ফ্রিল্যান্সিং শিখব কিভাবে

ফ্রিল্যান্সিং শিখব কিভাবে? ফ্রিল্যান্সিং শিখার সহজ দুই উপায় আছে। শুরুতে বলে রাখি, ফ্রিল্যান্সিং কোনো জব নয়। এটি একটি প্রসেস মাত্র। যে প্রক্রিয়ায় ঘরে বসে কাজ করা যায়। কাজ করে টাকা ইনকাম করা যায়। আবার ডলার ইনকাম করা যায়। এই প্রক্রিয়ায় কোন একটি কাজ করতে হবে। কোনো বিষয়ে আপনার দক্ষতা থাকতে হবে। যে বিষয়ে বিশ্বব্যাপী আছে। এমন একটি বিষয় বাছাই করুন। আর স্কিলড হোন। যদি না পারেন, তাহলে আপনাকে দিয়ে হবে না। গুগল প্লে স্টোর সমস্যা থাকলে সমাধান দেখুন।

ফ্রিল্যান্সিং শিখতে চাচ্ছেন? কিন্তু বুঝতে পারছেন না কিভাবে শুরু করবেন? ফ্রিল্যান্সিং শিখব কিভাবে। কিভাবে শুরু করবেন? কোন কাজ শিখবেন? কাজ কোথায় পাবেন? বায়ার কোথায় পাবেন? পেমেন্ট রিসিভ করবেন কিভাবে? মাসে ৫০ হাজার টাকা আয় করার উপায় জানতে পড়ুন।

এমন হাজারও প্রশ্ন মনে জমে আছে। আপনার সকল প্রশ্নের উত্তর পাবেন। আজকের এই পোস্টে। ফ্রিল্যান্সিং শিখব কিভাবে জানতে হল পোস্টটি পড়তে হবে।

ফ্রিল্যান্সিং শিখার সহজ দুই উপায় আছে। একটি হলো বিনামূল্যে। আরেকটি মূল্য দিয়ে। পেইড কোর্স করে। আমরা দুটি উপায় নিয়েই আলোচনা করব। আপনি ফ্রিল্যান্সিংয়ে নতুন মানুষ। কোন কাজ করতে হবে। কোন কাজ করলে আয় বেশি হবে জানেন না। কিভাবে ফ্রিল্যান্সিং করতে হবে। গুগল এডসেন্স একাউন্ট কিভাব পাবনে জানুন।

ফ্রিল্যান্সিং কি:

ফ্রিল্যান্সিং হলো ঘরে বসে দেশ-বিদেশের কোম্পানি, ব্যক্তি, প্রতিষ্ঠানের সাথে চুক্তিভিত্তিক,স্থায়ীভাবে ইচ্ছাস্বাধীন সময়ে কাজ করে ইনকাম করাকেই বুঝায়। ফ্রিল্যান্সিংয়ে প্রচলিত ধারামতো একটি নির্দিষ্ট অফিসে সকাল ৯-বিকাশ ৫-টা পর্যন্ত একজন বসের আন্ডারে কাজ করতে হয় না।

ফ্রিল্যান্সিং কাজ পাওয়ার জন্য মার্কেটপ্লেস আছে। স্যোশাল মিডিয়া সাইট আছে। সকল স্যোশাল মিডিয়ায় একাউন্ট তৈরি করুন। মার্কেটপ্লেসে একাউন্ট তৈরি করুন। গিগ পাবলিশ করুন। কাজের জন্য জব বিড করুন।

ফ্রিল্যান্সিং শিখব কিভাবে:

আমরা চাই ফ্রিল্যান্সিং শিখতে। প্রথমেই বলেছি দুইভাবে ফ্রিল্যান্সিং শিখতে পারবো। ফ্রিতে শিখতে পারবো। এবং পেইড করে ফ্রিল্যান্সিং শিখতে পারবো। ফ্রিতেই কিভাবে শিখা যায়। এবং পেইড করে কিভাবে শিখা যায়। আসুন নিচে আলোচনা করি।

ফ্রিতে ফ্রিল্যান্সিং শিখব কিভাবে:

ফ্রিতে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন। ফ্রিতে প্রচুর রির্সোস পাবেন। টিউটোরিয়াল পাবেন। এসব দেখে শিখতে হবে। এসব পোস্ট পড়ে শিখতে হবে। ফ্রিতে শিখার সুবিধা হলো টাকা খরচ হচ্ছে না। আর অসুবিধা হলো ফ্রিতে ভালো রির্সোস পাওয়া যায় না। নিজে নিজে শিখতে হয়। ঠেকে গেলে বলে দেয়ার কেউ নেই। অনেক সময় লাগে।

ফ্রিতে শিখতে হলে; ব্লগ পোস্ট পড়ুন। আমাদের সাইটেই প্রচুর পোস্ট আছে। ব্লগ পোস্ট পড়ে অনেক কিছু জানতে পারবেন। প্রতিটি পোস্টে অনেক ম্যাটেরিয়াল থাকে। এসব সংগ্রহ করতে হবে। নতুনদের জন্য ফ্রিল্যান্সিং, প্রথম কাজ পাওয়ার উপায় জানতে আরো পড়ুন।

ফ্রিতে শিখতে হলে অনুসন্ধিসু মন থকতে হবে। জানার আগ্রাহ থাকতে হবে। নিজেকে নিজে প্রশ্ন করতে হবে। তাহলে নিজে-নিজে ফ্রিতে শিখতে পারবেন।

ফ্রিল্যান্সিং শিখব কিভাবে-গুগল করুন:

ফ্রিল্যান্সিং শিখব কিভাবে এই প্রশ্নের উত্তর পাওয়ার জন্য যেমন গুগল করেছেন। এভাবে প্রতিটা প্রশ্রের জন্য গুগল করতে হবে। গুগল হলো সবথেকে বড় মাস্টার। গুগলে জিজ্ঞাসা করতে পারলেই হলো। একাধিক উত্তর পেয়ে যাবেন। ফ্রিল্যান্সিং নিয়ে যতো প্রশ্ন আছে।

সব লিখুন তারপর বসে বসে গুগল করুন। সব পড়ুন। প্রতিটা পোস্ট থেকে যা যা গুরু্ত্বপূর্ণ মনে হবে লিখে রাখুন। তারপর এগুল নিয় চর্চা করুন। দেখবেন আপনার দেখা অনেক ফলপ্রসূ হবে।

ইউটিউব ভিডিও দেখুন:

ফ্রিতে শিখতে হলে; ইউটিউব হতে পারে আপনার সেরা উপায়। যখন যে সমস্যা হবে, ইউটিউবে টিউটোরিয়াল দেখে সমাধান পাবেন।

মনোযোগ দিয়ে টিউটোরিয়ালগুলো দেখুন। এখন ইউটিউবে সকল সমস্যার সমাধান পাওয়া যায়। আপনি শুধু সার্চ দিন। দেখবেন আপনার সামনে কতো বিকল্প সমাধান হাজির হয়। এসব ভিডিও দেখুন। ফ্রিল্যান্সিং আইডি কার্ড কি, কিভাবে পাবেন ফ্রিল্যান্স আইডি নিতে চাইল পড়ুন।

বই পড়ুন:

বই পড়ে ফ্রিতে ফ্রিল্যান্সিং শিখুন। বই মানুষের উত্তম বন্ধু। বাজার থেকে ভালোমানের বই সংগ্রহ করুন। বই পড়ে শিখতে গেলে যদিও সম্পূর্ণ ফ্রিতে হলো না। তবুও বই পড়ুন। আর প্যাকটিস করুন। মনে রাখবেন, শুধু থিয়োরিটিক্যাল নলেজ দিয়ে শিখা সম্পূর্ণ হবে না। তাই যা পড়বেন, তাই চর্চা করবেন। ফ্রিল্যান্সিং শিখতে হলে চর্চার কোনো বিকল্প নেই।

পেইড করে ফ্রিল্যান্সিং শিখব কিভাবে:

পেইড করে ফ্রিল্যান্সিং শিখা সহজ। কারণ এখানে টাকা দিতে হবে। যেহেতু টাকা খরচ হবে, সেহেতু শিখা তাড়াতাড়ি হবে। পরিশ্রম কম হবে। যখন কোনো বিষয়ে বুঝতে পারবেন না, তখন বুঝিয়ে দেয়া হবে। ২৪ ঘন্টা সার্পোট পাবেন।

পেইড করে ফ্রিল্যান্সিং শিখতে হল আবার দুইভাবে শিখতে পারবেন।

১.অনলাইন ভিত্তিক ক্লাস করে

২. সরাসরি ক্লাসে বসে ক্লাস করে শিখতে পারবেন।

১.ক্লাসে বসে সরাসরি শিখতে পারলে বেশি ভালো। কারণ অনেক মানুষ এক সাথে শিখা যায়। কেউ কোন সমস্যায় থাকলে আরেকজন সমাধান দিতে পারে। আবার স্যারও আপনাকে বার বার বলে দিতে পারবেন। অনেক বেশি প্যাকটিস করার সুয়োগ পাবেন। তাই যদি সুয়োগ থাকে তাহলে সরাসরি ক্লাসে ভর্তি হোন। আর ক্লাসে ফ্রিল্যান্সিং শিখুন। বেস্ট বাংলাদেশী অনলাইন ইনকাম সাইট সর্ম্পকে জানতে পড়ুন।

২. অনলাইনে কোর্সে ভর্তি হলে কিছু সুবিধা আছে। আপনাকে সরাসরি ক্লাসে যেতে হবে না। বাড়িতে ঘরে বসে ক্লাসে করতে পারেন। রুমে শুয়ে শুয়ে শিখতে পারেন। যাতায়াত এর সময় নষ্ট হবে না। অতিরিক্ত টাকা খরচ হবে না।

এই সময়টা ক্লাসের প্রজেক্ট এর জন্য ব্যয় করতে পারবেন। অনলাইনে ক্লাসে ভর্তি হতে হবে। কোনো সমস্যা হলে ল্যাপটপের স্কিন শেয়ার করে দেখাতে হবে। ক্লাস শুরুতে অনেক ব্যাসিক জিনিস শিখে যাবেন।

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস:

ফ্রিল্যান্সিং শিখব কিভাবে? এই প্রশ্ন যখন আসে, তখন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস জানা খুবই গুরুত্বপূর্ণ। কারণ ফ্রিল্যান্সিং করাই মার্কেটপ্লেস থেকে কাজ নিয়ে। কাজ করানো হয়; মার্কেটপ্লেসে জব পোস্ট করে। তাই এখন আমরা দেখব, জনপ্রিয় কিছু মার্কেটপ্লেস। ডিজিটাল মার্কেটিং কি ? জানতে পড়ুন।

1.   Fiverr.com

2.   Upwork.com

3.   Freelancer.com

4.   Guru.com

5.   Design99.com

6.   Brelancer.com

এছাড়াও কিছু স্যোশাল মিডিয়া সাইট থেকে প্রচুর বায়ার পাওয়া যায়। বিদেশের বায়াররা এসব স্যোশাল মিডিয়ায় সবসময় একটিভ থাকেন। তাই এসব স্যোশাল মিডিয়ায় একাউন্ট তৈরি করুন। আর এক্টিভ থাকুন।

ফ্রিল্যান্সিং শিখব কিভাবে? এই প্রশ্নের উত্তরে বলবো উপরোল্লিখিত মার্কেটপ্লেস এবং স্যোশাল মিডিয়া সাইটে অবশ্যই একাউন্ট তৈরি করুন। এবং আপনি যেকাজ পারেন, তার ডেমো পোস্ট করুন। যেসব স্কিল শিখতে চান, তা প্যাকটিস করুন।

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে জনপ্রিয় কিছু স্কিল

মার্কেটপ্লেসে যেসব কাজের চাহিদা বেশি। সেই সব কাজ করে বেশি ইনকাম করতে পারবেন। কোন কাজ শিখার আগে অবশ্যই জানতে হবে, কোন কাজের চাহিদা বেশি। কোন কাজ শিখলে সারা বছর কাজ পাওয়া যাবে। কাজের অভাব হবে না। বেকার বসে থাকতে হবে না। এমন কিছু কাজের নাম দেয়া হলো:

  • Graphics Design
  • Web Design
  • Web Development
  • SEO (Search Engine Optimization)
  • Open AI
  • Word Press Theme Customization
  • Digital Marketing
  • Social Media Marketing
  • Email Marketing
  • LinkedIn Marketing
  • Facebook Marketing
  • Guest Post Writing
  • Content Writing
  • Article Writing
  • Logo Design
  • YouTube Marketing
  • Create Backlink

কাজের জন্য নতুন প্রজেক্ট কিভাবে পাবেন:

ফ্রিল্যান্সিং শিখব কিভাবে

মার্কেটপ্লেসে নতুন কাজ পাবার জন্য কাজে বিড করতে হবে। আসলে বিডিং সিস্টেম আছে আপওয়ায়কে। আর বিডিং হলো বায়ার জব পোস্ট করে। ফ্রিল্যান্সারা কাজ পাওয়ার জন্য প্রপোজাল তৈরি করেন। এবং সাবমিট করেন। ফ্রি টাকা ইনকাম ২০২৪ জানতে আরো পড়ুন।

এই জব অফারে মধ্যে থাকে, কিভাবে কাজটা করবেন। কতোদিনের মধ্যে করবেন। আগে এই কাজ করেছেন কিনা। করলে তার রেটিং কেমন ছিল। না করলে কাজের ডেমো দিতে পারেন। এসব থেকে বুঝতে পারেন। আপনি কাজটা কেমন করতে পারবেন।

একটি কাজের জন্য যতোগুলো অফার আসে বায়ার সবগুলো যাচাই-বাছাই করেন। তারপর ফ্রিল্যান্সারদের সাথে যোগাযোগ করেন। ইন্টারভিউ করেন। সব ঠিক থাকলে জব প্লেসমেন্ট করেন।

আমার পরামর্শ হলো শুরুতে অল্প টাকাতে বেশি কাজ করে দেয়ার অফার তৈরি করবেন। তাহলে কাজ পাবেন। অভিজ্ঞতা অর্জন হবে। রেটিং পাবেন। প্রফাইল গ্রো করবে। ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম জেনে কার্ড সংগ্রহ করুন, জানতে পড়ুন।

ফাইভার প্রফাইলে কাজের অফার সম্বলিত একটা প্রজেক্ট তৈরি করতে হয়। কি কি কাজ পারেন। এতো টাকার মধ্যে এই কাজ করে দিতে পারবেন। কতো দিন সময় লাগবে। কতোগুলো কাজ করেছেন। এসব তথ্য দিয়ে তৈরি করতে হয়। ফাইভারের ভাষায় এটাকে গিগ (Gig) বলে। ক্রেডিট কার্ড কি, ক্রেডিট কার্ড পাওয়ার উপায়, কোন ব্যাংকের ক্রেডিট কার্ড ভালো।

 ফ্রিল্যান্সরা গিগ পাবলিশ করেন। বায়াররা গিগ দেখে ভালো লাগলে ফ্রিল্যান্সারদের সাথে যোগাযোগ করে। ইন্টারভিউ নেয়। জব প্লেসমেন্ট করে। অল্প টাকায় কাজ করে দেয়ার গিগ তৈরি করবেন। গিগের ইমেজ হবে আর্কষণীয়। ড্রেসক্রিপশন হবে প্রফেশনাল। তাহলে যে বায়ার দেখবেন, ক্লিক করে আপনার প্রফাইলে যেতে বাধ্য হবেন। ২৪০ টাকা ফ্রি বিকাশ পেমেন্ট জানতে আরো পড়ুন।

কী-ওয়ার্ড রিচার্স করে দিবেন। তাহলে গিগের ইম্প্রেশন ভালো পাবে। ইম্প্রেশন বেশি হলে ক্লিক বেশি হবে। ক্লিক বেশি হলে কাজ পাওয়ার সম্ভবনা বাড়বে। কাজ পাইলে অভিজ্ঞতা বাড়বে। অভিজ্ঞতা বাড়লে ইনকাম বাড়বে। এভাবেই ধাপে ধাপে ফ্রিল্যান্সিং শিখব কিভাবে তার উত্তর পেয়ে বাস্তবায়ন করুন।

ফ্রিল্যান্সিং শিখব কিভাবে- অভিজ্ঞতা অর্জন:

শুরুতে ফ্রিল্যান্সিং কাজ পাওয়া কঠিন। আপনার কোনো কাজের অভিজ্ঞতা নেই। প্রফাইলে ৫-স্টার রেটিং নেই। তাই আপনাকে দিয়ে কেউ কাজ করাতে সাহস করবে না। শুরুতে অল্প টাকায় কাজ করে দিন। কিছু টাকা আয়ের সাথে সাথে অভিজ্ঞতা অর্জন করুন। ৫-স্টার রেটিং পাবেন।

এসব আপনার প্রফাইলকে গ্রো করতে সাহায্য করবে। দেশীয় কাজ হোক, আর বিদেশী অল্প কিছু টাকা নেন। আর কাজ করুন। সঠিক সময়ে কাজ ডেলিভ্যারি দেন। এতে আপনার সুনাম বাড়বে। অভিজ্ঞতা বাড়লে কাজ বেশি আসলে, রেট বাড়িয়ে দিবেন। অনলাইন ইনকামের সেরা উপায়/ ২০২৪ সালের ট্রন্ডিং ট্রপিক জানতে পড়ুন।

উপসংহার:

উপরের আলোচনা থেকে বলতে পারি যে, ফ্রিল্যান্সিং শিখব কিভাবে? এই প্রশ্নের সেরা সেরা উপায় আমরা আলোচান করেছি। যদি সত্যই আপনার ফ্রিল্যান্সিং শিখার আগ্রহ থাকে, তাহলে শিখতে পারবেন।

ইচ্ছা থাকলে উপায় হয়। এই প্রবাদ তো সবাই পড়েছি। স্বপ্ন দেখতে হবে। সেই স্বপ্ন বাস্তবায়নে ঝাঁপিয়ে পরতে হবে। ঘুমিয়ে ঘুমিয় স্বপ্ন দেখলে হবে না। জেগে জেগে স্বপ্ন দেখতে হবে। তাহলেই, ফ্রিল্যান্সিং শিখা থেকে আপনাকে আটকাতে পারবে না। আজকের পোস্ট ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না। পোস্ট পড়ার জন্য ধন্যবাদ।

3 thoughts on “ফ্রিল্যান্সিং শিখব কিভাবে”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top