ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কি! ডিজিটাল মার্কেটিং এর বেস্ট কোর্স কোনটি!

বর্তমান ইনকামের সহজ উপায় হলো ফ্রিল্যান্সিং। বিশ্বব্যাপী ফ্রিল্যান্সিং তুমুল জনপ্রিয়। দিন দিন ফ্রিল্যান্সিংয়ের জনপ্রিয়তা বাড়ছে। একদিকে মানুষ ঘরে বসে কাজ করার সুবিধা পাচ্ছে। আরেকদিকে ঘরে বসে দেশ-বিদেশের দক্ষ জনশক্তির দ্বারা কাজ করানো সম্ভব হচ্ছে।

তথ্য-প্রযুক্তির এই যুগে ডিজিটাল মার্কেটিং সমান জনপ্রিয় একটি ট্রার্ম। মার্কেটিংয়ের সবথেকে আধুনিকতম পন্থা হলো ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং করে মানুষ হাজার ডলার ইনকাম করছে।

আজকের এই পোস্টে ডিজিটাল মার্কেটিং এবং ফ্রিল্যান্সিং নিয়ে আলোচনা করবো। ফ্রিল্যান্সিং কি? ডিজিটাল মার্কেটিং কি এই দুটি বিষয়ই আমাদের জানতে হবে। দুইটি বিষয়ই আমারা আলোচনা করবো।

ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কি

ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কি কোনো মার্কেটিং প্রক্রিয়া নাকি কাজের কোনো প্রক্রিয়া। আসলে ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কি? আসলে, ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং হলো ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে ডিজিটাল মার্কেটিং জব অফার গ্রহণ করা। জব সম্পাদন করে নির্দিষ্ট সময়ে সাবমিট করা। বিনিময়ে বায়ার থেকে ডলার ইনকাম করা।

ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কি

এককথায়, ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং হলো ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের মাধ্যমে বায়ারের সাথে চুক্তিবদ্ধ হয়ে ডিজিটাল মার্কেটিং কাজ করা। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে ডিজিটাল মার্কেটিং এর প্রচুর কাজ আছে।

প্রতিদিন শত-শত ডিজিটাল মার্কেটিং জব পোস্ট হয় মার্কেটপ্লেসে। ফ্রিল্যান্সারা এসব জব উইন করে। ডিজিটাল মার্কেটিং করে বায়ারের পণ্য সেল বৃদ্ধি করে।

ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কি? এটা নিয়ে আরো বিস্তারিত জানতে হলে এই অংশটুকু পড়ুন। এখানে আমরা ফ্রিল্যান্সিং এবং ডিজিটাল মার্কেটিং এই দুটো অংশকে আলাদা আলাদা করে উপস্থাপন করলাম।

ফ্রিল্যান্সিং কি?

ফ্রিল্যান্সিং হলো কাজের একটি প্রক্রিয়া। যে প্রক্রিয়ায় ঘরে বসে নিজের ইচ্ছামতো সময়ে গতানুগতিকধারার মতো অফিসে না গিয়ে দেশ-বিদেশের বিভিন্ন প্রজেক্টে কাজ করে ডলার ইনকাম করার প্রক্রিয়াকে বুঝায়। অর্থাৎ ফ্রিল্যান্সিং কোনো কাজ নয়। বরং, একটি কাজ করা বা করানোর প্রক্রিয়া।

অনেকে বলেন, আমি চাকুরি করবো না। ফ্রিল্যান্সিং করবো। এটা ভূল বলেন। ফ্রিল্যান্সিং করা যায় না। এটা আসলে ফ্রিল্যান্সিং মাধ্যমে সেই এক ধরণের চাকুরিই করছে। সরকারি বে-সবরকারি চাকুরির থেকে ফ্রিল্যান্সিং জব আরো বেশি ঝামেলার।

কারণ, এখানে একসাথে একাধিক ক্লায়েন্টের সাথে কাজ করতে হয়। একাধিক কাজ করতে হয়।

ফ্রিল্যান্সিং এর সুবিধা হলো দেশে বসে বিদেশের প্রজেক্টে কাজ করা যায়। বিদেশের প্রজেক্টে কাজ করা যায়। ডলারে পেমেন্ট দেয়। দেশি প্রজেক্টে যে পরিমাণ টাকা দেয়। বিদেশী প্রজেক্টের তার কয়েকগুন বেশি দেয়।

ডিজিটাল মার্কেটিং হলো ডিজিটাল প্ল্যাটফর্ম (মোবাইল ল্যাপটপ কম্পিউটার ইন্টারনেট) ব্যবহার করে পণ্যের প্রচার করে প্রসার ঘটানোই হলো ডিজিটাল মার্কেটিং।

ফেসবুক ইউটিউব ইনসট্রাগ্রামের মতো স্যোশাল মিডিয়ায় ডিজিটাল মার্কেটিং করে ব্র্যান্ডের প্রচার চালানো যায়। মানুষ এখন স্যোশাল মিডিয়ায় প্রচুর যুক্ত থাকে। তাই, স্যোশাল মিডিয়ায় একটি এড ক্যাম্পেইন চালিয়ে প্রচুর কাস্টমা পাওয়া যায়।

ডিজিটাল মার্কেটিং এর বেশ কিছু উপাদান আছে। এগুলো সর্ম্পকে ধারণা থাকলে, ডিজিটাল মার্কেটিং ধারণা বুঝাতে সুবিধা হবে।

ডিজিটাল মার্কেটিং এর বেশ কিছু উপাদান আছে। এগুলো সর্ম্পকে ধারণা থাকলে, ডিজিটাল মার্কেটিং ধারণা বুঝাতে সুবিধা হবে। যেমন;

  • সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন
  • স্যোশাল মিডিয়া মার্কেটিং;
  • কনটেন্ট রাইটিং;
  • ভিডিও কনটেন্ট মেকিং
  • ইমেইল মার্কেটিং;
  • পেইড এড মার্কেটিং;

এই গুলো ডিজিটাল মার্কেটিং এর উপাদান। এগুলো সর্ম্পকে ধারণা থাকলে ডিজিটাল মার্কেটিং সর্ম্পকে স্বচ্ছ ধারণা পাবেন।

এবার তাহলে বুঝতে পারছেন ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কি? ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং নিয়ে আমাদের বিশদ আলোচনা

 ডিজিটাল মার্কেটিং ফ্রিল্যান্সিং পোস্ট:

ডিজিটাল মার্কেটিংয়ে ফ্রিল্যান্সিং পোস্টের অনেক গুরুত্ব আছে। সঠিক উপায়ে ফ্রিল্যান্সিং পোস্ট করে ডিজিটাল মার্কেটিং কাজটা যেমন বাগিয়ে নিতে পারেন। আবার, ডিজিটাল মার্কেটিং কাজটা বাগিয়ে নেয়ার পরে, সঠিক সময়ে কাজটা সাবমিট করতে হয়।

সঠিক উপায়ে ফ্রিল্যান্সিং পোস্ট করে ডিজিটাল মার্কেটিং কাজ জুটাতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

ডিজিটাল মার্কেটিং শেখার উপায় কয়েকটি উপায়ের কথা বলোব। এসব উপায়ে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং শিখার সবথেকে ভালো উপায় হলো কোর্স করা। দেশ-বিদেশের প্রচুর প্রতিষ্ঠান ডিজিটাল মার্কেটিং কোর্স করায়। যেকোনো একটি প্রতিষ্ঠান থেকে একটি কোর্স করে নিন।

ভিডিও দেখে ডিজিটাল মার্কেটিং শিখুন

ডিজিটাল মার্কেটিং শেখার উপায় আরেকটি কার্যকরি উপায় হলো ভিডিও দেখা। ইউটিউব ফেসবুকে প্রচুর টিউটোরিয়াল আছে। এসব টিউটোরিয়া দেখে দেখে ডিজিটাল মার্কেটিং শিখা যায়।

বই/ ব্লগ পোস্ট পড়ে

বই এবং ব্লগ পোস্ট পড়ে ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন। পড়ার কোনো বিকল্প নেই। যতোবেশি পড়বেন, ততোবেশি শিখবেন। নিয়মিত পড়ুন।

উপসংহার

ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কি সেটার আমরা একটি যুক্তিক আলোচনা করেছি। আমার মনে হয়, ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং সর্ম্পকে আপনার ধারণা পরিস্কার হয়েছে।

ফ্রিল্যান্সিং এবং ডিজিটাল মার্কেটিং সর্ম্পকে আরো জানতে আমাদের সাইটের আরো পোস্ট আছে সেগুলো পড়ুন। পোস্টটি কেমন লাগলো তা কমেন্ট করে জানাতে ভুলবেন না।

1 thought on “ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কি! ডিজিটাল মার্কেটিং এর বেস্ট কোর্স কোনটি!”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top