ঘরে বসে অনলাইন ব্যবসা করে আয়

ঘরে বসে অনলাইন ব্যবসা করে আয়। বর্তমান সময়, অনলাইনের সময়। ডিজিটাইলাইজেশনের এই যুগে, মানুষের হাতে হাতে স্মার্টফোন। সবাই স্যোশাল মিডিয়ায় আসক্ত। অনলাইনের এই সুবিধাকে কাজে লাগাতে হবে। ব্যবসা দাঁড় করাতে হবে। ক্যারিয়ার হিসেবে নিতে হবে।

ঘরে বসে অনলাইন ব্যবসা করে, আয় করা যায়। কিন্তু কোন ব্যবসা করবেন। কিভাবে শুরু করবেন, বুঝতে পারছেন না। আমাদের এই পোস্টটিতে আলোচনা করবো, ঘরে বসে ব্যবসার করার মূলনীতি। অনলাইন ব্যবসা থেকে আয় করার উপায় সর্ম্পকে। ঘরে বসে প্যাকিং এর কাজ ২০২৪ জানতে পড়ুন।

ঘরে বসে অনলাইন ব্যবসা:

ঘরে বসে অনলাইন ব্যবসা বলতে বুঝায়, বাড়িতে বসে মোবাইল কম্পিউটার ইন্টারনেট ইত্যাদি ব্যবহার করে পণ্যের ক্রয়-বিক্রয় করে আয় করা। যেমন, ই-কর্মাস, এফ-কর্মাস, সিপিএ মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটি ইত্যাদি।

অনলাইন ব্যবসা সবথেকে বড় উদাহরণ হতে দারাজ, ফুড পান্ডা, বিক্রয় ডট কমসহ প্রচুর প্রতিষ্ঠান আছে। যারা অফলাইন ব্যবসার পাশাপাশি অনলাইন ব্যবসা করছে। সোনালী ব্যাংক লোন প্যাকেজ, কিস্তি, সুদের হার দেখুন।

অনলাইন ব্যবসার করে আয় করতে হলে, আপনার নিজস্ব পণ্য থাকতে হবে। একটি অনলাইন সিস্টেম ডেভলাপ করতে হবে। এড দেখে টাকা ইনকাম বিকাশে পেমেন্ট জানতে পড়ুন।

যেমন, নিজের হাতে আঁকা পেইটিং হতে পারে। নিজের ক্যামেরায় তুলা ফটোগ্রাপ হতে পারে। দোকান থেকে কেনা শাড়িতে ডিজাইন করা পণ্য হতে পারে। কোম্পানি থেকে টি-শার্ট কিনে ডিজাইন করে অনলাইনে বিক্রয় করা যায়। বাড়িতে উৎপাদিত মসলা প্যাকেট করে অনালাইনে বিক্রয় করা যায়।

ঘরে বসে অনলাইন ব্যবসা করার উপায়:

ঘরে বসে অনলাইন ব্যবসা
ঘরে বসে অনলাইন ব্যবসা

অনলাইনে ব্যবসা করে আয় করতে হলে, কিছু উপায় অবলম্বন করতে হবে। সবাইতো আর ঘরে বসে ব্যবসা করতে পারবে না। যারা অনলাইনে দক্ষ, যারা ইন্টারনেটের কার্যক্রম সর্ম্পকে জানেন, তারা ব্যবসা করে আয় করতে পারবেন।

যারা অনলাইন সর্ম্পকে ভালো জানেন না। তারা প্রথমে শিখে নিবেন। আর শুরুতে অন্যের সহায়তা নিয়ে শুরু করতে পারেন। মাসে ২০ হাজার টাকা আয় করার উপায় ২০২৪ পড়ুন।

নিজের উৎপাদিত পণ্য থাকলে ভালো। না থাকলে বাজার থেকে কিনুন। তারপর নিজের ব্যান্ড তৈরী করুন। এবার এসব পণ্য অনলাইনে বিক্রয় করুন।

আগেই বলেছি অনলাইনে ব্যবসা করে আয় করতে হলে, মোবাইলফোন কম্পিউটার ইন্টারনেট ইত্যাদি থাকতে হবে।

কি কি পণ্য বিক্রয় করা যায়:

অনলাইনে এখন সকল পণ্যই বিক্রয় করা যায়। নিজের বাড়িতে মসলার বিক্রয় করা যায়। মসলার ছোট ছোট প্যাকেট তৈরী করুন। তারপর এগুলো অনলাইনে বিক্রয় করুন। তাছাড়া এগুলো আসেপাশের বাজারে বিক্রয় করতে পারেন।

নিজের পণ্যের ব্যবসার জন্য একটি ট্রেড লাইসেন্স করিয়ে নিন। লাইসেন্স থাকলে অনেক কাজ সহজেই করা যায়।

শাড়ি কাপড়, পিছ কাপড়, লুঙ্গি, গামছা, ব্রেডসিট, জুয়েলারি পণ্যে, কসমেটিকস পণ্য, রেকারি পণ্য, কৃষি পণ্য, ড্রাই ফুড, লোকাল বিখ্যাত ফুড, যেমন- কুষ্টিয়ার তিলের খাজা, বগুড়ার দই, টাঙ্গাইলের চমচম, নাটরের কাঁচাগোল্লা, কুমারখালীর হোসায়ারি পণ্য, সিরাজগঞ্জের লুঙ্গি।

এছাড়াও সুন্দরবনের মধু, চাঁপাইনবাবগঞ্জের আম চট্টগ্রামের শুঁটকি মাছ ইত্যাদি পণ্য অনলাইনে বিক্রয় করতে পারেন।

আবার বাইরের দেশ থেকে আমদানী করেও সেগুলো অনলাইনে বিক্রয় করতে পারেন। মোটকথা আপনার বিক্রয় করার মতো পণ্য থাকতে হবে। আর অনলাইনে একটি প্ল্যাটফর্ম থাকতে হবে। এড দেখে টাকা ইনকাম বিকাশে পেমেন্ট পেতে পড়ুন।

পণ্যের প্রচার করবো কিভাবে:

অনলাইনে ব্যবসা করলে লাভ বেশি। কারণ প্রচলিতধারায় ব্যবসা করলে গ্রাহক সংখ্যা সীমিত থাকে। কারণ নির্দিষ্ট এলাকার বাইরে থেকে গ্রাহক আসে না।

অনলাইনে ব্যবসা করলে সারা বাংলাদেশে ব্যবসা করতে পারবেন। দেশের বাইরেও ব্যবসা করতে পারবেন। নতুন গুগল একাউন্ট খুলব কিভাবে ২০২৪, Google Account এর ব্যবহার জানতে পড়ুন।

তবে এর জন্য প্রয়োজন প্রচার চালানো। কারণ পণ্য সর্ম্পকে সবাইকে জানাতে হবে। না জানলে কিনবে কিভাবে। তাই বলতে বিজ্ঞাপন দিতে হবে।

অনলাইন ব্যবসার করার জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন জানতে হবে। লোকাল এসইও জানতে হবে। ডিজিটাল মার্কেটিং জানতে হবে। স্যোশাল মিডিয়া মার্কেটিং জানতে হবে।

গুগল এড, ফেসবুক এড দিতে হবে। এই সব প্রক্রিয়া অবলম্বন করে পণ্যের প্রচার চালাতে হবে। প্রচারেই প্রসার। যতো প্রচার, ততো বিক্রয়।

শুরুতে এতোকিছু আপনাকে করতে হবে না। নিজের ফেসবুক প্রোফাইল থেকে একটি ফেসবুক পেজ তৈরি করুন। এই পেজ থেকে আপনার ফেসবুক ফ্রেন্ডলিস্টে থাকা সবাইকে রিকোয়েস্ট পাঠান। সবাই পেজকে ফলো করবে না। যারা করবে তারাই আপনার পেজের পণ্যের গুণাগুণ সর্ম্পকে জানতে পারবেন।

ব্লগ সাইট তৈরী করুন। সাইটে পণ্যের বিস্তারিত নিয়ে নিয়মিত পোস্ট করুন। দেখবেন এই সাইট থেকে প্রচুর কাস্টমার পেয়ে যাবেন।

ঘরে বসে অনলাইন ব্যবসায় কতোটাকা আয় করা যায়:

ঘরে বসে অনলাইনকে ভিত্তি করে ব্যবসা করবো। শুরু করার আগে গবেষণা দেখতে হবে, কতোটাকা আয় করতে পারব। কারণ একটি কাজকে আমি ক্যারিয়ার হিসেবে নিচ্ছি। এটা থেকে আর লাভ হবে কিনা। লস হবে কিনা। লাভ হলে কতোটাকা লাভ হবে। লস হলে কতোটাকা লস হবে। লাভ করতে হলে কতোদিন লাগবে। এসব বিষয় সর্ম্পকে জানতে হবে।

যেকোনো ব্যবসা করে টাকা আয় করা যায়। সেই ববসা সর্ম্পকে আপনার ধারণা থাকতে হবে। বলা হয়ে থাকে, ব্যবসাই সবথেকে ভালো ক্যারিয়ার হতে পারে।

সরকারি বেসরকারি চাকুরি করে বেশি টাকা আয় করা যায় না। দুবেলা খেয়ে পড়ে বাঁচা যায়। নিজের একটি গাড়। নিজের একটি বাড়ি। এগুলো স্বপ্নই থেকে যায়।

ব্যবসা সেই স্বপ্ন পূরণ করতে পারে। ব্যবসা করে প্রচুর টাকা আয় করা যায়। রিয়েল টাকা ইনকাম করার ওয়েবসাইট ২০২৪ সর্ম্পকে জানতে আরো পড়ুন।

তবে, অনলাইনে ব্যবসা করে, কতোটাকা আয় করতে পারবেন? এই প্রশ্নের উত্তর জানার আগে জানতে হবে, আপনি অনলাইনে কোন পণ্য বিক্রয় করবেন। কতো পণ্যগুলো পণ্য করবেন। কতো দামি পণ্য বিক্রয় করবেন। প্রতিদিন কতোগুলো পণ্য বিক্রয় করতে পারবেন। এগুলো ছাড়াও আরো অনেক উপাদান আছে। যেগুলোর উপর নির্ভর করছে।

আপনাকে একটি ধারণা দিতে পারি। মাত্র ২০,হাজার টাকা খরচ করেও মাসে ২০ হাজার টাকা আয় করা সম্ভব। কারণ অনলাইনে একই পণ্য দিনে অনেকগুলো বিক্রয় করা সম্ভব।

অনলাইনে ব্যবসা শুরু করুন। আয় করুন। কতোটাকা আয় করতে পারবেন কল্পনাও করতে পারছেন না। টাকা ইনকাম করার অ্যাপ জানতে পড়ুন।

ঘরে বসে অনলাইন ব্যবসার সমস্যাসমূহ:

চাইলেই কেউ ঘরে বসে অনলাইনে ব্যবসা করতে পারেন না। কারণ অনলাইনে ব্যবসা করে লাভ করা যায়। তাই সবাই চাচ্ছে, অনলাইনে ব্যবসা করতে। ফলে সবাই অল্প দামে পণ্য বিক্রয় করছে। আবার ক্রেতারাও অনলাইনে যুক্ত থাকেন। তাই তারাও সকল পণ্যের সঠিক দাম জানেন।

  • আপনাকে প্রতিযোগিতার সম্মুখীন হতে হবে।
  • নিজস্ব পণ্য না থাকলে, ভালো করা কঠিন।
  • পণ্যের প্রচার করার জন্য ভালো এসইও জানতে হবে।
  • টাকা খরচ করে গুগল এড, ফেসবুক এড দিতে হবে।
  • ডিজিটাল মার্কেটিং কি তা জানতে হবে।
  • স্যোশাল মিডিয়া মার্কেটিং কি জানতে হবে।

এসকল কিছুর জন্য শুরুতে আপনাকে কিছু টাকা ব্যয় করতে হবে। ধর্য্য ধারণ করতে হবে। ব্যবসা সর্ম্পকে জ্ঞান অর্জন করতে হবে। প্যাক্টিকেল হতে হবে। পরিশ্রমী হতে  হবে। সততা থাকতে হবে। তাহলেই অনলাইন ব্যবসা করে ক্যারিয়ার গড়তে পারবেন।

উপসংহার:

উপরের আলোচনা থেকে বলতে পারিযে, ঘরে বসে অনলাইন ব্যবসা, করে আয় করার জন্য এই পোস্টটি সঠিক গাইডলাইন হবে। তাই পোস্টটি মনোযোগ দিয়ে আরেকবার পড়ুন। আশাকরি অনলাইন ব্যবসার একটি পরিপূর্ণ ধারণা পেয়ে যাবেন। ঘরে বসে ইনকাম করার সেরা উপায় ২০২৪ জানতে পড়ুন।

সবগুলো ধাপ অনুসরণ করুন। ধীরে ধীরে ব্যবসাকে প্রতিষ্ঠিত করতে পারবেন। অনলাইনে আপনার সরব উপস্থিতি ব্যবসাকে গতিপ্রাপ্ত করবে। তাই সকল স্যোশাল মিডিয়ায় একাউন্ট তৈরি করুন। এবং আপনার ব্যবসাকে ছড়িয়ে দিন অনলাইন দুনিয়ায়।

আমাদের আজকের পোস্ট টি কেমন লাগলো বলুন। ভালো লাগলে, শেয়ার করে রাখুন। এমনই সব গুরুত্বপূর্ণ পোস্ট পড়ার জন্য আমাদের সাইটটি ভিজিট করুন। পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top