গুগল প্লে স্টোর

গুগল প্লে স্টোর কি? কেন ব্যবহার করবেন? প্লে স্টোর ব্যবহার করার উপায় কি? প্লে স্টোর ব্যবহার করতে সমস্যা, এবং সমস্যা হলে সমাধানে করণীয় কি? এসব নিয়ে আলোচনা থাকছে আজকের পোস্টে। তাহলে আসুন, মূল পয়েন্ট আসা যাক। গুগল এডসেন্স একাউন্ট পাওয়ার উপায় জানতে পড়ুন।

গুগল প্লে স্টোর:

অ্যান্ড্রয়েড ডিভাইসে প্রচুর অ্যাপ ব্যবহার করতে হয়। এসকল অ্যাপ বাই ডিফল্ট মোবাইলে থাকে না। তৃতীয় পক্ষ থেকে নিতে হয়। গুগল প্লে স্টোর এসব ডিভাইসে অ্যাপ পরিষেবা প্রদান করেন। গুগল প্লে স্টোর অনলাইনে অ্যাপের একটি স্টোর। যেখানে অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যবহার করার মতো সকল অ্যাপস আছে। গুগলের একটি পরিষেবা জিমেইলে একাউন্ট থাকলেই এই অ্যাপ সুবিধা নিতে পারবেন। একটি প্রফেশনাল জিমেইল একাউন্ট তৈরি করা কেন গুরুত্বপূর্ণ।

মোবাইলে গেম খেলতে হলে এসব অ্যাপ মোবাইলে ইনস্টল করতে হয়। আবার যেকোন অ্যাপ ব্যবহার করা উচিৎ নয়। কারণ অ্যাপের সাথে খারাপ সফটওয়্যার আমাদের মোবাইলে চলে আসতে পারে। তাতে আমাদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা থাকবে না। তাই যেকোনো উৎস থেকে অ্যান্ড্রয়েড অ্যাপ করা উচিৎ নয়। আর নিরাপত্তার দিক থেকে প্লে স্টোর সবার উপরে। তাই সবাই অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাপসের প্রয়োজন হলেই প্লে স্টোর ভিজিট করেন। এবং কাঙ্খিত অ্যাপটি ইনস্টল করেন। এবং ডিভাইসে নিশ্চিন্তে ব্যবহার করেন। যেসব ফ্রিল্যান্সিং কাজ শিখে ইনকাম শুরু করতে পারেন।

গুগল প্লে স্টোর কেন ব্যবহার করবেন?

প্লে স্টোর ব্যবহার করার অনেক কারণ আছে। ব্যাপারটা এমন হয়েছে যে, আপনি মোবাইল বা ট্যাবলেট ব্যবহার করেন, প্লে স্টোর আপনাকে ব্যবহার করতেই হবে। কারণ গুগল প্লে স্টোর প্রচুর অ্যাপ আছে। সকল অ্যাপ নিরাপদ। সহজেই ব্যবহারযোগ্য। ডিভাইসে বাই-ডিফল্ট ইনস্টল থাকে। ফ্রিতেই ব্যবহার করতে পারবেন। আর এই সকল সুবিধা পাবেন, গুগল প্লে স্টোর থেকে।

প্লে স্টোর কিভাবে ব্যবহার করবেন?

প্লে স্টোর ব্যবহার করা খুব সহজ। অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল প্লে স্টোরে যেতে হবে। সকল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম মোবাইলে বাই-ডিফল্ট গুগল প্লে স্টোর পাবেন। গুগল জিমেইল অ্যাকাউন্ট খুলন। ইমেইল আইডি দিয়ে গুগল প্লে স্টোর লগইন করুন। সেটিং আপডেট করুন।

সার্চ অ্যাপ অপশনে গিয়ে সার্চ করুন। আপনার কাঙ্খিত অ্যাপটিকে আপনার সামনে প্রদর্শন করা হবে। এটি আপনার মোবাইলে ইনস্টল করুন। আর ব্যবহার করুন। ডিজিটাল মার্কেটিং কি

নতুন প্লে স্টোর ডাউনলোড:

যদি ব্যাপারটা এমন হয় যে, আপনার মোবাইলে বা ডিভাইসে বাই-ডিফল্ট প্লে স্টোর নাই। তাহলে কি করবেন? চিন্তা করার কোনো কারণ নেই। আমরা আছি। পোস্টটি থেকে সমাধান পাবেন। প্রথমে অবশ্যই একটি জিমেইল অ্যাকাউন্ট খুলন। এটাকে ইমেইল আইডি বলতে পারেন। এই ইমেইল আইডি দিয়ে গুগল প্লে স্টোর এ লগ ইন করতে হবে। একটি ইমেইল আইডি হলেই গুগলের সকল সার্ভিসে এক্সেস পাবেন। তাই ইমেইল আইডি খুলন আর গুগল প্লে স্টোর ডিভাইসে ইনস্টল করুন।

গুগল প্লে স্টোর ডাউনলোড সমস্যা-সমাধান:

প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে কোনো সমস্যা হলে, প্রথম কাজটা হলো ডিভাইস রিস্টার্ট দিতে হবে। শুধু ডাউনলোড সমস্যা নয়, মোবাইলে যেকোন সমস্যার হলে প্রথম সমাধান হলো মোবাইল রিস্টার্ট দেয়া। মোবাইলে ডাউনলোড সেটিং ঠিক করুন। ফ্রি টাকা ইনকাম করার উপায় জানতে পড়ুন।

ডাউনলোড সেটিং:

  • Over any network
  • Over Wi-Fi
  • Over Mobile network

প্লে স্টোর অনেক সময় অ্যাপ ডাউনলোড করতে সমস্যা হয়। বিভিন্ন সমস্যা হতে পারে। এসব কারণে আপনি ডিভাইসে অ্যাপ ডাউনলোড করতে পারবনে না। তাহলে আসুন দেখি কি কি সমস্যা হয়। এবং এসব সমস্যার সমাধান কি। গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড কিভাবে করতে পারি।

এই সেটিং ঠিক করুন। দেখবেন প্লে স্টোর থেকে ডাউনলোড সমস্যার সমাধান হয়ে যাবে।

যেকোন অ্যাপস ডাউনলোড সমস্যা হলে ফোর্স স্টপ পদ্ধতি অনুসরণ করতে পারেন। এতে অ্যাপস বন্ধ হয়ে যায়। কোনো সমস্যা থাকলে সমাধান হয়ে যায়। এতে অ্যাপস গুলো সুইচ অফ করে আবার চালু করতে হয়। মোবাইলের সেটিং অপশন থেকে অ্যাপসে প্রবশ করুন। তারপর অ্যাপসে গিয়ে ফোর্স সুইজ অফ করুন। আবার চালু করুন। সেটিং থেকে না পারলে, মাল্টি-টাস্কিং অপশন থেকে অ্যাপস সুইচ অফ করুন। আবার চালু করুন। এভাবে আপনার সমস্যার সমাধান হয়ে যাবে।

মোবাইল ডিভাইসের নেটওর্য়াক ডিস-কানেক্ট করুন:

 গুগল প্লে স্টোর

ডাউনলোড সমস্যা হলে আপনার মোবাইল ডিভাইসের নেটওর্য়াক ডিস-কানেক্ট করুন। এরোপ্লেন মুড অন করুন। আবার চালু করুন। আর যদি ওয়াই-ফাই ব্যবহার করেন, তাহলে রাউটার অফ করুন। আবার রাউটার চালু করুন। এভাবে প্লে স্টোর থেকে ডাউনলোড সমস্যার সমাধান হয়ে যাবে। মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করার উপায় জানতে পড়ুন।

ক্যাশ রিমুভ করুন:

বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, প্লে স্টোর এর ক্যাশে অনেক ডাটা জমা হয়। ডিভাইস স্মৃতিতে এসব ডাটা জমা থাকার কারণে ডাউনলোড সমস্যা হয়। তাই সমস্যার সমাধান করতে ক্যাশ রিমুভ করুন। এতেও যদি কাজ না হয়। তবে স্টোরেজ থেকে ডাটা রিমুভ করুন। তাহলে প্লে স্টোর আবার নতুনের মতো হবে। নতুন করে সেটআপ করতে হবে। আপনার ডাউনলোড সমস্যার সমাধান হয়ে যাবে।

গুগল প্লে স্টোর আন-ইনস্টল:

উপরের সমাধানে না কাজ না করলে, প্লে স্টোর আন-ইনস্টল করুন। বর্তমানের মোবাইলে প্লে স্টোর বাই-ডিফল্ট দেয়া থাকে। তাই চাইলে ডিলেট করতে পারবেন না। আবার আন-ইনস্টল করতে পারবেন না। শুধু আপডেট আন-ইনস্টল করা যায়। তাই করুন। তাহলে আবার আগের মতো হয়ে যাবে। তাহলে ডাউনলোড সমস্যার সমাধান হয়ে যাবে। ইসলামী ব্যাংক খিদমা ক্রেডিট কার্ড সর্ম্পকে জানতে পড়ুন।

ইমেইল আইডিটা লগ-আউট:

এতো কিছুর পরেও যদি আপনার সমস্যার সমাধা না হয়, তাহলে এই পদ্ধতি অনুসরণ করুন। কিছু সময় ইমেইল আইডির সমস্যার কারণে প্লে স্টোর ডাউনলোড সমস্যা হয়। তাই সমাধান করার জন্য ডিভাইস থেকে ইমেইল আইডিটা লগ-আউট করুন। তারপর আবার মোবাইল ডিভাইসে লগইন করুন। এবার আপনার সমস্যার সমাধান হয়ে যাবে।

Factory Reset:

এর পরেও যদি আপনার প্লে স্টোর ডাউনলোড সমস্যার সমাধান না হয়। তাহলে সর্বশেষ পন্থা অবলম্বন করুন। আপনার মোবাইলকে Factory Reset করতে হবে। এতে আপনার মোবাইলের সমস্ত ডাটা রিমুভ হয়ে যাবে। মোবাইল আবার আগের মতো হয়ে যাবে। অর্থাৎ নতুন মোবাইলের মতো হয়ে যাবে।

এবার আবার মোবাইলে ইমেইল আইডি লগইন করুন। প্লে স্টোর আপডেট করুন। এবার ডাউনলোড করুন। আশাকির গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

ক্রেডিট কার্ড কি, ক্রেডিট কার্ড পাওয়ার উপায়, কোন ব্যাংকের ক্রেডিট কার্ড ভালো পড়ুন।

উপসংহার:

উপরের আলোচনা থেকে বলতে পারি যে, প্লে স্টোর, হলো একটি অ্যান্ড্রয়েড অপারেটিং সফটওয়্যার দ্বারা চালিত ডিভাইসে ব্যবহৃত অ্যাপসের স্টোর। যেখানে থেকে যেকোন জিমেইল অ্যাকাউন্টধারী এই ডিজিটাল পরিষেবা ফ্রিতে গ্রহণ করতে পারেন। প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করতে মাঝে-মাঝে সমস্যা হয়। যেসব সমস্যা হয়। আমরা সেই সব সমস্যা নিয়ে আলোচনা করেছি।

আমার বিশ্বাস আপনি যদি এই পোস্টটি পড়েন, প্লে স্টোর কি? কিভাবে ব্যবহার করবেন? প্লে স্টোর অ্যাপস ডাউনলোডের সমস্যা এবং তার সমাধান আমরা আলোচনা করেছি। পোস্ট ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না। পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ।

2 thoughts on “গুগল প্লে স্টোর”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top