আয়কর রিটার্ন ফরম জমা দিন ঘরে বসে

আমার কাকা তার অনাবাদি কয়েক বিঘা জমি বিক্রয় করেছেন। হাতে অনেকগুলো টাকা আছে। এতোগুলো টাকা হাতে রাখলে অনাবর্শ্যক কাজে ব্যয় হয়ে যাবে। ব্যাংকে রাখলে কোনো লাভ ছাড়া পড়ে থাকবে। তাই তিনি সিদ্ধান্ত নিলেন, টাকাগুলো এভাবে ফেলে না রেখে সঞ্চয় পত্রে বিনিয়োগ করবেন। যেই ভাবনা সেই কাজ। গেলেন জাতীয় সঞ্চয় পত্রে বিনিয়োগ করার জন্য কিন্তু ব্যর্থ মনোরথে ফিরে এলেন। কারণ তিনি জানেন না যে, সঞ্চয় পত্র কিনতে হলে আয়কর রির্টান জমা দিতে হবে। আয়কর রিটার্ন ফরম জমা দিন ঘরে বসে।

আর শুধু সঞ্চয় পত্র নয় এরকম ৩৮টি সুয়োগ-সুবিধা নিতে হলে আপনাকে আয়কর রির্টান জমা দিতেই হবে। আর তাই আমার কাকা সঞ্চয় পত্রে বিনিয়োগ না করে ফিরে আসেন। শুধু আমার কাকা নয় এরকম অনেক মানুষ আছেন যারা জানেন না। তাই তাদের এরকম অনেক ঝামেলায় পড়তে হয়। আবার আয়কর জমা দেওয়ার কাজ খুব একটা সহজ নয়। তবে কিভাবে সহজেই আয়কর জমা দেওয়া যায়, তাই নিয়ে আমরা বিস্তারিত আলোচনা করছি আমাদের আজকের পোস্টে। আমার বিশ্বাস এই পোস্ট ভালো করে পড়লে সহজেই আয়কর রিটার্ন ফরম জমা দেওয়ার উপায় জানতে পারবেন।

আরো পড়ুন: ডিজিটাল ব্যাংক কি

আয়কর হলো বাংলাদেশে বসবাসকারী নাগরিকদের বাড়িভাড়া, চিকিৎসা ভাতা এবং যোগাযোগ ভাতা ছাড়া তিন (৩) লক্ষ টাকার বেশি আয় হলেই আয়কর দিতে হবে। অর্থাৎ বাৎসরিক আয় তিন লক্ষ টাকা পর্যন্ত আয় করা আয়কর মুক্ত। তার বেশি আয় করলেই সরকারকে আয়কর দিতে হবে।   

দেশের জাতীয় আয়কর আইন অনুযায়ী, আয়কর রির্টান দাখিল করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের একটি নির্ধারিত আয়কর রিটার্ন ফরম পাবেন। সেই ফরমে আপনার আয়কর রির্টান দাখিল করতে হবে। একজন করদাতা যখন তার বার্ষিক আয়, ব্যয় এবং সম্পদের তথ্য জাতীয় রাজস্ব বোর্ডের নির্ধারিত ফরমে উপস্থাপন করেন তখন সেটাকে আয়কর রির্টান দাখিল বলে।

আরো পড়ুন: মোবাইল দিয়ে অনলাইন ইনকাম

কাদের আয়কর রির্টান দাখিল করা বার্ধ্যতামূলক?

যেসব ব্যক্তিবর্গের TIN Number অর্থাৎ Tax Identification number আছে তাদের জন্য আয়কর দাখিল করা বাধ্যতামূলক। জাতীয় রাজস্ব বোর্ডের নির্ধারিত ফরমে করদাতাগণ তাদের আয়, ব্যয় এবং সম্পদের তথ্য দিয়ে পূরণ করে জাতীয় রাজস্ব বোর্ডে জমা দেন। তবে ব্যক্তি এবং প্রতিষ্ঠানের জন্য আলাদা আলাদা ফরমে আয়কর রির্টান জমা দিতে হয়। এখন সকল সরকারি চাকুরিজীবীদের আয়কর রির্টান জমা দেওয়া বার্ধ্যতামূলক।

একটি সময় ছিল। যখন আয়কর ম্যানুয়ালি প্রদান করা হতো। সময় বদল হয়েছে। দেশ এখন ডিজিটাল। আগামীতে হবে স্মার্ট। পরিবর্তনের ছোঁয়া লেগেছে আয়কর প্রদানের প্রক্রিয়াতেও। বর্তমানে ঘরে বসে অনলাইনেই আয়কর রির্টান দাখিল করতে পারবেন। এবার আসুন জেনে নেওয়া যাক কিভাবে অনলাইনে আয়কর রির্টান দাখিল করতে পারবেন।

আরোও পড়ুন: বেস্ট বাংলাদেশী অনলাইন ইনকাম সাইট

অনলাইনে আয়কর দিতে হলে কিভাবে দিবেন?

অনলাইনে আয়কর দেওয়ার একটা উপায় আছে। প্রথমে আপনাকে National Board of Revenue (NBR) Bangladesh বা জাতীয় রাজস্ব বোর্ডের একটি নিদিষ্ট অনলাইন ফরমে রেজিস্ট্রেশন করতে হবে। আপনার একটি একাউন্ট ক্রিয়েট করতে হবে। আপনি যে কর অঞ্চল সার্কেলের আওতায় আছেন সেই কর অঞ্চল সার্কেলের জন্য। একাউন্ট করার পর eTIN and national ID copy attach করতে হবে। এই ধাপ শেষ হলে নির্দিষ্ঠ সার্কেল অফিস আপনাকে একটি Username and Password দিবে। যেহেতু ইউজার আইডি এবং পার্সওয়ার্ড খুবই গোপনীয় তাই এটা কেউ যেন না জানতে পারে। তাই অবশ্যই সার্কেল অফিস থেকে যে ইউজার আইডি এবং পার্সওয়ার্ড দিবে তা পরবর্তীতে পরিবর্তন করে নিবেন। তারপর নির্দিষ্ঠ সাইটে গিয়ে আয়কর দাখিলের কাজ করতে পারবেন।

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার জন্য প্রথমেই etaxnbr.gov.bd লিংক বা জাতীয় রাজস্ব বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটে (https://nbr.gov.bd/) প্রবেশ করতে হবে। এবার ই-রিটার্ন অপশন নির্বাচন করে নিজের ফোন নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে। নম্বরটি যাচাইয়ের জন্য ছয় অক্ষরের একটি ওটিপি কোড আসবে ফোনে।

আয়কর রির্টান কি সবাইকে দিতে হবে:

বাংলাদেশ রাজস্ব বোর্ডে রির্টান দাখিল করলেই কিন্তু আয়কর দিতে হয় না। আপনার ইনকাম যদি আয়করযোগ্য আয়ের কম হয়, তাহলে আপনাকে আয়কর দিতে হবে না। সেক্ষেত্রে শুধু রির্টান জমা দিলেই হবে। আর আয়কর রির্টান জমা দেওয়ার জন্য আগের বছরের জুলাই মাস থেকে চলতি মাসের জুন মাসের আয়-ব্যয়ের এবং সম্পদের হিসাব দাখিল করতে হয়। বাংলাদেশ রাজস্ব বোর্ডের নিময় অনুযায়ী, নাগরিকের বাড়িভাড়, চিকিৎসা ভাতা এবং যাতায়াত ভাতা বাদ দিয়ে কোনো নাগরিক যদি ৩ লাখ টাকা এর বেশি আয় হয়ে থাকে, তাহলে তাকে আয়কর দিতে হবে।

এছাড়া কোনো চাকুরিজীবীর মূল বেতন যদি ১৬ হাজার টাকা বা তার বেশি হয় তাহলে তাকে কর দিতে হবে। আয়কর দেওয়ার জন্য বিভিন্ন শ্রেণী পেশার মানুষের জন্য আয়করযোগ্য আয়ের সীমা বিভিন্ন হয়ে থাকে।

১. তৃতীয় লিঙ্গের ব্যক্তি, নারী করদাতা, এবং ৬৫ বছরের বেশী বয়সী করদাতাদের জন্য আয়করমুক্ত আয়ের সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা।

২. গেজেটভুক্ত যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা করদাতাদের বছরে আয়করমুক্ত আয়ের সীমা ৪ লাখ ৭৫ হাজার টাকা।

৩. প্রতিবন্ধী করদাতাদের জন্য আয়করমুক্ত মুক্ত আয়ের সীমা ৪ লাখ ৫০ হাজার টাকা।

কখন আয়কর রিটার্ন ফরম জমা দিবেন?

আয়কর রিটার্ন ফরম

বাংলাদেশ রাজস্ব বোর্ড আয়কর জমা দেওয়ার সময় নির্ধারণ করে দিয়েছেন। বাংলাদেশে আয়কর জমা দেওয়ার সময় সাধারণত জুলাই মাস থেকে নভেম্বর মাস পযর্ন্ত। জরিমানা ছাড়া প্রতি বছর এই পাঁচ মাস আয়কর রির্চান জমা দিতে পারবেন। করতাদাগণ প্রতি বছর ৩০ নভেম্বর পর্যন্ত ব্যক্তি করদাতা তাদের আয়কর রির্টান জমা দিতে পারবেন। এছাড়া ব্যক্তিকরদাতাগণ আয়কর মেলাতেও আয়কর রিটার্ন ফরম জমা দিতে পারেন। বাংলাদেশী প্রবাসীরা বিদেশী অবস্থান করলেও বিদেশী অবস্থিত বাংলাদেশি দূতাবাসেও আয়কর রির্টান জমা করতে পারবেন। তাছাড়া অনলাইনে আয়কর রির্টান দাখিল চালু হওয়ার পর থেকে বিদেশী প্রবাসীদের জন্য আয়কর রির্টান দাখিল করা সুবিধা হয়েছে।

আয়কর রিটার্ন ফরম সময়মতো জমা না দিলে যেসব সমস্যার সম্মুখীন হতে হবে:

আপনি যদি সময়মতো আয়কর রির্টান জমা দিতে না পারেন। তাহলে আপনাকে জরিমানাসহ আয়কর জমাদিতে হয়। এছাড়া বিভিন্ন সমস্যায় পড়তে হয়। সঞ্চয় পত্র ক্রয়, বিদ্যৎ সংযোগ, ক্রেডিট কার্ড সেবা জমিক্রয়সহ প্রায় ৩৮ টি সেবা থেকে বঞ্চিত হবেন। তাই এসব সেবা পেতে হলে আপনাকে সময়মতো আয়কর রির্টান দাখিল করতে হবে। আপনার যদি টিন নাম্বার থাকে তাহলে অবশ্যই আপনাকে আয়কর রির্টান দাখিল করতে হবে। আর আপনার ইনকাম যদি আয়করযোগ্য ইনকামের কম হয়ে থাকে তাহলে আপনাকে আয়কর দিতে হবে না।

আমি আশা করবো আপনাদের যাদের আয়করযোগ্য আয় আছে তারা সবাই কর দিবেন। আয়কর রির্টানআয়কর রিটার্ন ফরম দিবেন। না হলে একদিকে সরকার যেমন কর থেকে বঞ্চিত হবেন, অন্যদিকে আপনি অনেক সরকারি সেবা গ্রহণ থেকে বঞ্চিত হবেন। তাই অবশ্যই সময়মতো কর দিবেন। নিজে কর দিন, অন্যকে কর দিতে উৎসাহিত করুন।

আরোও পড়ুন: কপি পেস্ট করে অনলাইন ইনকাম করুন

উপসংহার:

উপরের আলোচনা থেকে বলতে পারিযে, আপনি যদি সরকারি সকল সুয়োগ সুবিধা নিতে চান, তাহলে আপনাকে আয়কর রির্টান দাখিল করতে হবে। যদি সময়মতো আয়কর দাখিল না করেন তাহলে জরিমানাসহ আয়কর দাখিল করতে হবে। না হলে উপরে উল্লিখিত ৩৮ ধরণের সুয়োগ-সুবিধা থেকে বঞ্চিত হবেন। তাই আগে থেকে আয়কর রির্টান জমা দিন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top