এসএসসি রেজাল্ট দেখার নিয়ম, মোবাইলে এসএসসি দেখার উপায়, Check SSC Result 2024

আগামী ১২-ই মে, ২০২৪ এস.এস.সি এবং সমমান পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে। রেজাল্ট নিয়ে নিশ্চয়ই উদ্বিগ্ন আছো। চিন্তিত হওয়ার কিছু নাই। ভালো পরক্ষী দিয়েছো। রেজাল্টও ভালো হবে। তোমাদের, এসএসসি রেজাল্ট দেখার নিয়ম জেনে নাও। কারণ, রেজাল্টের অপেক্ষায় থাকলে, টেনশন বাড়ে। তাই, সবার আগে রেজাল্ট জেনে নাও। নিজের হাতে মোবাইল দিয়ে।

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

সুপ্রিয় এস.এস.সি পরীক্ষার্থীবন্ধুরা, ২০২৪ সালের এস.এস.সি এবং সমমানের পরীক্ষার ফলাফল আগামী রবিবার, প্রকাশিত হবে। তোমরা অনলাইনে এবং এস.এম.এসের মাধ্যমে নিজের এসএসসি রেজাল্ট দেখার নিয়ম জানতে পারবা।

তপন কুমার সরকার, চেয়ারম্যান, মাধ্যমিক শিক্ষাবোর্ড বলেন, আগামী রবিবার, ১২-ই মে, ২০২৪ একযোগে সকল শিক্ষাবোর্ডের এস.এস.সি এবং সমমানের ফলাফল প্রকাশিত হবে। এদিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফলাফল প্রকাশ করবেন।

এস.এস.সি পরীক্ষা গ্রহণের দুই মাসের মধ্যে ফলাফল প্রকাশিত হয়। এবারও এর ব্যতিক্রম হলো না। যথা নিয়মে আগামী রবিবার ফলাফল প্রকাশিত হবে।

S.S.C Result publish হওয়ার পরে, নিজ নিজ প্রতিষ্ঠানে এবং অনলাইন থেকে এস.এস.সি ফলাফল প্রকাশিত হবে। রেজাল্ট প্রকাশিত হওয়ার পরে, রেজাল্ট সিট ডাউনলোড করতে পারবেন। প্রিন্টকপি সংগ্রহ করতে পারবে।

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম, রেজাল্ট সিট ডাউনলোড:

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম
এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

এস.এস.সি রেজাল্টসিট ডাউনলোড করতে হলে, আমাদের দেখানো উপায়গুলো অনুসরণ করুন। রেজাল্ট প্রকাশ হওয়ার পরে রেজাল্টসিট ডাউনলোড করতে পারবে;

১. প্রথমে, মোবাইল, কম্পিউটারের নেট-সংযোগ নিশ্চিত করুন। যেকোনো একটি ব্রাউজারে ট্যাপ করুন।

৪. তাছাড়া, ঢাকা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে গিয়ে, Roll Number and Registration Number প্রদান করুন। রেজাল্ট ডাউনলোড করার অপশন দেখতে পাবা। এখান থেকে রেজাল্টসিট ডাউনলোড করে নাও। তবে তার জন্য তোমাকে এসএসসি রেজাল্ট দেখার নিয়মগুলো ভালো করে পড়তে হবে।

৫. S.S.C Result Online Check করার পাশাপাশি মোবাইলের মাধ্যমেও চেক করতে পারবে। মোবাইল থেকে মেসেজ করুন। ফিরতি মেসেজে ফলাফল দেখতে পারবেন।

৬. এস.এম.এস এর মাধ্যমে ফলাফল চেক করার উপায়; এস.এম.এস এর মাধ্যমে রেজাল্ট জানার জন্য, নিজ শিক্ষাবোর্ডের প্রথম তিন অক্ষর লিখো। তারপর একটি স্পেস দাও। এবার তোমার রোল-নাম্বার টাইপ করো। এবার এই এসএমএস টি 16222 Number-এ পাঠিয়ে দাও। আর অপেক্ষা করো তোমার কাঙ্খিত ফলাফলের জন্য। তোমাদের সুবিধার জন্য একটি উদাহরণ দিলাম, লক্ষ্য করো-

SSC DHA 2483423 Send-16222 –এই নাম্বারে। এই রোল নাম্বারটি, একটি কল্পিত নাম্বার।

৭. এই সময়টায়, সবাই খুব উত্তেজিত থাকে। এসময় রেজাল্ট দেখতে সঠিক, রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার, প্রতিষ্ঠানের পিন কোড দিয়ে এসএমএস দিতে হবে। প্রক্রিয়ায় ভুল হলে, রেজাল্ট দেখাবে না। তোমাদের টেনশন বাড়বে। তাই, মনকে শান্ত রাখো। সঠিক নাম্বার টাইপ করো। তোমাদের জন্য ভালো ফলাফল অপেক্ষা করছে। শুভকামনা তোমাদের জন্য।

মাধ্যমিকের যেকোনো শিক্ষাবোর্ডের এসএসসি রেজাল্ট দেখার নিয়ম:

২০২৪ সালের এস.এস.সি পরীক্ষার ফলাফলে দেখা যায় যে, পরীক্ষায় পাসের হার ৮০.৩৯ শতাংশ। ২০২৪ সালের SSC পরীক্ষায় মোট পাশ করেছি ১৬ লাখ, ৪১ হাাজার ১৪০ জন পরীক্ষার্থী। দেশের মোট ১১-টি শিক্ষাবোর্ডের অধীনে, এসএসসি পরীক্ষা ২০২৪, অনুষ্ঠিত হয়।

২০২৪ সালে এসএসসি পরীক্ষায়, পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র সংখ্যা ৭ লাখ, ৯৬ হাজার ৪০৪ জন।  এবং এবছর SSC পরীক্ষায় ছাত্রী ৮ লাখ, ৪৪ হাজার ৭৩৬ জন।

এসএসসি এবং সমমানের পরীক্ষা ২০২৪ সালে, GPA-5 পেয়েছে, ১ লাখ, ৮৩ হাজার ৫৭৮ জন ছাত্রছাত্রী। এরমধ্যে ৮৪ হাজার ৯৬৪ জন ছাত্র এবং ৯৮ হাজার ৬১৪ জন ছাত্রী GPA-5 পেয়েছেন।

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৪ দেখা যায় যে, ৯টি সাধারণ শিক্ষাবোর্ডের গড় পাশের হার ৮০.৯৪ শতাংশ। এবার, মোট পাস করেছে, ১৩ লাখ ২২ হাজার ৪৪৬ জন ছাত্রছাত্রী। এদের মধ্যে ৬ লাখ ১৬ হাজার ছাত্র এবং  ৭ লাখ ৬ হাজার ৩৭৫ জন ছাত্রী।

GPA-5 পেয়েছে, মোট ১ লাখ ৫৯ হাজার ২২০ জন ছাত্রছাত্রী। এদের মধ্যে ছাত্র সংখ্যা হলো ৭০ হাজার। এবং ছাত্রী সংখ্যা হলো ৮৮ হাজার ২৪৫ জন।

অন্যদিকে, মাদ্রাসা শিক্ষাবোর্ডের দিকে লক্ষ্য করলে দেখতে পাই, মাদ্রাসা শিক্ষাবোর্ডের গড় পাশের হার ৭৪.৭০ শতাংশ। মাদ্রাসা শিক্ষাবোর্ডের আন্ডারে ১ লাখ ৯৫০ জন ছাত্র পরীক্ষায় অংশগ্রহণ করে। এবং ছাত্রী ১ লাখ ১২ হাজার ১৪ জন এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে।

মাদ্রাসা শিক্ষাবোর্ড থেকে মোট জিপিএ-৫ পেয়েছে, ৬ হাজার ২১৩ জন ছাত্রছাত্রী। এরমধ্যে ৩ হাজার ১৮৮ জন ছাত্র এবং ৩ হাজার ২৫ জন ছাত্রী।

কারিগরি শিক্ষাবোর্ডে হাসের হার:

কারিগরি শিক্ষাবোর্ডে এবার পাসের হার ৮৬.৩৫ শতাংশ। এরমধ্যে ছাত্র হলো ৭৯ হাজার ৩৮৩ জন। এবং ছাত্রী সংখ্যা হলো ২৬ হাজার ৩৪৭ জন। জিপিএ-৫ পেয়েছে, মোট ১৮ হাজার ১৪৫ জন ছাত্রছাত্রী। এরমধ্যে কারিগরি শিক্ষাবোর্ডে ছাত্র GPA-5 পেয়েছে, ১০ হাজার ৮০১ জন। এবং ছাত্রী GPA-5 পেয়েছে, ৭ হাজার ৩৪৪ জন।

এসএসসি পরীক্ষা-২০২৪ মোট পরীক্ষার্থী:

এবার, SSC Exam 2024, শুরু হয়েছিল ৩০ এপ্রিল, ২০২৪ তারিখে। এবছর মোট ৯ টি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি, কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল), এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবছর এসএসসি পরীক্ষায়,মোট পরীক্ষার্থীর সংখ্যা হলো ২০,৩১,৮৯৯ জন।

মোবাইলের মাধ্যমে, ২০২৪ সালের, এসএসসি রেজাল্ট দেখার নিয়ম:

প্রিয় ছাত্রছাত্রীরা, তোমরা চাইলে, ঘরে বসে মোবাইলের মাধ্যমে এসএসসির রেজাল্ট দেখতে পারো। এসএসটি ফলাফল দেখার জন্য টেলিটক, রবি, এবং এয়ারটেল সিমের যেকোনো একটি থেকে এসএমএস করতে হবে। ফলাফল জানতে হলে, সিমে কিছু ব্যালেন্স রাখো। এসএমএস এর চার্জ প্রযোজ্য হয়, তাতো তোমরা জানোই।

সকল শিক্ষাবোর্ডের এসএসসি রেজাল্ট দেখার নিয়ম:

প্রথমে, তোমার মোবাইলের Message Option গিয়ে, SSC Type করো। একটি স্পেস দিয়ে তোমার শিক্ষাবোর্ডের নামের প্রথম তিন অক্ষর টাইপ করো। যেমন; ঢাকা শিক্ষাবোর্ডের জন্য DHA, কুমিল্লা শিক্ষাবোর্ডের জন্য COM, রাজশাহী শিক্ষাবোর্ডের জন্য RAJ, যশোর শিক্ষাবোর্ডের জন্য JES, চিটাগাং শিক্ষাবোর্ডের জন্য-CHI, বরিশাল শিক্ষাবোর্ডের জন্য-BAR, সিলেট শিক্ষাবোর্ডের জন্য-SYL, দিনাজপুর শিক্ষাবোর্ডের জন্য-DIN, মাদ্রাসা শিক্ষাবোর্ডের জন্য-MAD, এবং টেকনিক্যাল শিক্ষাবোর্ডের জন্য-TEC টাইপ করে।

এবার তোমার এসএসসি পরীক্ষার সাল লিখতে হবে। অর্থাৎ তুমি কোন সালের ফলাফল দেখতে চাও, সভাবতই তুমি ২০২৪ সালের এসএসসি পরীকার ফলাফল দেখতে চাও। তবে, যারা গতবার ভালো ফলাফল করতে পারেনি, তারাও তো এবার পরীক্ষা দিচ্ছে। তাদের যদি ২০২৩ সাল হলে, সেটাই লিখুন। ২০২৪ সালের এসএসসি পরীক্ষার্থী, তারা ২০২৪ সাল লিখুন।

উদাহরণ ফলাফল চেক: “SSC DHA 253662 2024” টাইপ করে 16222 এই নাম্বারে পাঠিয়ে দিলাম।

আমাদের দেখানো, এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার উপায় অনুসরণ করলে, সকল তথ্য সঠিকভাবে পূরণ করলে, কিছু সময়ের মধ্যে আপনার কাঙ্খিত ফলাফল মোবাইলে মেসেজের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে। তোমরা চাইলে, এই এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার পর তা ডাউনলোড করতে পারবে। যা, পরে কোনো কম্পিউটার থেকে প্রিন্ট করতে পারবে।

আমাদের আজকের এই বিশেষ পোস্টটি ২০২৪ সালের এসএসসি পরীক্ষার্থীবন্ধুদের জন্য। তোমাদের এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার উপায় নিয়ে যেন, কোন ঝামেলায় পরতে না হয়, তার জন্য। এই পোস্ট সব কিছু ধাপে ধাপে উল্লেখ করেছি। যেন, তোমাদের বুঝতে সুবিধা হয়। এই পোস্ট পড়লে, তুমি নিজের এসএসসি পরীক্ষার রেজাল্ট  অনলাইন অথবা অফলাইন থেকে দেখতে পারবা। মোবাইলের মাধ্যমে কিভাবে দেখবা তাও উল্লেখ করেছি।

সকল বোর্ডের পরীক্ষার্থীদের সুবিধার জন্য দেশের সকল শিক্ষাবোর্ডের ওয়েবসাইটের লিংক শেয়ার করছি। তোমাদের শিক্ষাবোডের লিংকে প্রবশে করে রেজাল্ট দেখতে পারবে।

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম হিসেবে, সকল বোর্ডের লিংক:

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম এর সাথে সর্ম্পকিত আরো কিছু তথ্য শেয়ার করলাম:

আমাদের আজকের পোস্টে যেসব বিষয় কাভার করার চেষ্টা করেছি, তা নিম্নরুপ; এস এস সি পরীক্ষার ফলাফল-১০২৪। কারিগরি শিক্ষাবোর্ডের এস এস সি রেজাল্ট-২০২৪। মাদ্রাসা দাখিল রেজাল্ট ২০২৪। SSC Result-2024, SSC Result-2023। শিক্ষাবোর্ড রেজাল্ট ২০২৪। এস এস সি পরীক্ষার ফলাফল ২০২৪। www.educationboardresults.gov.bd, dhakaeduactionboard.gov.bd,

২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ। ১২ মে, ২০২৪ সালের SSC exam result check, SSC scholarship result 2024। এস এস সি পরীক্ষার ফলাফল পুন:নিরীক্ষণ করার উপায়। মার্কসিটসহ এস এস সি রেজাল্ট ২০২৪। SSC Result 2024 Jessore Board, SSC Result 2024 Dhaka Board, SSC Result 2024 Chittagong Board, SSC Result 2024 Sylhet Board, SSC Result 2024 Madrassah Board, SSC Result 2024 Technical board  

উপসংহার:

প্রিয়, এসএসসি পরীক্ষার্থী বন্ধুরা, আগমী রবিবার ১২-ই মে, ২০২৪ তারিখ তোমাদের এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে। এসএসসি রেজাল্ট দেখার নিয়ম জেনে নেও। নিজের রেজাল্ট, নিজে দেখো। সবার জন্য শুভকামনা। রেজাল্ট যাইহোক, মেনে নিবে। একটি রেজাল্ট খারাপ হলেই জীবন থেমে যাবে না। এটাতো মাত্র শুরু। সামনের দিনগুলো তোমাদের সখের হোক এই কামনায় শেষ করছি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top