Apple iPhone এর ফুল স্পেসিফিকেশন

অ্যাপল আইফোন-১৭ চলতি সেপ্টেম্বর মাসের ১৮ তারিখ প্রকাশ করছে। নতুন কিছু ফিচার নিয়ে আসছে। অ্যাপল তাদের আইওএস-১৭ শুরুতে শুধু তাদের ডেভলাপার একাউন্টধারীদের জন্য চালু করে। তবে বর্তমান মাসে সর্বধারাণের জন্য চালু করা হয়েছে। Apple iPhone সম্পর্কে জানবো বিস্তারিত।

অ্যাপল এর আইফোন মানেই মানুষের মাঝে উন্মাদনা। তার ব্যতিক্রম নয় এবারও।অ্যাপল আইফোন-১৭ বাজারে আসার আগেই তুমুল আলোড়ন তুলতে সক্ষম হয়েছে। আমেরিকার বাজারে গুগল ট্রেন্ডে আছে। বিশ্বের সকল প্রান্তের মানুষের কাছে আবেগের নাম অ্যাপল এর আইফোন।

অ্যাপলের আপডেটেড আইফোন যেমন আইওস XS এবং এর থেকে উন্নত মডেলের জন্য প্রযোজ্য হবে। আইফোনের সকল মডেলের জন্য প্রযোজ্য নয়। অ্যাপল অ্যাপল আইফোন-১৭ এর বিস্তারিত তথ্যগুলো তুলে ধরবো আমাদের আজকের আর্টিকেলে।

ডিজিটাল ব্যাংক কি, ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠার শর্তগুলো কি কি

Apple iPhone কন্ট্যাক্ট পোস্টার:

apple iPhone ব্যবহারকারীদের জন্য নতুন ফিচার থাকছে কন্ট্যাক্ট পোস্টার ফিচার। একজন

apple iPhone ব্যবহারকারীরা একটি কন্ট্যাক্ট পোস্টার ডিজাইন করতে পারবেন। ছবি, টেক্সট, টেক্সট এর ফন্ট, ব্যকগ্রাউন্ট ক্যালার, ভিডিও ইত্যাদি ব্যবহার করে একটি কন্ট্যাক্ট পোস্টার তৈরি করতে পারবেন। যার ফলে একজন ব্যবহারকারী কল দিবে, তখন এই কন্ট্যাক্ট পোস্টার দেখতে পারবেন।

নতুদের জন্য ফ্রিল্যান্সিং, কিভাবে শিখবেন, কোন কাজ করবেন, কতোটাকা ইনকাম হবে

apple iPhone লাইভ ভয়েসমেইল:

অ্যাপল আইওস-১৭ লাইভ ভয়েসমেইল ব্যবহার করে একজন আইফোন ব্যবহারকারী গুরুত্বপূর্ণ কল পিক আপ করতে পারবেন। যখন কোনো একটি লাইভ ভয়েসমেইল আসবে, তখন সেই লাইভ ভয়েসমেইল এর রিয়েলটাইম ট্রানেসক্রিপশন শো করবে। এর ফলে ব্যবহারকারী সেটি দেখতে। দেখে তার কাছে যদি মনে হয় কলটি গুরুত্বপূর্ণ তাহলে তিনি কলটি পিক আপ করতে পারবেন। এর ফলে আইফোন ব্যবহারকারী অনাকাঙ্খিত, অবাঞ্চিত, ডির্স্টাবিং কল থেকে সেভ থাকতে পারবেন।

apple iPhone টেক্সট অটো-কারেকশন:

apple iPhone ভার্সনে State of the art language ব্যবহার করা হয়েছে। State of the art language ব্যবহার করার ফলে আইফোন ব্যবহারকারীরা টেক্সট লেখার সময় অটোকারেকশ করতে পারবে। তাছাড়া টেক্সট লেখার নতুন নতুন উপর্যুক্ত শব্দ সাজেশন করবে। আইফোন ব্যবহারকারী টাইপিং করার সময় আরো নিখুঁদভাবে লেখতে পারবেন। তাদের আইফোনে থাকা মেশিন লার্নিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার সঠিক বানান লিখতে সহায়তা করবে।

apple iPhone নেইমড্রপ:

অ্যাপল এর আইফোনে নেইমড্রপ ফিচারটি ব্যবহার করার ফলে আইফোন ব্যবহারকারীরা বাড়তি কিছু সুবিধা উপভোগ করতে পারবেন। আইফোন ব্যবহারকারীরা তাদের মোবাইলফোন কাছাকাছি নিয়ে আসার সাথে সাথে তাদের কন্ট্যাক্ট ইনফরমেশন, ইমেইল, কন্ট্যাক্ট পোস্টার ইত্যাদি শেয়ার করতে পারবেন। এসব তথ্য আদান-প্রদান করার জন্য কোনো হ্যাসেলে পড়তে হবেনা।

apple iPhone স্ট্যান্ডবাই ফিচার:

অ্যাপল আইওস-১৭ এর স্ট্যান্ডবাই ফিচার হলো ফোনের একটি ফুল স্কিন ভিউ। এই স্ট্যান্ডবাই ফিচার এর মাধ্যমে মোবাইল যখন চার্জিং হবে, তখন মোবাইলের ল্যান্ডস্কেপ ভিউ এর মাধ্যমে কিছু তথ্য দেখতে পাবেন। এই ফিচারটিতে মূলত অ্যাপলের বিভিন্ন উইজেডসে এর ব্যবহার করা হয়েছে। এর ফলে অ্যাপলের স্টাইলিশ ঘড়ি, অ্যাপলের ক্যালেন্ডার, বিভিন্ন ইমেজ, ওয়েদ্যার আপডেট, মিউজিক প্লে ব্যাক কন্ট্রোলসহ আরো কিছু সুবিধা আছে। অ্যাপল এর রয়েছে নাইটস্ট্যান্ড চার্জিং ব্যবস্থা।

apple iPhone ম্যাপ:

অ্যাপল আইফোন ব্যবহারকারীদের জন্য অফলাইন ম্যাপ ব্যবহারের সুবিধা নিয়ে এসেছে। এখন থেকে অ্যাপল আইওস আইফোন ব্যবহারকারীরা অ্যাপল ম্যাপ ডাউনলোড করতে পারবে। এবং ডাউনলোড করা অ্যাপল ম্যাপ অফলাইন থাকা অবস্থায় ব্যবহার করতে পারবেন। এবং কোথায় যেতে কতো সময় লাগবে তার বিস্তাররি জানতে পারবেন। এখন থেকে আরো সুস্পষ্ট তথ্য পাবেন অ্যাপল আইফোন ব্যবহারকারীরা।

ম্যাসেস সোয়াইপ রিপ্লাই: এখন অ্যাপল আইফোন ব্যবহারকারীরা তাদের আইফোন-১৭তে ম্যাসেস সোয়াইপ রিপ্লাই করতে পারবেন। নতুন এই ফিচারটি যুক্ত করেছে অ্যাপল। যার ফলে ব্যবহারকারীদের অনেক সুবিধা হবে।

বিকাশ ক্যাশআউট চার্জ এবং সেন্ডমানির বিস্তারিত তথ্যসমূহ

apple iPhone হেই সিরি করে শুধু সিরি হবে:

অ্যাপল আইফোন ব্যবহারকারীগণ অ্যাপলের আগের ভার্সনে ভয়েস কমার্ন্ড করতে হেই সিরি বলতে হতো। এখন apple iPhone ব্যবহারকারী শুধু সিরি বলে ভয়েস কমান্ড করতে পারবেন। এভাবে একজন অ্যাপল আইফোন ব্যবহারকারী হিসেবে সিরির মাধ্যমে Voice Assistant করতে পারবেন।

apple iphone

অ্যাপলের ইর্য়ারপড-প্রো:

অ্যাপলের নতুন ইর্য়ারপডস-প্রো হলো থেকে মোবাইলের সবথেকে ভালোইর্য়ারবাড। এই ইর্য়ারপডস এর মাধ্যমে আইফোন ব্যবহাকারীরা তাদের মোবাইলের মাইক্রোফোন, মিডিয়া, মিডিয়া ভলিউম, মিডিয়া পস করা রাখা ইত্যাদি ফাংশনগুলো নিয়ন্ত্রণ করতে পারবেন। তাছাড়া এই ইর্য়ারপডস ব্যবহার করে একজন আইফোন ব্যবহারকারী সরাসরি কোনো কল পিক করতে পারবেন। আবার কোনো কল রিজেক্ট করতে পারবেন।

apple iPhone এর বাটনে পরিবর্তন:

অ্যাপল আইফোন তাদের আইওস-১৭ তে বাটনগুলোর অবস্থানগত পরিবর্তন এনেছে। আইফোনের মিউট করার বাটন এবং স্পিকারফোনের বাটনগুলোর অবস্থান পরস্পরের সাথে অদল-বদল করা হয়েছে। এর ফলে ই্যান্ড কল এর নতুন সংস্করণ অনুসারে কি-প্যাড এবং ফেসইটাম বাটনগুলো ব্যবহার করা হয়েছে। তাছাড়া করার আইকনটিতে আসছে পরিবর্তন। কল করার আইকনটিতে একসময় ছিল প্লাস। অ্যাপল আইফোন কল আইকনটি পরিবর্তন আনছে। নতুন ভার্সনে কল আইকনে থাকবে একটি প্লাস আইকন।

To Know about Apple iPhone wonderloust event

অ্যাপল তাদের আইওস-১৭ স্কিন বাটনের বিন্যাসে পরিবর্তন এনেছে। আগের স্কিন বাটন ছিল মোট ৬টি। যা কল করার সময় স্কিনের উপরের দিকে থাকতো। বর্তমান ভার্সনে স্কিন বাটন স্কিনের নিচের দিকে দেখা যাবে। যার ফলে আইফোন ব্যবহারকারীরা স্কিন বাটন ব্যবহারে সুবিধা পাবেন।

থার্ড পাটি কোনো অ্যাপস ছাড়াই একটি পেজের সম্পূর্ণ স্কিনশর্ট নেওয়া যাবে। সকল প্রকার স্কিনশর্ট ক্যাপচার সহজ হয়ে যাবে। অ্যাপল আইওস-১৭ আপডেটে আইফোন ব্যবহারকারীদের জন্য বড় ওয়েবপেজ, ফাইল বা ই-ফাইলিং মেইলগুলোর স্ক্রলিং করা অবস্থায় স্কিনশর্টস নিতে পারবেন। আর এসব স্কিনশর্টগুলো শুধু পিডিএফ আকারে থাকবেনা।

অ্যাপল আইফোন এর বিবির্তন:

স্টিভ জবস, অ্যাপলের প্রতিষ্ঠাতা ২০০৭ সালের জানুয়ারি মাসে আমেরিকার সানফ্রান্সিসকোতে এক অনুষ্ঠানে ঘোষণা করেছিলেন অ্যাপলের প্রথম জেনারেশনের আইফোনের। iPhone, Apple incorporated থেকে ম্যানুফ্যাকচার করা একটি স্মার্টফোন।

ইন্টারনেটের এডভান্সসব সুয়োগ-সুবিধা সম্ববলিত ও মাল্টিমিডিয়া সংমিশ্রণে তৈরি অ্যাপল আইফোন। স্টিভ জবসের ঘোষণার পরে একই বছরের ৭-ই সেপ্টেম্বর অ্যাপল প্রথম জেনারেশনের স্মার্টফোন বাজারে ছাড়ে। সেই শুরু, তারপর থেকে প্রতিটি ভার্সনে আলোড়ন সৃষ্টি করে চলেছে অ্যাপলের আইফোন।

২০০৭ সালের সেপ্টেম্বরে অ্যাপলের iPhone এর যাত্রা শুরু করেছিল তার ডিসপ্লে ছিল মাত্র ৩.৫ ইঞ্চি। সেই আইফোনের ক্যামেরা ছিল ২ মেগাপিক্সেল। ওজনের দিক দিয়ে লাইট ওয়েট ছিল। ওজন মাত্র ১৩৫ গ্রাম। iPhone storage 4, 8 and 16 GB and RAM 128 MB। সেই আইফোনের ব্যাটারি ছিল মাত্র ১৪০০ এমএএইস (মিলি অ্যাম্পিয়ার।

সেই আইফোন আজকে আইওস-১৭ সর্ম্পকে আপনারা সবাই জানেন। ২০২৩ সালে এসে কোন পর্যায়ে আছে।বিশ্বের সব দেশে সমান জনপ্রিয় অ্যাপলের আইফোন। সকল স্মার্টফোন কোম্পানি যখন দাম কমানোর প্রতিযোগিতায় নেমেছে তখন, অ্যাপল তাদের দাম এবং কোয়ালিটি ঠিকই বজায় রেখেছে।

উপসংহার:

উপরের আলোচনা থেকে বলতে পারি যে, apple iPhone আইফোন এর নতুন ভার্সন দর্শকদের চাহিদা মেটাতে পারবে তা সময়ই বলে দিবে। তবে আইফোনের ডিজাইন, এডভান্স প্রযুক্তি আর নতুন-নতুন ফিচার সবসময় আইফোনকে দিয়েছে ভিন্ন মাত্রা। কাস্টমারদের চাহিদা মিটিয়ে জনপ্রিয়তার শীর্ষে থাকবে। যদি কিনতে চান apple iPhone তাহলে অ্যাপলের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top