ঘরে বসে হাতে লিখে আয় করার জনপ্রিয় উপায়

ঘরে বসে হাতে লিখার দুটি উপায় আছে। একটি হলো কাগজে কলমে। আরেকটি হলো অনলাইন মাধ্যমে মোবাইল কম্পিউটার দিয়ে। দুটি উপায়েই লিখে আয় আয় করা যায়। আজকে আমরা এই দুটি উপায় নিয়ে আলোচনা করবো।

বর্তমানে লিখালিখির অনেক মাধ্যম আছে। অনেক প্ল্যাটফর্ম আছে। অনলাইন প্ল্যাটফর্মে লিখতে পারেন। এবং নিয়মিত আয় করতে পারেন। এটি একটি প্যাসিভ ইনকামের উপায়। কথা না বাড়িয়ে, আসুন শুরু করা যাক।

ঘরে বসে হাতে লিখে আয়

ঘরে বসে হাতে লিখে আয়
ঘরে বসে হাতে লিখে আয়

ঘরে বসে অনলাইনে লিখে আয় করার জন্য সবথেকে ভালো প্ল্যাটফর্ম হলো ব্লগার। এছাড়াও ওয়ার্ডপ্রেস সাইট, ফেসবুক, অন্যের ব্লগের কনটেন্ট রাইটিং করা, নন-ফিকশন বই লিখা, কভার লেটার লিখা ইত্যাদি

আপনার যে বিষয়ে আগ্রহ আছে, সেই বিষয়ে লিখুন।ভ্রমণ, সাহিত্য, পড়ালেখা, অনলাইন ইনকাম, টেক-রিলেটেড বিষয়, কৃষি, বাণিজ্য, অর্থনীতি, ই-মেডিসিন, গার্ডেনিং, ছাদ বাগান, এবং ড্রাইভিংয়ের মতো জনপ্রিয় বিষয় নিয়ে লিখতে পারেন।

ঘরে বসে হাতে লিখে আয় করার ওয়েবসাইটসমূহ

শুধু ঘরে বসে হাতে লিখলে ততো হবে না। সেখান থেকে আয় করার উপায় জানতে হবে। ঘরে বসে দিস্তার পর দিস্তা কাগজ শেষ করলেও আয় হবে না। তাহলে, কিভাবে আয় করা সম্ভব।

হাতে লিখে আয় করার কিছু ওয়েবসাইট আছে। এসব সাইটে লিখে আয় করা যায়। এসব সাইট মনিটাইজেশন করা সাইট। তারা নিয়মিত ব্লগ পোস্ট পাবলিশ করেন। এসব সাইটে পোস্ট লিখুন। বিনিময়ে টাকা আয় করুন।

বাংলায় লিখে আয় কম। ইংরেজি লিখে আয় বেশি। আয় বাড়াতে ইংরেজিতে লিখুন। ইংরেজি কনটেন্ট লিখার সাইটও বেশি। গেস্ট পোস্ট লিখার প্রচুর সাইট পাওয়া যায়। এসব সাইটে লিখতে পারবেন। প্রতিটি হাজার শব্দের গেস্ট পোস্ট ৫ ডলার বিক্রয় হয়।

প্রতিটি পোস্ট অবশ্যই ইউনিক হতে হবে। লিখার আগে আমাদের থেকে কী-ওয়ার্ড নিতে হবে। পোস্ট পাবলিশ হলে টাকা পাবেন। এক মাসে যতোগুলো পোস্ট লিখবেন, মাস শেষে বিকাশের মাধ্যমে টাকা উত্তোলন করতে পারবেন। লিখার জন্য আমাদের ইমেইল করুন।

এছাড়াও, Ordinaryit.com,  jitit.com ব্লগ সাইটে লিখতে পারেন। probangla.com-এ লিখতে পারেন। এসব সাইটে বাংলায় লিখে আয় করতে পারেন। নিয়মিত লিখুন। নিয়মিত আয় করুন।

ঘরে বসে হাতে লিখে আয় করার উপায়

লিখে অনেক উপায় আয় করা যায়। ভালো লিখতে পারলে, অনেক উপায়ে আয় করা যায়। ভালো কনটেন্ট রাইটারের অনেক চাহিদা। ইউনিক বিষয়ে ইউনিক লিখার ডিমান্ড বেশি। সব সময় ইউনিক কিছু লিখতে চেষ্টা করুন।

  • Google AdSense: গুগল এডসেন্স হলো গুগলের একটি পণ্য। এটি একটি বিজ্ঞাপনী সংস্থা। গুগল এডসেন্স এর কাজ হলো অর্থের বিনিময়ে বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনগুলো গুগলের বিভিন্ন ওয়েবসাইটে প্রচার করা।

এই অর্থের অর্ধেকের বেশি দেয়া হয় যাদের মাধ্যমে প্রচার করা হয়, তাদের অর্থাৎ কনটেন্ট ক্রিয়েটরদের। যেমন, ব্লগার, ইউটিউবার, অ্যাপস ডেভলপারস ইত্যাদি।

লিখালিখির মাধ্যমে গুগল এডসেন্স থেকে টাকা আয় করতে পারবেন। এছাড়াও আরো কিছু উপায় আছে, যেসব উপায়ে লিখালিখি করে আয় করা যায়। যেমন;

  1. লিখে যেসব উপায় আয় করা যায়;-
  2. ব্লগিং করে আয় করা যায়;
  3. এডসেন্স এর মাধ্যমে আয় করা যায়;
  4. অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করা যায়;
  5. সিপিএ মার্কেটিং করে আয় করা যায়;
  6. পণ্যের বর্ণনা করে আয় করা যায়;
  7. নন-ফিকশন বই লিখে আয় করা যায়;
  8. গল্প লিখে আয় করা যায়;

লিখে আয় করার সেরা উপায়-ব্লগিং

হাতে লিখে আয় করার সেরা উপায় হলো ব্লগিং। বর্তমানে ব্লগিং আরো জনপ্রিয়। তাই ঘরে বসে অনলাইনে আয় করতে চাইলে ব্লগিং শুরু করুন। আপনি যে পোস্ট পড়ছেন, এটি একটি ব্লগ পোস্ট।

লিখতে হলে, আপনার একটি মোবাইল ফোন বা কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ থাকতে হবে। তাহলে, হাতে  লিখে আয় শুরু করতে পারেন।

Post এর জন্য Backlinks create করুন। তাহলে, পোস্ট গুগল Rank করতে সহায়তা করবে।

এবার সাইটে ভিজিটর আসলে, মনিটাইজেশন করান। এবং ইনকাম শুরু করুন। একটি বাংলা সাইট থেকে সাধারণত ২০০-৩০০ ডলার ইনকাম করা যায়। তবে শুরুতে ইনকাম করা একটু কঠিন।

ঘরে বসে বিয়ের কার্ড লিখে আয়

আপনার হাতের লিখা সুন্দর হলে এই কাজ করতে পারেন। যদিও সময়ের পরিবর্তনের সাথে সাথে বিয়ের কার্ডসহ অন্যান্য কার্ড এখন কম্পিউটার কম্পোজ করা হয়। গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে সুন্দর করে উপস্থান করা হয়।

তবুও হাতে লিখার চাহিদা আছে। এখনো অনেকেই হাতে লিখা বিয়ের স্টেশনারী ব্যবহার করতে চান। এবং এক্ষেত্রে সুন্দর হাতের লিখা হতে হবে। নিয়মিত ইনকাম করতে পারবেন। বিয়ে ছাড়াও জন্মদিন, গায়ে হলুদ, অন্নপ্রাসন, নববর্ষ, হালখাতা ইত্যাদি অনুষ্ঠানে কার্ডের চাহিদা আছে।

ঘরে বসে হাতে বইয়ের কাভার লিখে আয়

আপনার হাতের লিখা ভালো হলে এই কাজ করতে পারেন। এছাড়াও আরো কিছু কাজ আছে। এসব কাজ ঘরে বসে করতে পারবেন। এসব লিখার জন্য অনলাইন বা স্মার্ট ডিভাইসের প্রয়োজন হয় না। যেমন;

  • এসাইনমেন্ট লিখার কাজ;
  • সিগনেচার ডিজাইন এর কাজ;
  • প্যাক্টিক্যাল খাতা লিখার কাজ;

ঘরে বসে অনলাইনে লিখে কতোটাকা আয় করা যায়?

ভালো লিখতে পারলে, অনেক টাকা আয় করা যায়। প্রতিদিন এক হাজার শব্দের একটি পোস্ট লিখতে পারলে, আপনার সাইট ৩-৪ মাসে ইনকামে চলে আসবে। ৬-৮ মাসে ব্লগ সাইট থেকে নিয়মিত আয় করতে পারবেন।

অর্থাৎ মিনিমাম ১০-১৫ হাজার টাকা ইনকাম করতে পারবেন। আর নিয়মিত একবছর লিখতে থাকলে সাইট থেকে মাসে ৩০-৪০ হাজার টাকা আয় করতে পারবেন।

উপসংহার

পরিশেষে বলতে পারিযে, ঘরে বসে হাতে লিখে আয় করার জন্য আজকের পোস্টটি খুবই গরুত্বপূর্ণ ছিল। যদি মনোযোগ দিয়ে পড়ে থাকেন, বুঝতে পেরেছেন। আপনার লিখার আগ্রহ থাকলে, লিখালিখিতে সফল হবেন।

আজকের পোস্টটি কেমন লাগলো তা কমেন্ট করে জানান। এমন সব গুরুত্বপূর্ণ পোস্ট পড়তে সাইটটি ভিজিট করুন। পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top