গুগল এডসেন্স থেকে টাকা আয় করার সেরা উপায় ২০২৪

গুগল এডসেন্স থেকে টাকা আয় করতে চান? তাহলে, জানতে হবে, গুগল এডসেন্স কি। নতুন একাউন্ট তৈরী করতে দেখুন।

গুগল এডসেন্স হলো অনলাইনভিত্তিক একটি বিজ্ঞাপন প্রচার প্রতিষ্ঠান। এডসেন্স গুগলের সহযোগী প্রতিষ্ঠান। যার কাজ হলো বিজ্ঞাপনের ক্ষেত্রে মিডিয়া হিসেবে কাজ করা।

গুগল এডসেন্স থেকে টাকা আয় করা যায়। কিভাবে টাকা আয় করা যায়। কতো টাকা আয় করা যায়। এডসেন্স কিভাবে কাজ করে, এসব নিয়ে থাকছে বিস্তারিত আলোচনা।

গুগল এডসেন্স কি:

গুগল এডসেন্স হলো বিজ্ঞাপন প্রচারকারী প্রতিষ্ঠান। এটি গুগলের একটি সহযোগী পতিষ্ঠান। গুগল এডসেন্স বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে মিডিয়া হিসেবে কাজ করে।

বিষটা আরেকটু বিস্তারিত বলি। গুগল এডসেন্স, পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের পণ্যের প্রচারের জন্য চুক্তিবদ্ধ হোন। সেসব পণ্যের বিজ্ঞাপন কনটেন্ট ক্রিয়েটরদের কনটেন্টে প্রচার করে থাকে। ফলে কর্পোরেট প্রতিষ্ঠানের থেকে প্রাপ্ত টাকা কনটেন্ট ক্রিয়েটরদের সাথে ভাগ করে নেয় গুগল এডসেন্স।  এক্ষেত্রে তিনটি পক্ষ থাকে-

১। পণ্য উৎপাদনকারী কোম্পানি বা বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান।

২। মাঝখানে থাকে গুগল এডসেন্স।

৩। কনটেন্ট ক্রিয়েটরস যেমন, ব্লগার, ইউটিউবার এবং  অ্যাপস ডেভলাপারদের কনটেন্ট।

গুগল এডসেন্স একাউন্ট তৈরী করার নিয়ম

গুগল এডসেন্স থেকে টাকা আয়:

গুগল এডসেন্স থেকে টাকা আয় করা যায়। গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করার অনেকগুলো উপায় আছে। প্রতিমাসে হাজার হাজার ডলার আয় করা সম্ভব। আসুন দেখি কিভাবে আয় করা যায়।মাসে ৫০ হাজার টাকা আয় করার উপায় জানতে পড়ুন।

গুগল এডসেন্স থেকে টাকা আয়

গুগল এডসেন্স থেকে টাকা ইকাম করতে হলে কনটেন্ট থাকতে হবে। ভিডিও কনটেন্ট হোক বা আর্টিকেল কনটেন্ট হোক থাকতে হবে। এসব কনটেন্টে ভিজিটর থাকতে হবে। যতোবেশি ভিজিটর থাকবে ততোবেশি আয় করতে পারবেন।

কিভাবে আয় করবেন? ধরুন, আপনার একটি ব্লগসাইট সাইটে আছে। এই সাইটে নিয়মিত কনটেন্ট পাবলিশ করেন। যখন সাইটে প্রচুর ভিজিটর আসে, তখন সাইটে পণ্যের প্রচার করার জন্য গুগল এডসেন্স এর জন্য আবেদন করতে পারেন।

গুগল এডসেন্স একাউন্ট কিভাবে খুলতে হয়? এই ভিডিতে দেখুন।  গুগল এডসেন্স তৈরি করুন। তারপর আপনার সাইটের সাথে এড করার জন্য এডসেন্সের সিম্পল কিছু কোড কপি করুন। আর আপনার সাইটের Header Section- এ পেস্ট করুন। আপনার কাজ শেষ।

এবার আপনার সাইটে যেসব ভিজিটর আসবে, তারা যে এডস দেখবেন। তার উপর ভিত্তি করে আপনি গুগল এডসেন্স থেকে টাকা আয় করতে পারবেন। তার যতোবেশি এডসে ক্লিক করবেন ততোবেশি টাকা আয় করতে পারবনে।

কনটেন্ট যতোভালো হবে, ভিজিটর ততোবেশি আসবে। ভিজিটর যতোবেশি আসবে, আয় ততোবেশি হবে। তাই গুগল এডসেন্স থেকে টাকা আয় করতে হলে কনটেন্ট এর উপর গুরুত্ব আরোপ করতে হবে। ডিজিটাল মার্কেটিং কাকে বলে জানতে পড়ুন।

যখন গুগল এডসেন্সে $-১০০-ডলার জমা হবে, তখন এই ডলার আপনার ব্যাংক একাউন্টে পাঠিয়ে দেয়া হবে। তখন টাকা তুলতে পারবেন।

ইউটিউবের জন্য এডসেন্স একাউন্ট তৈরী:

আপনি চাইলে ইউটিউবের জন্য এডসেন্স একাউন্ট তৈরী করতে পারবেন। ইউটিউবের জন্য এডসেন্স কিন্তু আলাদ নয়। আপনার যদি ব্লগ সাইট না থাকে। ইউটিউব চ্যানেল এর মাধ্যমে গুগল এডসেন্স থেকে টাকা আয় করতে পারবেন।

এজন্য আপনার একটি ইউটিউব চ্যানেল তো থাকতেই হবে। সেই সাথে চ্যানেলে গত একবছরের হিসেবে থাকতে  হবে- ১-হাজার সাবসক্রাইবার এবং ৪-হাজার ঘন্টা ওয়াচটাইম।

আর কোনো প্রকার স্ট্রাইক থাকতে পারবে না। চ্যানেলে টু-স্টেফ ভেরিফিকেশন থাকতে হবে। তাহলে আপনার ইউটিউব চ্যানেলের মাধ্যমে গুগল এডসেন্স থেকে টাকা আয় করতে পারবেন।

গুগল এডসেন্স থেকে টাকা আয় করার সেরা উপায়:

গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করার সেরা উপায় হলো ভালো ট্রাফক। আপনার যে মাধ্যমেই হোক আপনাকে ট্রাফিক থাকতে হবে। হোক ইউটিউব বা ওয়েবসাইট।  ব্লগ সাইট বা অ্যাপস। যে প্ল্যাটফর্মই থাকুক। তাতে ভালোমানের কনটেন্ট থাকতে হবে। তাহলে গুগল এডসেন্স থেকে টাকা আয়। করতে পারবেন।

তবে গুগল এর উল্লেখ করা উপায় হলো ওয়েবসাইট। এবং তিন ধরণের ওয়েবসাইটের কথা উল্লেখ করেছেন। এই তিন ধরণের ওয়েবসাইট থেকে অনেক টাকা ইনকাম করা যায়। তার কারণ এই তিন ধরণের ওয়েবসাইটে প্রচুর ভিজিটর আসে। ফ্রিল্যান্সিং শিখব কিভাবে, নিজে নিজে নাকি প্রতিষ্ঠানে।

১। একটি ব্লগ সাইটগুগল এডসেন্স থেকে টাকা ইনকাম

২। একটি ফোরাম সাইট

৩। একটি ফ্রি অনলাইন টুলস সাইট।

একট ব্লগ সাইট:

ব্লগ সাইটের ডিজাইন ভালো হবে। সাইটের ট্যাকনিক্যাল কোনো সমস্যা থাকবে না। অবশ্যই বেস্ট প্যাকটিস থাকবে ইউজারদের জন্য। প্যার্ফমেন্স ভালো হবে।

ব্লস সাইটের জন্য গুরুত্বপূর্ণ হলো পোস্ট। এমন বিষয় বাছাই করতে হবে যেই বিষয়ে মানুষ গুগলে সার্চ করে। যেবিষয়গুলো খুব বেশি পরিবর্তনশীল নয়। সাইটে ভিজিটর আসার পর যেন তাদের কাঙ্ক্ষিত বিষয় পড়তে পারেন।

Google- বলছে Daily dot – এর মতো জনপ্রিয় ব্লগ সাইট প্রতিমাসে ৫০ লক্ষ থেকে ১ কোটি ইম্প্রেশন পায়। গুগল এডসেন্স থেকে টাকা আয় থেকে আয় করে থাকে।

একটি ফোরাম সাইট:

ফোরাম সাইট হতে গুগল এডসেন্স থেকে টাকা আয় করার বিকল্প মাধ্যম। যারা ব্লগ সাইট তৈরী করতে চান না। বা তৈরি করার পর ম্যানেজ করতে পারেন না। তারা ফোরাম সাইট তৈরী করে গুগল এডসেন্স এর মাধ্যমে টাকা আয় করতে পারেন। একটি ফোরাম সাইট নির্দষ্ট বিষয় নিয়ে লিখা হয়। নির্দষ্ট বিষয়ে আলোচনা করা হয়।

সেই বিষয়ে আগ্রহী মানুষ ফোরামে যোগ দিতে পারেন। তারা নির্দিষ্ট বিষয়ে আলোচনা করে মতামত দিতে পারেন।  ফোরামে যোগ দেয়ার জন্য একটি জিমেইল একাউন্ট থাকলেই যোগ দিতে পারবে। এমন ফ্রিতে জয়েন করতে পারবে। তাহলে দেখবেন প্রচুর ভিজিটর জয়েন করবে। যখন লগইন করবে তখন গুগল এডস দেখিয়ে আয় করতে পারবে। ডিজিটাল মার্কেটিং কোর্স কোথায় করবেন।

এমন একটি ফোরাম সাইট হলো

এমন একটি জনপ্রিয় Forum সাইটের কথা Google তাদের একটি পোস্টে উল্লেখ করেছেন। CatForum.com।

এই সাইটে প্রায় ১-লক্ষের বেশি পোস্ট আছে। এবং ৪৯-হাজারের বেশি মেম্বার আছে। খুবই ব্যস্ত একটি ফোরাম। এই ফোরামটিও গুগল এডসেন্স থেকে টাকা আয় করে।

একটি ফ্রি অনলাইন টুলের সাইট:

আপনি যদি একটি ফ্রি অনলাইন টুলের সাইট তৈরি করেন। তাহলে প্রচুর ভিজিটর পাবেন। এসব ভিজিটর ফ্রি অলাইন টুলস ব্যবহার করলে, এর সুবিধা তাদের সাথে কমিউনিটিতে শেয়ার করলে দেখবেন প্রচুর ভিজিটর আসবে। তখন সাইটকে গুগল AdSense দ্বারা মনিটাইজ করাতে পারবেন। এবং আয় করতে পারবেন।

যেমন, SEOSmalltools, Grammerly, GiFmaker ইত্যাদি অনলাইন টুলসগুলো অনলাইনে প্রচুর ভিজিটর পেয়ে থাকে। কারণ এসব টুলসের জন্য লক্ষ লক্ষ মানুষ অনলাইনে গুগল সার্চ করেন।

গুগল এডসেন্স এর বিজ্ঞাপন আলাদ কেন:

গুগল এডসেন্স এর বিজ্ঞাপনের কিছু বিশেষত্ব আছে। এজন্যই গুগল এডসেন্স এর বিজ্ঞাপন আলাদা হয়ে থাকে। কি সেই বিশেষত্ব। গুগল এডসেন্স নির্দিষ্ট প্রোগ্রামিং ব্যবহার করে থাকে। তাদের এডসেনন্স জন্য নিদিষ্ট কোড আছে। যেকেউ সেই কোড ব্যবহার করে সাইটে গুগল এডসেন্স এর এড বসাতে পারবেন।

এর ফলে অটোমেটিক এডস বসবে। এবং সাইটে স্পেস এবং ফাঁকা জায়গা অনুয়ায়ী এডস বসবে। এর ফলে কি হয়। একই সাইটে গুগল এডসেন্স বাংলাদেশ থেকে ভিজিট করলে বাংলাদেশী বিজ্ঞাপন প্রদর্শন করে। ভারতে থেকে সেই সাইট ভিজিট করলে ভারতীয় বিজ্ঞাপন প্রদর্শন করে।

এর ফলে সাইটে বিজ্ঞাপন বসানোর সময় কমবে। উপর্যুক্ত বিজ্ঞাপন প্রদর্শন করে বলে গুগল এডসেন্স থেকে টাকা আয় বেশি হয়।

কিভাবে গুগল এডসেন্স থেকে চিঠি পেতে পারেন:

গুগল এডসেন্স একাউন্ট তৈরী করার সময় স্থায় ঠিকানা এবং বর্তমান  ঠিকান উল্লেখ করতে হয়। গুগল এডসেন্স একাউন্ট তৈরী করার সময় তাছাড়া আর কিছু লাগে না।

এরপর যখন আপনার সাইটে গুগল এডসেন্স দ্বারা মনিটাইজেশন হবে। তারপর এডসেন্সে ১০-ডলার হলে, আপনার ঠিকানা ভেরিফাইকরার প্রয়োজন হবে। এজন্য Googel AdSense একটি পিন (Pin) পাঠাবে আপনার স্থানীয় পোস্ট অফিসে।

স্থানীয় পোস্ট অফিসে যান। গুগল এডসেন্স থেকে আসা চিঠি সংগ্রহ করুন। চিঠিতে উল্লেখ করা গোপনীয় পিন ব্যবহার করে আপনার ঠিকানা ভেরিফাই করতে পারবেন। নতুনদের জন্য ফ্রিল্যান্সিং, প্রথম কাজ পাওয়ার উপায়।

পিন ভেরিফাই হলে এডসেন্সে ১০০-ডলার হলে উত্তোলন করতে পারবেন।

গুগল এডসেন্স থেকে টাকা আয় এর পরিামন

গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করা যায়? এপ্রশ্নের কোনো নির্দষ্ট উত্তর হয় না। গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম মূলত নির্ভর করে আপনার নিজের উপর।

কোন ভাষায় ব্লগ পোস্ট লিখছেন। প্রতিমাসে কতোগুলো ব্লগ পোস্ট পাবলিশ করছেন। Keyword এর Cpc rate কেমন। আপনার ব্লগ পোস্ট কোন দেশ থেকে দেখছেন। কতোগুলো সাইট নিয়ে কাজ করছেন।

কতোগুলো কী-ওয়ার্ডকে গুগলের প্রথম পেজে নিয়ে আসতে পারছেন। কতোগুলো কী-ওয়ার্ড গুগল টপ Ranking-এ আছে। আপনার সাইটের ব্যাকলিংক কতোগুলো এসব কিছুর উপর নির্ভর করছে গুগল এডসেন্স থেকে টাকা আয় করতে পারবেন।

তবে প্রাথমিক একটা ধারণ দিতে পারি। বাংলা কনটেন্ট লিখে মাসে বেশি টাকা আয় করতে পারবেন না। সাইটে ১-হাজার শব্দের ২-৩ শতাধিক পোস্ট থাকলে নিয়মিত আয় করতে পারবেন। তবে পোস্টগুলো অবশ্যই কী-ওযার্ড রিসার্চ করে লিখতে হবে। Backlinks Create করতে হবে। তাহলে একটি সাইট এর মাধ্যমে গুগল এডসেন্স থেকে টাকা আয় করতে পারবেন।

ইংরেজি পোস্ট ইউরোপ আমেরিকার ভিজিটর হলে আয় অনেক বেশি হবে।

উপসংহার:

উপরের আলোচনা থেকে বলতে পারিযে, গুগল এডসেন্স থেকে টাকা আয়ের করার উপায় এতো সময় জেনে গেছেন। যদি চিন্তা করে থাকেন একটি ওয়েবসাইট বা ব্লগ সাইট তৈরী করে গুগল এডসেন্স থেকে টাকা আয় করবেন তাহলে শুরু করে দেন।

আমাদের পোস্টটি যদি পড়ে থাকেন তাহলে গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম সর্ম্পকে ভালো ধারণা পেয়ে গেছেন। আরো কিছু জানার থাকল কমেনন্ট করেন। পোস্টটি ভালো লাগলে শেয়ার করতে ভুলবনে না। এমন সব পোস্ট পড়ার জন্য আমাদের সাইট টি ভিজিট করুন, ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top