ইমেইল মার্কেটিং কি- Email Marketing Strategy

ইমেইল মার্কেটিং কি ? ইমেইল মার্কেটিং করে কিভাবে পণ্যের প্রচার করা যায়? ইমেইল মার্কেটিং করে ফ্রিল্যান্সিং ইনকাম। ইমেইল মার্কেটিং এর সুবিধা, ইমেইল মার্কেটিং এর অসুবিধা, ইমেইল মার্কেটিং এর টুলস, ইমেইল মার্কেটিং করে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস থেকে কতো টাকা  ইনকাম করা যায়? তাহলে ইমেইল মার্কেটিং করে ইনকাম করুন।

Table of Contents

বর্তমানে ইমেইল মার্কেটিং এর কথা সবাই শুনে থাকবেন। কিন্তু সঠিকভাবে ইমেইল মার্কেটিং করে পণ্যের প্রচার ও প্রসার করার উপায় হয়তো সবাই জানেননা। তাই কিভাবে সহজে এবং অল্প সময়ে ইমেইল মার্কেটিং করে আপনার ব্যবসার সেল বাড়াতে পারবনে, তার একটি উপায় পাবেন আমাদের আজকের আর্টিকেলে।

ইমেইল মার্কেটিং কি সেটা জানতে হলে অবশ্যই ইমেইল কি এটা আমাদের জেনে নিতে হবে। ইমেইল এবং মার্কেটিং কি সেটা আমরা জানবো, তাহলে আমাদের বুঝতে সহজ হবে।

ইমেইল মার্কেটিং কি?


ই-মেইল হলো ইলেকট্রনিক্স মেইল এর সংক্ষিপ্ত রুপ। ইমেইল বা ইলেকট্রনিক্স মেইল হলো ডিজিটাল বার্তা। যা সাধারণত একটি কম্পিউটার থেকে আরেকটি কম্পিউটারে প্রেরণ করা হয়। ইমেইল প্রথম প্রেরণ করা হয় ১৯৭২ সালে। সেই সময়ের Arpanet প্রথম ইমেইল প্রেরণ করে।

তখন ইমেইল প্রেরণ করার জন্য দুটি কম্পিউটার বা ইমেইলের প্রেরক কিম্পউটার এবং প্রাপক কম্পিউটার উভয়কেই কম্পিউটারের অনলাইনে বা সার্ভরের সাথে যুক্ত থাকতে হতো। এখন যেমন একটি ইমেইল পাঠানোর সময় যে কম্পিউটার থেকে মেইল পাঠানো হচ্ছে, সেই কম্পিউটারটি শুধু অনলাইন কানেকশন থাকলেই ইমেইল পাঠানো যায়। প্রাপক ইমেইল আইডি যদি অনলাইনে নাও থাকে তাতে কোনো সমস্যা নেই। ইমেইল সার্ভরে সংরক্ষণ থাকে, প্রাপক ইমেইল আইডি যখন অনলাইনে আসবে, তখন ইমেইলের একটি নটিফিকেশন দেখতে পাবে। একটি ইমেইল এর তিনটি অংশ থাকে। ইমেইল এর মোড়ক বা খাম, ইমেইল এর হেডার বা মূল অংশ, ইমেইল এর মূল বার্তা তথ্য। এই তিনটি পার্ট নিয়ে একটি সঠিক ইমেইল গঠিত হয়ে থাকে।

মার্কেটিং কি?

মার্কেটিং হলো পণ্য বিপনন করার একটি প্রসেস। প্রচারেই প্রসার। অর্থাৎ কোন কোম্পানি তার পণ্যের প্রচার করার মাধ্যমে প্রসার করতে চায়। তার জন্যই প্রয়োজন সঠিক মার্কেটিং ব্যবস্থার। এক কথায় মার্কেটিং হলো কোনো কোম্পানির বা ব্র্যান্ডের প্রোমোশন করা, তাদের ব্যান্ড ভ্যলূ বৃদ্ধি করা, সাধারণ জনগণের কাছে তাদের প্রতিষ্ঠানের পরিচিতি বাড়ানোই হলো মার্কেটিং।

বর্তমানে মার্কেটিং ছাড়া কোনো পণ্যের ভালোভাবে প্রচার করা সম্ভব হয়না। আর অনলাইন নির্ভর বিশ্বে, মার্কেটিং যখন হয় ডিজিটাল মাধ্যমে তখন তাকে বলে ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং এর আবার অনেকগুলো উপশাখা আছে যেমন, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ফেসবুক মার্কেটিং, ইমেইল মার্কেটিং, ইউটিউব মার্কেটিং ইত্যাদি।

ইমেইল মার্কেটিং কি

ইমেইল মার্কেটিং করে ইনকাম:

ইমেইল মার্কেটিং হলো ইমেইল এর মাধ্যমে মার্কেটিং। এবার আরো একটু সহজ করে বলি, ইমেইল মার্কেটিং করতে হলে, আপনার কাছে অনেকগুলো ইমেইল এর একটি লিস্ট থাকতে হবে। ধরলাম ১-হাজার ইমেইল এর একটি লিস্ট আপনার কাছে আছে। এবার আপনি আপনার ব্যবসার কোনো একটি পণ্যের প্রচার করতে চাচ্ছেন। তাহলে সেই পণ্যের বিস্তারিত লিখে ১-হাজার মানুষের কাছে ইমেইল করেন। তাহলে এই ১-হাজার ইমেইল থেকে ৩০০ জন ইমেইল টি ওপেন করে পড়ার সম্ভবনা আছে। আর ৩০০ জন না পড়লেও যদি ২০০ জন বা ১০০ জনও ইমেইলটি পড়ে তাহলে এই ১০০ জন আপনার ব্যবসা, আপনার পণ্য সম্পর্কে জানতে পারলো। আপনার ইমেইল মার্কেটিং সফল হয়েছে। এই ১০০ জন থেকে হয়তো ১০ জন আপনার পণ্যটি কিনবে।

 বাকি ৯০ জনও আপনার সম্ভব্য কাস্টমার। আর যারা আপনার পণ্য কিনেছে তারা যদি আপনার পণ্যের প্রতি সন্তুষ্টু হয়ে থাকে তাহলে তারা আবার কিনবে। বাকি ৯০ জনকে ফলো আপ ইমেইল করতে হবে। এভাবে ইমেইল এর মাধ্যমে আপনার ব্যবসার প্রচার করে প্রসার করাই হলো ইমেইল মার্কেটিং।

ডাইরেক্ট ইমেইল মার্কেটিং কি :

যখন কোনো একটি কোম্পানি তাদের নতুন কোনো পণ্য বাজার লন্স করছে, তখন সেই কোম্পানি তাদের পণ্যের প্রচার করার জন্য মেইল মার্কেটিং করে থাকে। এই ক্ষেত্রে পণ্যের প্রচার এবং ব্র্যান্ড প্রচারনা একই সাথে করা হয়। আর এজন্যই নতুন নতুন ইমেইল আইডিতে ইমেইল মার্কেটিং করা হয়।

তবে এক্ষেত্রে আপনাকে একটু রিচার্স করে নিতে হবে, আপনার পণ্যের সম্ভব্য ক্রেতা কারা, তাদের ইন্টারেস্ট, শখ, বয়স, লিঙ্গ, শিক্ষাগত যোগ্যতা, লোকেশন ইত্যাদি বিচার বিশ্লেষণ করে যদি ইমেইল মার্কেটিং করতে পারেন, তাহলে দেখবেন ইমেইল মার্কেটিং থেকে কনভার্সন রেট অনেক বেশি হবে। মার্কেটিং থেকে আউটপুট অনেক বেশি আসবে।

ট্রানজেকশনাল ইমেইল মার্কেটিং কি :

উপরে যেভাবে উল্লেখ করেছি, যেসব কাস্টমার আপনার পণ্য বা সেবা গ্রহণ করলেন, তারা আপনার ব্যবসার প্রতি বিশ্বার করে আপনার প্রতি আস্থা রেখে পণ্য বা সেবা গ্রহণ করলেন। তাই তাদের কাছে আবার যেন একই পণ্য বা নতুন পণ্য বিক্রয় করতে পারেন, তার জন্য তাদেরকে নতুন করে ইমেইল করতে পারেন। দেখবেন এবার ইমেইল থেকে কনর্ভাসন রেট অনেক বেশি হবে।

ইমেইল মার্কেটিং করে ইনকাম এর প্রয়োজনীয় বিষয়াবলী:

আপনি ইমেইল মার্কেটিং এর নাম শুনলেন, কিছু না জেনে, না বুঝে যদি ইমেইল মার্কেটিং করা শুরু করেন, তাহলে ইমেইল মার্কেটিং করে ভালো আউটপুট পাবেন না। তাই ভালোভাবে শিখুন কিভাবে ইমেইল মার্কেটিং করতে হবে। ইমেইল মার্কেটিং শিখে তারপর ইমেইল মার্কেটিং শুরু করুন, তাহলে ভালো আউটপুট পাবেন।

ইমেইল এর একটি লিস্ট তৈরি করুন:

সঠিক উপায়ে ইমেইল মার্কেটিং করার জন্য আপনাকে প্রথমে যেকাজটি করতে হবে, ইমেইল এর একটি লিস্ট তৈরি করতে হবে। কারণ আপনার কাছে যদি যথেষ্ট পরিমাণ ইমেইল না থাকে তাহলে, আপনি কোনো ক্রমেই ভালো মার্কেটিং করতে পারবেন না। এখন কথা হলো এতোগুলো ইমেইল আইডি কোথায় পাওয়া যাবে? ইমেইল আইডি কালেক্ট করতো হবে।

ইমেইল ক্রয়:

যেকোনভাবেই হোক আপনার ইমেইল লিস্ট বাড়াতে হবে। ইমেইল লিস্টে ইমেইল বাড়াতে হলে প্রয়োজনে ইমেইল ক্রয় করতে হবে। এমন অনেক ওয়েবাসাইট পাবেন যারা বিভিন্ন আইডি ক্রয়, বিক্রয় করে যেমন ইউটিউব, ফেসবুক, ইমেইলের আইডি কেনাবেচা করাই তাদের কাজ। আপনার প্রয়োজন মতো যেকোন লোকেশনের, যেকোনো দেশের যেকেোন কাস্টমারের ইমেইল লিস্ট পেয়ে যাবেন, যার খরচও খুব বেশি না।

নিজেই ইমেইল কালেক্ট করতে পারবেন:

আপনি চাইলে বিভিন্ন সোশ্যাল মিডিয়া থেকে ইমেইল কালেকশন করতে পারেন। ইমেইল কালেকশন করার জন্য বিভিন্ন টুলস আছে। আপনি চাইলে এগুলো ব্যবহার করতে পারেন। এছাড়া কিছু ভিপিএন কানেক্ট করে ইমেইল কালেকশন করতে পারেন।

ইমেইল কালেক্ট করার কিছু জনপ্রিয় অনলাইন টুলস আছে। যেসব অনলাইন টুলস ব্যবহার করে ইমেইল কালেক্ট লিস্ট সংগ্রহ করতে পারবেন। তা নিম্নে উল্লেখ করা হলো; প্রয়োজনে এগুলো ব্যবহার করতে পারেন।

ওয়েবসাইট বা ব্লগসাইটের মাধ্যমে ইমেইল কালেকশন:

  • Qualaroo
  • Picreel
  • OptinMonster
  • Growbots
  • Unbounce
  • Facebook Lead Ads
  • Rafflecopter
  • WooBox
  • Thrive Leads
  • Optimonk
  • Green Popups
  • Ninja Pop-Ups
  • ConvertPlug
  • Sleeknote
  • pabbly
  • HelloBar
  • Sumo Smart Bar
  • Bloom
  • LeadIn
  • Gravity Forms

এসব অনলাইন টুলস দিয়ে ইমেইল লিস্ট কালেক্ট করতে পারেন। এবং এসব অনলাইন টুলস ইমেইল কালেকশন করতে খুব সহজ। তাই ইমেইল মার্কেটিং করে আপনার ব্যবসার পণ্য প্রচার করুন। আর জানেনতো প্রচারেই প্রসার।

ওয়েবসাইট বা ব্লগসাইট এর মাধ্যমে ইমেইল কালেকশন:

আপনার যদি একটি ব্লগসাইট বা ওয়েবসাইট থাকে তাহলে সহজেই ইমেইল কালেকশন করে আপনার ইমেইলের লিস্ট যুক্ত করতে পারবেন। আপনার ওয়েবসাইটে যেসব ভিজিটরস আসবে তাদেরকে একটি অনলাইন ফরম পূরণ করতে দিতে হবে। তাহলে তারা অনালাইনে একটি ইমেইল ফরম পূরণ করবে। তাহলে তাদের ইমেইল আইডি কালেক্ট করে রাখতে পারবেন।

ইমেইল টেমপ্লেট তৈরি করুন:

ইমেইল টেমপ্লেট হলো মূলত রেডিমেট স্ট্রাকচার। যেখানে একবার একটি ইমেইল টেমপ্লেট তৈরি করলে তা অনেকবার পাঠানো যায়। এতে করে আপনার পরিশ্রম ও সময় দুটোই সেভ হয়। আর সাথে সাথে অর্থও সেভ হয়। তবে একই টেমপ্লেট অনেকদিন ব্যবহার করা উচিত নয়। কারণ তাতে প্রফেশনালিজম থাকেনা। তাই কিছুদিন পর পর একটি নতুন ইমেইল টেমপ্লেট ডিজাইন করবেন। একটি প্রফেশনাল ইমেইল টেমপ্লেট ডিজাইন করতে পারলে ইমেইল মার্কেটিংয়ের জন্য খুব ভালো হবে।

 তাই ইমেইল টেমপ্লেট ডিজাইনের সময় অবশ্যই কিছু বিষয়ের দিকে নজর দিতে হবে।

  • আপনার ইমেইল এর সাবজেক্ট কেমন হবে।
  • ইমেইল কিভাবে সাজাতে চাচ্ছেন।
  • একসাথে কতোজনকে ইমেইল পাঠাবেন।
  • কোন ব্যবসা রিলেটেড ইমেইল পাঠাবেন ইত্যাদি।

এভাবে একটি প্রফেশনাল ইমেইল টেমপ্লেট ডিজাইন করতে পারলে আপনার ইমেইল মার্কেটিং করে আয় অনেক বেড়ে যাবে।

প্রফেশনাল ইমেইল লিখার চেষ্টা করুন:

ইমেইল মার্কেটিং করে ইনকাম করতে চাইলে, কিভাবে একটি প্রফেশনাল ইমেইল লিখতে হবে? অবশ্যই আপনাকে জানতে হবে। কারণ একটি প্রফেশনাল ইমেইল লিখতে না পারলে, ইমেইল মার্কেটিং করতে পারবেননা।

তাই বলবো, ইমেইল লিখার সময় কিছু বিষয়ে আপনাকে অবশ্যই ফলো করতে হবে। আসুন দেখে নেওয়া যাক কোন কোন বিষয় ফলো করে একটি প্রফেশনাল ইমেইল লিখতে পারবেন।

ইমেইল এর গঠন:

একটি প্রফেশনাল ইমেইলের চারটি অংশ থাকে। যেমন,শুরতে থাকে;

From: এই অংশে থাকে যে ইমেইল পাঠাচ্ছেন, তার তথ্য।

 To: এই অংশে থাকে যাকে উদ্দেশ্য করে ইমেইল পাঠানো হচ্ছে তার তথ্য।

CC or BCC: কোনো ইমেইল যদি শতাধিক ব্যক্তিকে পাঠানোর প্রয়োজন হয়, তাহলে এই CC or BCC এর ব্যবহার করতে হয়।

এট্যাচমেন্ট থাকে: কোনো ফাইল, পিডিএফ ফাইল, ওর্য়াড ফাইল ইত্যাদি যদি পাঠানোর প্রয়োজন হয়, তাহলে অ্যাটাচমেন্ট ব্যবহার করা হয়।

ইমেইল পাঠানোর সময় কিছু ইস্যু খেয়াল করবেন:

একটি ইমেইল পাঠানোর সময় অবশ্যই কিছু বিষয় খেয়াল রাখতে হবে। এসব বিষয়ে যদি নজর দিতে না পারেন। তাহলে আপনার ইমেইল প্রফেশনাল হবে না। আর ইমেইল মার্কেটিং করে ইনকাম করতে পারবেননা। কি কি বিষয় খেয়াল রাখতে হবে। যেমন,

উদ্দেশ্য:

আপনি কি উদ্দেশ্যে ইমেইল পাঠাবেন। এসব বিষয় সবসময় নজর রাখবেন। আপনার উদ্দেশ্য যেন ঠিক থাকে সেটি নিশ্চিত করতে হবে।

বিষয়বস্তু কি হবে:

ইমেইল এর বিষয়বস্তু হবে। কোন বিষয়ে লিখতে হবে। আর কোন বিষয়ে লিখছেন। ভুলভাল কিছু লিখে সেন্ড করা যাবেনা।

ইমেইলের শুরুতে অভিবাদন:

অবশ্যই ইমেইলের শুরতে অভিবাদন ব্যবহার করা উচিৎ। তাহলে প্রাপকের ইমেইল পড়তে আগ্রহ সৃষ্টি হয়।

ইমেইলের শেষ অংশ:

একটি প্রফেশনাল ইমেইলের শেষের অংশটাও থাকতে হবে। এবং সুন্দরকরে শেষ করতে হবে।

নিজের পরিচয়:

ইমেইলের অবশেষে আত্মপরিচয় সুন্দরভাবে উপস্থান করতে হবে।

কিভাবে ইমেইল মার্কেটিং করে ইনকাম করবেন:

ইতোমধ্যে আমরা জেনেছি, ইমেইল মার্কেটিং কি? কিভাবে ইমেইল সংগ্রহ করতে হয়। কিভাবে একটি ইমেইল লিখতে হয়। ইমেইল পাঠানোর সময় কোন কোন কোন বিষয় খেয়াল রাখতে হয়। তাছাড়াও একটি প্রফেশনাল টেমপ্লেট কিভাবে আপনার ইমেইল মার্কেটিং প্রভাবিত করতে পারে। তাও জেনেছি।

কিভাবে মনে করুন, ডোমেইন হোস্টিং সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান হোস্টিংগার একটি নতুন পণ্য তৈরি করেছে। তারা নতুন পণ্য বাজারে ছাড়বে। তার আগে অবশ্যই তারা চাইবে বিজ্ঞাপন দিয়ে তাদের সম্ভব্য কাস্টমারদের জানাতে তাইনা? তাই তারা সোশ্যাল মিডিয়ায় তো এড চালাবে।

সেই সাথে তারা যে ইমেইল সংগ্রহ করেছে তাদের পুরাতন কাস্টমার বা সম্ভব্য কাস্টমারদের থেকে সেই সব মেইলে নতুন পণ্যে সবরকম সুয়োগ সুবিধা উল্লেখ করে সবাইকে ইমেইল পাঠাবে। এটাই হলো ইমেইল মার্কেটিংয়ের থিম। এজন্যই কোম্পানিগুলো সম্ভব্য ক্রেতাদের ইমেইল সংগ্রহ করে থাকে। এবং সময়তো তাদের ইমেইল পাঠায়।

অ্যাফিলিয়েট মার্কেটিং এর মধ্যমে ইমেইল মার্কেটিং করে ইনকাম:

আপনার সংগ্রহে যদি থাকে অনেক ইমেইল আইডি তাহলে আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে পারেন। কোনো একটি অ্যাফিলিয়েট মার্কেটিং প্রোগ্রামে অংশ হয়ে তাদের পণ্যের প্রচার করুন। তাদের পণ্য সেল করতে পারলেই আপনি কমিশন ইনকাম করতে পারবেন।

ইমেইলের মাধ্যমে সিপিএ মার্কেটিং করে ইনকাম: আপনার সংগ্রহে থাকা যথেষ্ট পরিমাণ ইমেইল এর মাধ্যমে আপনি সিপিএ মার্কেটিং করতে পারেন। সিপিএ মার্কেটিং করে ইনকাম করতে পারবেন।

পণ্যের প্রমোশন চালিয়ে ইনকাম:

নিজের কোনো ব্যবসা থাকলে তার প্রমোশন চালিয়ে ইনকাম করতে পারবেন। আবার নিজের যদি কোনো ব্যবসা বা পণ্য নাও থাকে তাতেই সমস্যা নাই। কারণ বিভিন্ন কোম্পানির হয়ে পণ্যের প্রমোশন চালিয়ে ইনকাম করতে পারবেন।

এডস বিক্রি করা প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হোন:

 এই পদ্ধতিতে আপনাকে ইনকাম করতে হলে, আপনার যদি বেশি ইমেইল সংগ্রহ থাকবে আপনার ইনকাম ততো বেশি হবে। তাই প্রথমে ইমেইল এর সংগ্রহ বাড়ান। মনে করুন, আপনার সংগ্রহে যদি ২০০০ থেকে ২৫০০ ইমেইল থাকে তাহলে আপনি মাসে ১০০০-১৫০০ ডলার ইনকাম করতে পারবেন। ই-কর্মাস প্রতিষ্ঠানের প্রচারনা চালানোর জন্য তারা এরকম চুক্তি করে থাকে।

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে ইমেইল মার্কেটিং করে ইনকাম:

ফ্রিল্যান্সিং করে ইনকাম করতে পারবেন। ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে অনেক টাকা ইনকাম করতে পারবেন। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে যান। দেখবেন প্রচুর কাজ আছে। আপনি চাইল যেকোন মার্কেটপ্লেসে থেকে ইমেইল মার্কেটিং করে টাকা ইনকাম করতে পারবেন।

আপনাদের সুবিধার জন্য কিছু মার্কেটপ্লেস এর নাম দেওয়া হলো:

শুরতেই থাকবে ফাইভার মার্কেটপ্লেস। তারপর অন্যগুলো।

  • Fiverr
  • Upwork
  • People per hour
  • Freelancer
  • Toptal
  • Simply hired
  • Aquent
  • Crowded
  • The Creative Group.

এসব মার্কেটপ্লেসে একাউন্ট তৈরি করুন। মার্কেটপ্লেসে সম্পন্ন ফ্রিতেই একাউন্ট করতে পারবেন। তারপর ইমেইল মার্কেটিং কাজ করতে পারবেন।

ইমেইল মার্কেটিং করার দুটি উপায় আছে। আপনি চাইলে দুটি উপায়েই মার্কেটিং করতে পারেন। আসুন জেনে নেওয়া যাক উপায় দুটি সর্ম্পকে।

ফ্রি ইমেইল মার্কেটিং করে ইনকাম:

আপনি চাইলে সম্পন্ন ফ্রিতেই ইমেইল মার্কেটিং করতে পারবেন। তাতে আপনার কষ্ট একটু বেশি হবে। সময় একটু বেশি লাগবে। কম টাকা ইনকাম করতে পারবেন।

পেইড ইমেইল মার্কেটিং ইনকাম:

মেইল মার্কেটিং এর আরো একটি পদ্ধতি হলো পেইড মার্কেটিং। কিছু পেইড টুলস পাবেন। কিছু পেইড সফটওয়্যার পাবেন। এসব টুলস আর সফটওয়্যার ব্যবহার করে আপনি ইমেইল মার্কেটিং করে টাকা ইনকাম করতে পারবেন।

পরিশেষে:

মোটের উপর আমরা এটা বলতে পারি। আপনি যদি ইমেইল মার্কেটিং করে টাকা ইনকাম করতে চান। তাহলে ইমেইল মার্কেটিং বিস্তর পড়ালেখা করুন। গবেষণা করুন। জ্ঞান অর্জন করুন। তার ইমেইল মার্কেটিংয়ে নামুন। না হলে কাজ করবেন, সফল হবেননা। সময় যাবে আউটপুট আসবেনা। তাই যেকোনো কাজে ভালো করতে হলে অবশ্যই সেই সর্ম্পকে ভালো বুঝুন। তারপর কাজ করুন। আমাদের আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top