাংকের (খিদমা ক্রেডিট কার্ড) কার্ড চেক ট্রানজেকশন ফি ৫০০/- টাকা প্রতিবার।

ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড মাসিক হিসাব বিবরণী প্রথমবার সম্পূর্ণ ফ্রি তবে দ্বিতীয়বার থেকে প্রতিবারের জন্য ১০০/- টাকা চার্জ কাটবে।

ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড ইন্টারনেট ব্যাংকিং সম্পূর্ণ ফ্রি।

মাত্র ২০০/- টাকা ফি দিয়ে ইসলামী ব্যাংক খিদমা রিটার নং চেক করে নিতে পারবেন।

ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড সেলস ভাউচার রিটেইলার ফ্রী ৫০০/- টাকা।

ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড ফান্ড ট্রান্সফার ফি ১৭৫/- টাকা। প্রতি লেনদেনের জন্য ও সর্বোচ্চ ট্রান্সফার ২৫/- হাজার টাকা প্রদান করতে পারবেন।

ইসলামী ব্যাংক খিদমা ক্রেডিট কার্ড ব্যবহার করে আপনি সর্বচ্চো ৫০% নগদ উত্তোলন করতে পারবেন।

ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড এর ডুপলিকেট স্টেটমেন্ট ফ্রি ৩০০/- টাকা প্রদান করতে হবে।

ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড, প্রতি কার্ডের লিমিটের অতিরিক্ত পরিমাণ টাকা উত্তোলন করে ১৫০০/- টাকার চার্জ কর্তন‌যোগ্য।

ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড সিআইবি প্রসেসিং ফি ১০০/- টাকা।

ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ড সাপ্লিমেন্টারি কার্ড বার্ষিক ফি ৫০০/- টাকা তবে প্রথমটি ফ্রি।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক এর নিয়ম অনুযায়ী সকল ব্যাংকের ক্রেডিট কার্ডের চার্জের উপর ১৫% ভ্যাট প্রযোজ্য হবে। এছাড়া প্রতিটি ব্যাংকের  ক্রেডিট কার্ডের সাথে আফগারি শুল্ক এড করা বাধ্যতামূলক। বাংলাদেশ ইসলামী ব্যাংক যেহেতু বাংলাদেশ ব্যাংক এর নিয়ম অনুযায়ী চলে তাই ইসলামী ব্যাংকের খিদমা ক্রেডিট কার্ডের জন্য আফগারি শুল্ক প্রযোজ্য। তাছাড়া এক লক্ষ টাকা পর্যন্ত আফগারি শুল্ক প্রদান করতে হয়ে না। তবে এক লক্ষ টাকার বেশি হলেই আফগারি শুল্ক দিতে হবে।

বাংলাদেশ ব্যাংক খিদমা ক্রেডিট কার্ড এর বিল প্রদানের সময়:

ইসলামী ব্যাংক খিদমা ক্রেডিট কার্ড এর বিল পরিশোধের জন্য সাধারণত প্রতিমাসের ২৭ তারিখ সময় দেওয়া হয়ে থাকে। এই সময়ের মধ্যে সকল কার্ড ব্যবহারকারীদের এড্রেস বরাবর পাঠানো হয়ে থাকে। এই তারিখের পর ১৫ দিনের মধ্যে ক্রেডিট কার্ডের বিল পরিশোধ করতে হয়। এছাড়াও বাংলাদেশ ইসলামী ব্যাংক এর ক্রেডিট কার্ড সর্ম্পকে আরো বিস্তারিত জানতে তাদের যেকোনো শাখায় যোগাযোগ করতে পারেন।

ইসলামী ব্যাংক এর খিদমা ক্রেডিট কার্ড এর সার্ভিস ইনএকটিভ বা ক্যানসেল করতে করণীয়:

Islami Bank Bangladesh helpline number: 02-8331090/16259

Islami Bank Bangladesh limited

বাংলাদেশ ইসলামী ব্যাংক খিদমা ক্রেডিট কার্ড

ইসলামী ব্যাংক এর খিদমা ক্রেডিট কার্ড সর্ম্পকে যেসব প্রশ্ন জিজ্ঞাসা করা হয়:

সাধারণত ক্রেডিট কার্ড কত প্রকার?

বাংলাদেশে প্রচলিত ক্রেডিট কার্ডগুলো নিম্নরুপ;

১. অল্প আয়ের মানুষের জন্য আছে, লো ইনকাম আর্নারের ক্রেডিট কার্ড।

২.ভ্রমন প্রিয় মানুষের জন্য আছে, ট্রাভেল ক্রেডিট কার্ড।

৩.যারা এয়ারে ভ্রমন করেন তাদের জন্য আছে, এয়ারলাইন ক্রেডিট কার্ড।

৪. শপিংমল থেকে কেনাকাটা করার জন্য আছে, শপিং ক্রেডিট কার্ড।

৫. চিত্তবিনোদনের জন্য আছে, এন্টারটেইনমেন্ট ক্রেডিট কার্ড। এছাড়া আরো কিছু ক্রেডিট কার্ড রয়েছে যেমন,

৬.রিওয়ার্ডস ক্রেডিট কার্ড।

৭.ক্যাশব্যাক ক্রেডিট কার্ড।

৮.ফুয়েল ক্রেডিট কার্ড।

বাংলাদেশ ইসলামী ব্যাংক এটিএম বুথ থেকে খিদমা ক্রেডিট কার্ড দিয়ে কতো টাকা উত্তোলন করা যায়?

ইসলামী ব্যাংক খিদমা ক্রেডিট কার্ড ব্যবহার করে ইসলামী ব্যাংক এটিএম বুথ থেকে আপনি সর্বোচ্চ ২০ হাজার টাকা উত্তোলন করতে পারবেন। আর প্রতিবার উত্তোলন করতে পারবেন সর্বনিম্ন ৫০০ টাকা এবং ২০ হাজার টাকা।

খিদমা কার্ড কি?

খিতমা কার্ড হল ইসলামী ব্যাংকের একটি শরিয়াসম্মত উজারা ধারণা। যা সাধারণত নির্ধারিত ফি ভিত্তিক একটি ব্যাংকিং কার্ড। নাম খিদাম কার্ড। খিদমা কার্ড ব্যবহার করে কেনাকাটা করা ছাড়াও আপনি গ্যাস, বিদ্যুৎ ও পানি বিল পরিশোধ করতে পারবেন।

উপসংহার:

আমাদের আজকের পোস্ট পড়ে জানতে পারেছেন ইসলামী ব্যাংক খিদমা ক্রেডিট কার্ড কি? ইসলামী ব্যাংক খিদমা ক্রেডিট কার্ড এর সুবিধা, অসুবিধা এবং কার্ড নেওয়ার শর্তসমূহ, সম্পর্কে এবং চার্জ কতো টাকা? কতো দিনের মধ্যে পরিশোধ করতে হবে সেই সর্ম্পকে বিস্তারিত তথ্যাদি। ক্রেডিট কার্ড এবং ডেভিড কার্ড সর্ম্পকে আরো বিস্তারিত জানতে আমাদের সাইটের অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top