গুগল এডসেন্স একাউন্ট

আমাদের প্রতিটি কনটেন্ট, গুগলের কাছে মহামূল্যবান। আমাদের প্রতিটি কনটেন্ট তৈরি করতে অনেক কষ্ট করতে হয়। গুগল কনটেন্ট ক্রিয়েটরদের কনটেন্টের মূল্য বোঝেন। তাই গুগল বলেন, “কনটেন্ট তৈরি করতে সময় লাগলেও, সেই কনটেন্ট থেকে ইনকাম করতে সময় লাগা উচিৎ নয়”। গুগল এডসেন্স একাউন্ট থাকলে, কনটেন্ট তৈরি করে প্যাসিভ ইনকাম জেনারেট করতে পারবেন। একটি নতুন একাউন্ট তৈরী কিভাবে করা যায়।

গুগল এডসেন্স

গুগল এডসেন্স হলো টেক জায়ান্ট Google এর একটি প্রোডাক্ট। এটি একটি বিজ্ঞাপনী সংস্থা। গুগল এডসেন্স এর কাজ হলো অর্থের বিনিময়ে পণ্যের বিজ্ঞাপন দেয়া। বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হোন। তাদের পণ্যের বিজ্ঞাপন প্রচার করার জন্য। পণ্যের বিজ্ঞাপনগুলো, তাদের গ্রাহকদের কাছে পৌঁছে দেয়। গুগল এডসেন্স, বিজ্ঞাপন দেখিয়ে কর্পোরেট প্রতিষ্ঠানের কাছে বিপুল টাকা আয় করেন। গুগল ড্রাইভে কতো GB পর্যন্ত ব্যবহার করা যায়।

আমরা ইউটিউবে ভিডিও দেখি। ওয়েবসাইটে ব্লোগ পোস্ট পড়ি। ভিডিওতে এবং ব্লোগ পোস্টে পণ্যের বিজ্ঞাপন দেখি। গুগল এডসেন্স, এসব বিজ্ঞাপন প্রদর্শন করে। গুগল এডসেন্স কনটেন্ট ক্রিয়েটরদের ভিডিওতে এডস প্রদর্শন করে। ফলে কনটেন্ট ক্রিয়েটরদেরকে বিজ্ঞাপন থেকে অর্জিত অর্থের একটি বড় অংশ প্রদান করেন। এবং বাকী অর্থ গুগল এডসেন্স নিজেদের একাউন্টে রেখে দেয়। কোন কোন কাজ দিয়ে ফ্রিল্যান্সিং শুরু করতে পারবেন।

আপনারা যারা, ইউটিউবিং করে, ব্লোগিং করে টাকা ইনকাম করতে চান, তারা মূলত এডসেন্স একাউন্ট থেকেই টাকা ইনকাম করতে চান।এডসেন্স একাউন্ট থেকে টাকা ইনকাম করার কিছু আছে। গুগল এডসেন্স একাউন্ট এর শর্তমেনে যারা কনটেন্ট তৈরি করতে পারবেন, তারাই এখান থেকে টাকা ইনকাম করতে পারবনে। ডিজিটাল মার্কেটিং কি।

গুগল এডসেন্স একাউন্ট এর শর্তসমূহ:

একটি এডসেন্স একাউন্ট তৈরি করতে কিছু আছে। এখন আমরা দেখবো কি কি শর্তমেনে একাউন্ট তৈরি করা যায়। বর্তমান সময়ে অনেকগুলো বিজ্ঞাপনী সংস্থা আছে। তার মধ্যে গুগল এডসেন্স একাউন্ট অন্যতম। ইউটিউব, ব্লোগ, মোবাইল অ্যাপস ইত্যাদি থেকে টাকা ইনকাম করতে চাইলে, গুগল এডসেন্স একাউন্ট এর বিকল্প খুব আছে। সময়পোগী কনটেন্ট তৈরি করুন। এডসেন্স এর নিয়ম মেনে চলুন। এডসেন্স থেকে টাকা ইনকাম করুন। ফ্রি টাকা ইনকাম ২০২৪।

শুরুতে একটি এডসেন্স একাউন্ট তৈরি করুন। মনিটাইজেশনের জন্য আবেদন করুন। মনিটাইজেশন এপ্রুভ হলেই টাকা ইনকাম করতে পারবেন।

এবার আসুন দেখে নিই, এডসেন্স একাউন্ট খুলার জন্য কি কি প্রয়োজন;

এডসেন্স একাউন্ট তৈরি করার জন্য প্রয়োজন হবে একটি জিমেইল একাউন্ট। সেটা ইতোমধ্যে আপনার আছে। যেই ইমেইল আইডি দিয়ে ইউটিউব চ্যানেল তৈরি করেছেন, বা ব্লোগিং সাইট খুলেছন সেই একাউন্ট দিয়ে আবেদন করবেন।

আপনার এডসেন্সের একাউন্টটি ভেরিফাই করার জন্য একটি সচল মোবাইল নাম্বারের প্রয়োজন হবে।

পিন ভেরিফাই করার জন্য স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানার প্রয়োজন হবে। কারণ পিন ভেরিফাইরে চিঠি পাঠানো হবে সেই ঠিকানায়।

আপনার ট্রাফিকের উৎস লাগবে। অর্থাৎ যেখান থেকে টাকা ইনকাম সেই ইউটিউব চ্যানেল বা ওয়েবসাইট থাকা লাগবে। এবং বিজ্ঞাপন উপযোগী কনটেন্ট হতে হবে। তাহলে গুগল মনিটাইজমেন এপ্রুভ করে দিবে।

এসকল শর্ত পূরণ হলে এডসেন্স একাউন্ট এর জন্য আবেদন করুন। গুগল এডসেন্স রেডি হলে আপনার সাইটের সাথে লিঙ্ক করে দিন। তারপর গুগল রিভিউ টিম আপনার ইউটিউব চ্যানেল/ সাইট ম্যানুয়ালি রিভিউ করে সব ঠিক থাকলে মনিটাইজেশন এপ্রুভ করে দিবেন।

গুগল এডসেন্স একাউন্ট কেন ব্যবহার করবেন?

গুগলের তথ্য মতে, প্রায় ২০ লক্ষাধিক মানুষ গুগল এডসেন্স একাউন্ট ব্যবহার করেন। বিপুল পরিমাণ মানুষ কেন গুগল এডসেন্স একাউন্ট ব্যবহার করেন? কেন তাদের ইউটিউব এবং ওয়েবসাইট থেকে টাকা আয় করার জন্য গুগল এডসেন্স একাউন্ট ব্যবহার করেন। আসুন দেখে নেই। ডিজিটাল মার্কেটিং কোর্স।

আয় ওয়েবসাইট থেকে উপার্জন:

পৃথিবীর লক্ষ লক্ষ বিজ্ঞাপনদাতা গুগল এডসেন্সের মাধ্যমে পণ্যের বিজ্ঞাপন দেখানোর জন্য প্রতিযোগিতা করেন। কারণ তারা জানেন, গুগল এডসেন্স এর আছে পৃথিবীর সবথেকে বেশি ট্রাফিকস। তাই তারা প্রচুর বিজ্ঞাপন দিয়ে থাকে। এসব বিজ্ঞাপন আপনার সাইটে বসিয়ে আরো বেশি বেশি উপার্জন করতে পারবনে। অনলাইন উপার্জনের সেরা উপায় সর্ম্পকে জানতে পড়ুন।

মোবাইল অপটিমাইজেশন বিজ্ঞাপন:

এডসেন্স একাউন্ট প্রতিটি বিজ্ঞাপনকে রিসাইজ করেন। গুগল আপনার বিজ্ঞাপনকে যেকোন ডিভাইসে দেখানোর সময় অটোমেটিক রিসাইজ করে দেয়। আপনার সাইটে একবার বিজ্ঞাপন বসিয়ে আয় করতে পারবেন। মোবাইল বা ডেক্সটপের জন্য আলাদা আলাদা করে বিজ্ঞাপন বসানো লাগবে না। যার ফলে গুগল এডসেন্স এর বিজ্ঞাপনে ক্লিক পাওয়ার সম্ভবনা বেড়ে যায়। তাই নিশ্চিতায় গুগল এডসেন্স ব্যবহার করতে পারেন। মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করতে পড়ুন।

গুগল এডসেন্স একাউন্ট সময় বাঁচাবে:

এডসেন্স একাউন্ট বিজ্ঞাপন দেখানো জন্য সাইটে একবার বিজ্ঞাপন Code ব্যবহার করুন। তারপর গুগল সেই অনুযায়ী বিজ্ঞাপনের কোড বসিয়ে বিজ্ঞাপন দেখাবে। গুগল এডসেন্স একাউন্ট সবসময় অটোমেটিক কোড ব্যবহার করেন। এর ফলে অটোমেটিক সেই লে-আউটের মানানসই বিজ্ঞাপন দেখাবে। এতে প্রতিটি বিজ্ঞাপনের জন্য আলাদা কোড ব্যবহারের ঝামেলায় পরতে হবে না। এতে আপনার সময় বাঁচবে।

এডসেন্স একাউন্ট এর সুবিধা:

গুগলের এডসেন্স একাউন্ট সময় বিডিং প্রক্রিয়ায় বিজ্ঞাপনের জন্য জায়গা বরাদ্ধ করে। অর্থাৎ প্রতিটি ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখানোর জায়গার জন্য বিডিং করা হয়। যারা সবথেকে বেশি অর্থ দিবে শুধু তারাই বিজ্ঞাপন দিতে পারবেন। এর ফলে আপনার অর্থের পরিমান বাড়বে। গুগল এডসেন্স একাউন্ট সবথেকে বড় বিজ্ঞাপন নেটওর্য়াক ব্যবহার করে থাকেন।

দর্শক উপযোগী বিজ্ঞাপন:

গুগল এডসেন্স একাউন্ট, দর্শক উপযোগী বিজ্ঞাপন প্রর্দশন করে। বিজ্ঞাপন দেখার আগে পর্যালোচনা করা হয়। বিজ্ঞাপনের কোয়ালিটি বিচার করা হয়। বিজ্ঞাপন স্মার্টফোন, কম্পিউটার বা ট্যাবে দেখানো হোক, তার আগে কোয়ালিটি বিচার করা হয়।  প্রতিটি বিজ্ঞাপন আপনার কনটেন্ট এবং দর্শকদের সাথে প্রাসঙ্গিক কিনা তা বিশ্লেষণ করা হয়। এর ফলে বিজ্ঞাপনে ক্লিক পাওয়ার সুয়োগ বাড়ে। ফলে বিজ্ঞাপন থেকে আপনার উপার্জন বাড়ে।

বিজ্ঞাপন নিয়ন্ত্রণ আপনার হাতে:

এডসেন্স একাউন্ট, বিজ্ঞাপন নিয়ন্ত্রণ করার ক্ষমতা কনটেন্ট ক্রিয়েটরদের হাতে দিয়েছেন। যেসকল বিজ্ঞাপন সাইটের জন্য ভালো নয়, তা ব্লক করতে পারবেন। বিজ্ঞাপন সাইটের কোথায় প্রর্দশন করবেন, নির্ধারণ করতে পারবেন।

অর্থাৎ বিজ্ঞপন কাস্টমাইজেশন করতে পারবেন। সাইটে যেই ধরণরে কনটেন্ট সেই ধরণের বিজ্ঞাপন বেছে নিতে পারবেন। এতে আপনার সাইট থেকে উপার্জন বাড়বে। গুগল এডসেন্স একাউন্ট এর বিজ্ঞাপ নিয়ন্ত্রণ আপনার হাতে থাকবে।

শুধু বলবো, আপনার ওয়েবসাইটে একটি AdSense Code  এড করলেই বিজ্ঞাপন দেখানোর কাজ শুরু। এতো সুবিধা, অর্থ অন্য কোনো বিজ্ঞাপনী সংস্থা প্রদান করে না। গুগলের যে পরিমাণ ভিজিটর আছে, অন্য কোন সাইটের তা নেই। তাই গুগল ছাড়া অন্য কোথায় এতো বেশি উপার্জন হওয়ার সম্ভবনাও নেই।

গুগল এডসেন্স একাউন্ট থেকে সম্ভব্য উপার্জন:

গুগল এডসেন্স একাউন্ট তৈরি করার উপায়।

এডসেন্স একাউন্ট থেকে আপনার সাইট সম্ভব্য কতো ডলার উপার্জন করতে পারে তাও দেখে নিতে পারেন। দেখার জন্য গুগল এডসেন্স একাউন্ট দেখুন

গুগল এডসেন্স একাউন্ট তৈরি করার উপায়।

প্রথমে একটি অঞ্চল বেছে নিতে হবে।

একটি বিভাগ বেছে নিন। আপনার সাইটের বিভাগ বাছাই করুন।

অঞ্চল বাছই করুনবিভাগ বাছাই করুন
উত্তর আমেরিকা অর্থনৈতিক
মাসিক পৃষ্ঠা দেখার সংখ্যা৫০,০০০/- পৃষ্ঠা দেখা হয়েছে
বার্ষরিক সম্ভব্য উপার্জন$-১৯২৭৮ ডলার
এডসেন্স একাউন্ট থেকে সম্ভব্য উপার্জন এর তুলনামূক চিত্র।

গুগল বলেছেন, এই উপার্জন কে রেফারেন্স হিসেবে দেখতে। আসলে কতো টাকা উপার্জন করবে তা অনেক কিছুর উপর নির্ভর করে। যেমন,

  • সাইট ডিজাইন;
  • ভিজিটিরস;
  • ভিজিটরস লোকেশন,
  • ব্যবহারকারীর ডিভাইস
  • বিজ্ঞাপনদাতাদের চাহিদা;
  • বিজ্ঞাপন দেখার মৌসুম;
  • বিজ্ঞাপনের সাইজ;
  • মুদ্রার বিনিময় হার ইত্যাদি।

এসব কিছুর উপর নির্ভর করে সাইট থেকে আপনার ইনকাম কমবেশি হতে পারে। তাই এটাকে অবশ্যই গুগলের একটি রেফারেন্স হিসেবে নিয়ে কাজ শুরু করুন।

গুগল এডসেন্সের জন্য কখন আবেদন করা উচিৎ:

একটি ওযেবসাইটে খুলেই গুগল এডসেন্স এর জন্য আবেদন করা উচিৎ নয়। আমরা অনেকেই ওয়েবসাইট ডিজাইন করে কয়েকটি পোস্ট করি। তারপর গুগল এডসেন্স জন্য আবেদন করি। ফলে এডসেন্স এপ্রুভ হয় না। তাহলে কিভাবে গুগল এডসেন্স এর জন্য আবেদন করা উচিৎ?

সাইটটি ভালো করে ডিজাইন করুন। ব্যাসিক পেজগুলো তৈরি করুন। যেমন, হোম পেজ, অ্যাবাউট পেজ, আমাদের সাথে যোগাযোগ, ট্রাম এন্ড কন্ডিশন এই চারটি পেজ থাকতেই হবে। আর ক্যাটাগির রাখতে হবে।

তাছাড়া প্রতিটি ক্যাটিাগরি এবং পেজে পোস্ট রাখতেই হবে। সাইট ডিজাইন শেষ। এবার পোস্ট করার পালা। পোস্ট করুন। একশতভাগ ইউনিক কনটেন্ট লিখুন। নিজে না লিখতে পারলে, অন্যকে দিয়ে লিখে নিন। বেস্ট বাংলাদেশী অনলাইন ইনকাম সাইট।

  • প্রতিটি পোস্ট কমপক্ষে ৮০০ শব্দের হবে।
  • প্রতিটি পোস্ট প্ল্যাগারিজ ফ্রি হতে হবে।
  • কমপক্ষে ৩০ টি পোস্ট করুন।
  • গুগল নিউজ এপ্রুভাল নিন।
  • গুগল সার্চ কনসোল এড করুন
  • সাইটকে গুগল এনালিটিক্স এর সাথে যুক্ত করু্ন।
  • ইউনিক ইমেজ ব্যবহার করুন।
  • অন্যের ভিডিও ব্যবহার করবেন না।
  • যখন গুগল সার্চ থেকে ১০০ ক্লিক আসবে প্রতিদিন, তখন গুগল এডসেন্স এর জন্য আবেদন করবেন।

আশাকির গুগল এডসেন্স একাউন্টে মনিটাইজেশন পেয়ে যাবেন। গুগল এডসেন্স একাউন্ট কিভাবে তৈরি করবেন। তা তো আগেই দেখে নিয়েছেন। এবার আপনার সাইট থেকে ইনকাম শুরু করতে পারবেন।

উপসংহার:

গুগল এডসেন্স একাউন্ট কি? কিভাবে এডসেন্স একাউন্ট করতে হয়? এর সুবিধা কি? কতোটাকা ইনকাম করা যায়। এসব নিয়ে বিস্তারিত আলোচনা হলো। আপনি যদি এই পর্যন্ত পড়ে থাকেন, তাহলে একটি গুগল এডসেন্স একাউন্ট করতে পারবেন আমার বিশ্বাস। এডসেন্স এর সাথে আপনার সাইট কানেক্ট করতে পারবেন। এবং ইনকাম করতে পারবেন।

আমাদের পোস্টটি কেমন লাগলো কমেন্ট করে জানন। সাইটে গুগল এডসেন্স নিয়ে আরো পোস্ট আছে। ভিজিট করুন। আপনার প্রয়োজনীয় পোস্ট পড়ুন। এই পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top